সত্যিই ভারত বন্ধ করে দিল বাংলাদেশের ভিসা?

Jahid Hasan

সত্যিই কি ভারত ভিসা বন্ধ করে দিল? এই বিষয়টি জানার আগ্রহ রয়েছে অনেকের। সোশ্যাল মিডিয়াতে এক কথা বেশি ছড়িয়ে যাচ্ছে বেশ কয়েকদিন যাবত। আমাদের আজকের এই আর্টিকেলে সে বিষয়টি পরিষ্কার করে দিব।

আসুন আমরা মূল ঘটনায় আগে চলে যাই। গত ১৯ নভেম্বর আন্তর্জাতিক ক্রিকেট বিশ্বকাপের ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হয়েছিল। এখানে অংশগ্রহণ করেছিল শক্তিশালী দল ভারত এবং অস্ট্রেলিয়া। বিশ্বকাপ এই খেলাতে অপরাজিতা দল হিসেবে একমাত্র ছিল ভারত। কিন্তু ফাইনালে হেরে যায় অস্ট্রেলিয়ার কাছে। আবার নিজেদের মাকে হার সেটি প্রায় দুঃখে ভারাক্রান্ত হয়ে যায় সমগ্র ভারত। কিন্তু মূল ঘটনা ঘটেছে বাংলাদেশের উপর। যখন ভারত হেরে গিয়েছে তার উল্লাস পালন করে বাংলাদেশের কিছু মানুষেরা। যার কারণে ভারত সে বিষয়টি ভালোভাবে নেয়নি। প্রতিবেশী দেশ হিসেবে তাদের হারে এমন উচ্ছ্বাস মানতে পারেনি ভারতীয়রা। সেই থেকে কনটেন্ট ক্রিকেটারদের মধ্যে চলছে বিভিন্ন ধরনের তর্ক বিতর্ক।

ভারত বন্ধ করে দিল বাংলাদেশের ভিসা

সোশ্যাল মিডিয়া কন্টাক্ট ক্রিয়েটরের মধ্যে দেখা দিচ্ছে নানা ধরনের ক্ষোভ এবং তর্ক বিতর্ক। একের পর এক গুজব ছড়িয়ে বিভ্রান্ত করছে দুই দেশের মানুষ। বাংলাদেশকে দোষারোপ করছে ভারত আবার ভারতকে দোষারোপ করছে বাংলাদেশ। ধারাবাহিকতায় বলা হয়েছে বাংলাদেশের ভিসা নাকি বন্ধ করে দিয়েছে ভারত। দুই দেশের মানুষ বেশ চিন্তিত হলেও কথাটি সম্পূর্ণ গুজব। কেননা গত কয়েক সপ্তাহ ধরেই ভিসা নিয়ে জটিলতায় পড়ছে দুই দেশের মানুষ। অর্থাৎ এ সমস্যা ঘটনা কি ঘটার পূর্বে থেকে। কোন বড় নিউজ চ্যানেলে অথবা দুই দেশের এম্বাসি থেকে এরকম কোন কথা বলা হয়নি। মূলত এটি হচ্ছে দুই দেশের কনটেন্ট ক্রিয়াটারদের মধ্যে তর্ক বিতর্ক। আর খেলার ঘটনা খেলার মধ্যেই সীমাবদ্ধতা থাকবে এটাই নিয়ম।

More: টি-২০ ভারত অস্ট্রেলিয়া লাইভ ম্যাচ

রাষ্ট্রীয় পর্যায়ে কোন ধরনের জটিলতা বা ঘটনার সৃষ্টি হবে না এমনটাই জানিয়েছে বিশেষজ্ঞরা। তাই এ নিয়ে দুই দেশের মানুষকে অতিরিক্ত মাতামাতি না করার অনুরোধ করেছে দুই দেশের গণ্যমান্য ব্যক্তিরা। ভারত বন্ধ করে দিল বাংলাদেশের ভিসা এ কথাটি সম্পূর্ণ ভুল। কিন্তু ভারতের কিছু হোটেল রেস্টুরেন্ট গুলো বাংলাদেশে থাকার ব্যবস্থা গুলো বন্ধ করে দিয়েছে। তবে তাদের যৌথ সমিতি থেকে বলেছে এটা মোটেও ঠিক করা হয়নি। যা দুই দেশের অর্থনৈতিক এবং অন্যান্য দিক থেকে বেশ ক্ষতিকর।

Share This Article