ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় ৮৯% শিক্ষার্থীরাই ফেল

আজকের তথ্য অনুসারে জানা গিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় ৮৯% শিক্ষার্থীরাই ফেল করেছে। এই বিষয় সম্পর্কে তুলে ধরা হবে আমাদের আজকের এই আর্টিকেলে। চলুন আমরা এ বিষয় সম্পর্কে সকল তথ্যগুলো জেনে নেই এবং দেখে নেই।

ঢাকা বিশ্ববিদ্যালয়কে বলা হয় বাংলার অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। এখানে পড়াশোনা করার স্বপ্ন থাকে অনেক শিক্ষার্থীর। কেবলমাত্র নির্দিষ্ট যোগ্যতা সম্পন্ন শিক্ষার্থীরা এখানে পড়াশোনা করতে পারেন। আর প্রয়োজন হয়ে থাকে নির্দিষ্ট কিছু বিষয়গুলো। প্রথমে এসএসসি এবং এইচএসসি পরীক্ষার ফলাফলের উপর নির্ভর করে শিক্ষার্থীদের ভর্তি যোগ্যতা নির্ধারণ করে দেয়া হয়। যারা এই ভর্তি যোগ্যতায় সম্পন্ন হন তাদেরকে অনলাইনে আবেদন করতে হয়। এরপর লিখিত পরীক্ষার মৌখিক পরীক্ষা সহ বিভিন্ন ধরনের পরীক্ষা অনুষ্ঠিত হয়। যারা সবগুলোর পরীক্ষাতে ভালো ফলাফল করে তারাই কেবল চূড়ান্তভাবে এখানে ভর্তি হওয়ার সুযোগ পেয়ে যান। প্রতিবছরের মত এখানে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয় ২০২৪ সালে। আর এর বিপরীতেই শিক্ষার্থীরা আবেদন করেছিলেন এবং পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় ৮৯% শিক্ষার্থীরাই ফেল

বিগত যে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে তার ফলাফলে প্রকাশিত করা হয়েছে আজকে বিকাল তিনটার দিকে। কিন্তু এবারের এ পরীক্ষায় গত বছরে তুলনায় বেশ খারাপ করেছে প্রায় সকল ডিপার্টমেন্টের শিক্ষার্থীরা। মূলত আন্ডার গ্রাজুয়েট প্রোগ্রামের এই ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। কিন্তু এবারের ফলাফলে বেশ অসন্তোষজনক হয়েছে বলে জানিয়ে দেওয়া হয়েছে।

যেমন বিজ্ঞান বিভাগের সবচেয়ে কম সংখ্যক শিক্ষার্থী পাস করেছে। এখানে পাশের হার হচ্ছে মাত্র ৮.৮৯ শতাংশ। অন্যদিকে সামাজিক বিজ্ঞান ইউনিটে পাশ করেছে ১০.০৭ শতাংশ, ব্যবসা ইউনিট এ পাস করেছেন ১৩.৩৩ শতাংশ। আর অন্য দিকে পাস করেছে চারুকলা ডিপার্টমেন্টে ১১.৭৫ শতাংশ। সবমিলিয়ে যদি ঘর হিসাব করা হয় তাহলে ৮৯% শিক্ষার্থী পাস করতে পারেনি যারা অকৃতকার্য হয়েছে। বলা হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এবারে ভর্তি পরীক্ষায় প্রায় সকল শিক্ষার্থীর পরীক্ষায় খারাপ হয়েছে। সংখ্যক প্রকৃত হার খুব কমই দেখা দিয়েছে এর ভর্তি ইতিহাসে। অন্যদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় ৮৯% শিক্ষার্থীরাই ফেল খবরটি ছড়িয়ে গেছে চারদিকে। ভর্তি সংক্রান্ত যাবতীয় সকল তথ্য এবং নিউজ পেতে হলে অবশ্যই ফাজার পত্রিকার সাথে থাকবেন আপনারা.

অন্যান্য প্রতিবেদন: ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি

Jahid Hasan

আমি মোঃ জাহিদ হাসান। পেশায় একজন প্রফেশনাল কন্টেন্ট রাইটার। ফাজার নিউজের শুরু থেকেই আমি এখানে কাজ করে যাচ্ছি সততার সঙ্গে। বাংলাদেশের সব ধরনের নিউজ কাভার করে থাকি, আগামী দিনগুলোতে আপনাদের সামনে সকল খবরগুলো সততা যাচাই করে উপস্থাপন করার চেষ্টা করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *