খেজুরের দাম নির্ধারণ করে দিল সরকার

বাংলাদেশ সরকার এবার খেজুরের দাম নির্ধারণ করে দিয়েছে। প্রতি খেজুরের মূল্য কত টাকা হবে এবং কিভাবে বিক্রি করবে সে বিষয় সম্পর্কেই পুরোপুরি আদেশ দেওয়া হয়েছে। যারা এই আদেশ ভঙ্গ করবে তাদের জন্য রয়েছে আইনগত ব্যবস্থা। ইতিমধ্যে দেশের বিভিন্ন জায়গায় মোবাইল কোর্টের মাধ্যমে বাজার মনিটরিং করা হচ্ছে এবং অসাধু ব্যবসায়ীদের জরিমানা করা হচ্ছে। আজকের এই প্রতিবেদনে আমরা খেজুরের দাম সংক্রান্ত তথ্যগুলো জেনে নেব।

বর্তমানে চলছে পবিত্র মাহে রমজান। আর এই রমজান উপলক্ষে মানুষ দৃষ্টি রোজা রাখছেন। আর রোজা ভঙ্গ করার সময় প্রয়োজন হয় খাবারের। আর খাবারের শুরুতে খেজুর খাওয়া সুন্নত। তাই সাধারণ মুসলমানরা ইফতারের সময় প্রথমে খেজুর খেয়ে রোজা ভাঙবে যাকে বলা হয় ইফতার করা। কিন্তু আমাদের দেশে এর দাম তুলনামূলকভাবে অনেক বৃদ্ধি পেয়েছে বেশ কয়েকদিন আগে থেকেই। যদিও এর দাম পড়বে এত বেশি ছিল না কিন্তু সাম্প্রতিক সময়ে এর দাম বৃদ্ধি পেয়েছে অনেক বেশি।

খেজুরের দাম নির্ধারণ করে দিল সরকার

বাণিজ্য মন্ত্রণালয় থেকে এবার খেজুরের নির্দিষ্ট দাম নির্ধারণ করে দেওয়া হয়েছে। সর্বনিম্ন খেজুরের দাম ১৫০ থেকে ১৬০ টাকার মধ্যে বিক্রি করতে হবে। জাইদি খেজুরের দাম ১৭০ থেকে ১৮০ টাকা করে বিক্রি করার আদেশ দেওয়া হয়েছে। আর এই মূল্য নির্ধারণ করে দেয়া হয়েছে কেনা খরচ আমদানি খরচ শুল্ক খরচসহ সকল বিষয়গুলো বিবেচনা করে তারপর। যাতে করে ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত না হয় এমনকি ভোক্তারাও খুব সহজে কিনতে পারে।

এছাড়াও বিভিন্ন খেজুরের মান এবং বিষয় এর ওপর ভিত্তি করে অন্যান্য খেজুরের দাম নির্ধারণ করে দিয়েছে। সুতরাং যারা খেজুর কিনবেন তারা অবশ্যই আমাদের এই নিউজ পড়ে তারপর খেজুর কিনবেন তাহলে সঠিক মূল্য কিনতে পারবেন।

অন্যান্য প্রতিবেদন: রমজানে বিভিন্ন পণ্যের দাম

Jahid Hasan

আমি মোঃ জাহিদ হাসান। পেশায় একজন প্রফেশনাল কন্টেন্ট রাইটার। ফাজার নিউজের শুরু থেকেই আমি এখানে কাজ করে যাচ্ছি সততার সঙ্গে। বাংলাদেশের সব ধরনের নিউজ কাভার করে থাকি, আগামী দিনগুলোতে আপনাদের সামনে সকল খবরগুলো সততা যাচাই করে উপস্থাপন করার চেষ্টা করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *