২১ ক্যারেট সোনার দাম কত আজকে

Jahid Hasan

সোনার দামের আলোচনায় আজকের প্রসঙ্গে রয়েছে ২১ ক্যারেট সোনার দাম কত সে বিষয় সম্পর্কে। যদিও আমাদের ওয়েবসাইটে ইতিপূর্বে ২২ ক্যারেট সোনার দাম কত সে বিষয় সম্পর্কে আলোচনা করা হয়েছে। এই বিষয়টি দেখতে ইচ্ছুক তারা আমাদের দেওয়া নিচে লিখে প্রবেশ করুন এবং দেখে নিন।

পৃথিবীতে মূল্যবান ধাতু গুলোর মধ্যে অন্যতম একটি ধাতু হচ্ছে স্বর্ণ। এ স্বর্ণ ব্যবহার করে মানুষ বিভিন্ন কারণে এবং বিভিন্ন দরকারে। যে সারা পৃথিবী জুড়ে সবচেয়ে বেশি স্বর্ণ ব্যবহার করে মেয়েরা। যদিও ছেলেরা ব্যবহার করতে পারে তবে এর সংখ্যা ধরতে গেলে একবারে নূন্যতম। অন্যদিকে বিভিন্ন ধরনের পুরস্কারগুলোতে দেওয়া হয়ে থাকে সোনা। যেমন ফুটবল বিশ্বকাপের পুরস্কার থেকে শুরু করে ছোট অনেক পুরস্কারও সোনা দেওয়া হয়। তবে যাই হোক এই প্রতিবেদনে স্বর্ণের দাম সম্পর্কে জানব শুধুমাত্র বাংলাদেশের।

২১ ক্যারেট সোনার দাম কত আজকে

প্রতিনিয়ত এই সোনার দামের পরিবর্তন হয়ে থাকে। এই দাম আন্তর্জাতিক মান থেকে নির্ধারণ হয়ে থাকে বেশিরভাগ সময়। কারণ এই স্বর্ণের উপর নির্ভর করে আন্তর্জাতিক বিভিন্ন দেশের মানদন্ড নির্ধারণ করা হয়ে থাকে। বাংলাদেশের মানদন্ড নির্ধারণ করা হয় এর মাধ্যমে। বাংলাদেশের এই সোনার দাম নির্ধারণ করে দেয় বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন। অনেক সময় প্রতি সপ্তাহে পরিবর্তন হয় আবার কয়েক মাস পরেও পরিবর্তন হয়ে থাকে। তবে এখন আমরা সর্বশেষ তথ্য এবং আপডেট অনুযায়ী নিচের দামটি উল্লেখ করে দিচ্ছি।

২১ ক্যারেট সোনা দাম আজকে এক লক্ষ পাঁচ হাজার টাকা

তবে জায়গা এবং বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান হতে এর থেকে কম বা বেশি মূল্যে বিক্রি হতে পারে। বাংলাদেশের সবচেয়ে বেশি এই ধরনের সোনা ব্যবহার করা হয়ে থাকে। এটি বিশুদ্ধ সোনা তালিকায় রয়েছে এমনকি এটি দিয়ে বিভিন্ন ধরনের অলংকার বানানো যায় খুব সহজেই। তাই আমাদের দেশসহ আন্তর্জাতিক বিশ্বে এই ধরনের সোনার চাহিদা বেশি বৃদ্ধি পাচ্ছে।

অন্যান্য প্রতিবেদন: ২২ ক্যারেট সোনা বর্তমান মূল্য কত বাংলাদেশে?

Share This Article