প্রাথমিক শিক্ষক নিয়োগের দ্বিতীয় ধাপের তারিখ ঘোষণা

Jahid Hasan

এবার চূড়ান্ত করা হয়েছে প্রাথমিক শিক্ষক নিয়োগের দ্বিতীয় ধাপের তারিখ। আর এই তারিখে পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে উক্ত করতে পক্ষ। আসুন আমরা এই পরীক্ষার সংক্রান্ত সকল তথ্যগুলো দেখে নেই।

শিক্ষকতা পেশায় যোগদান করার ইচ্ছে তাই সবারই থাকে কিন্তু সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে এর ইচ্ছে থাকে আরও বেশি। অনেক সময় এই ইচ্ছে গুলো পূরণ হয় না বিভিন্ন শর্তসাপেক্ষেের কারণে। যেমন এখানে চাকরি নিতে হলে অবশ্যই প্রার্থীদেরকে যোগ্যতা সম্পন্ন হতে হয় আবেদন করার ক্ষেত্রে। বর্তমান সময় পর্যন্ত প্রাথমিক শিক্ষক নিয়োগের আবেদনের যোগ্যতা হচ্ছে সর্বনিম্ন স্নাতক বা সম্মান পাশে উত্তীর্ণ হতে হবে। অন্যদিকে প্রার্থীদেরকে পরীক্ষার মাধ্যমে প্রতিনিয়ত হবে এবং তারপর চূড়ান্ত ফলাফলের মাধ্যমে তারা নিয়োগপ্রাপ্ত হবে। মূলত সারা বাংলাদেশ জুড়ে তিনটি ধাপে পরীক্ষা অনুষ্ঠিত হয় তার মধ্যে গত বছরের প্রথম ধাপের পরীক্ষাটি অনুষ্ঠিত হয়ে গিয়েছে। আর দ্বিতীয় ধাপের পরীক্ষা সম্পর্কে আজকের এই প্রতিবেদনে আলোচনা করছি আমরা।

প্রাথমিক শিক্ষক নিয়োগের দ্বিতীয় ধাপের তারিখ ঘোষণা

গত ১৬ই জানুয়ারি এখানকার প্রতিমন্ত্রী রুমানা আলি জানান আগামী ২ ফেব্রুয়ারি রোজ শুক্রবারে এর পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। পরীক্ষার সময় হচ্ছে সকাল ১০ টা থেকে ১১ টা পর্যন্ত। সকল প্রার্থীরা এখানে পরীক্ষায় অংশগ্রহণ করবে তারা পূর্ব থেকেই প্রস্তুতি গ্রহণ করার জন্য অনুরোধ করা হয়েছে। এবারের এই পরীক্ষাতে অংশগ্রহণ করবে খুলনা, ময়মনসিংহ ও রাজশাহী বিভাগের পরীক্ষার্থীরা। এই সকল অঞ্চল থেকে সর্বমোট আবেদনকারী সংখ্যা হচ্ছে ৪ লক্ষ ৩৯ হাজার ৩৩৮ জন। আর দ্বিতীয় ধাপে মোট কেন্দ্রের সংখ্যা ৬১৩ টি।

প্রথম ধাপে যে পরীক্ষাগুলো অনুষ্ঠিত হয়েছিল তার তুলনায় অনেক বেশি শিক্ষার্থী এখানে পরীক্ষায় অংশগ্রহণ করবে এবং কেন্দ্রের সংখ্যাও প্রায় ১০০ এর বেশি। এজন্য এ কেন্দ্রের জন্য প্রচুর প্রস্তুতি গ্রহণ করা হচ্ছে। প্রথম ধাপের পরীক্ষাটি অনুষ্ঠিত হয়েছিল ৮ ডিসেম্বর। আর এই পরীক্ষায় অংশগ্রহণ করেছিল বরিশাল, রংপুর এবং সিলেট বিভাগের পরীক্ষার্থীরা। আর ইতিমধ্যে তাদের ফলাফল প্রকাশ করা হয়েছে।

আপনারা এই প্রতিবেদনে প্রাথমিক শিক্ষক নিয়োগের দ্বিতীয় ধাপের তারিখ ঘোষণা সম্পর্কে জানলেন। এরকম শিক্ষা সংক্রান্ত গুরুত্বপূর্ণ সকল আপডেট তথ্য জানতে হলে অবশ্যই আমাদের পত্রিকা নিয়মিত পড়বেন।

আরোও: এমবিবিএস ভর্তি আবেদন শুরু

Share This Article