তুলসী পাতার উপকারিতা স্বাস্থ্য সুরক্ষায়

তুলসী পাতা অতি পরিচিত একটি নাম যে গাছ সবার বাসার বেলকনিতে বা বাড়ির বারান্দার পাশেই অপরূপ সৌন্দর্যের প্রতীক নিয়ে দাঁড়িয়ে থাকে যে গাছের পাতা অনেক উপকারী এবং অনেক মজার স্মেল থাকে। আমরা অনেকেই অসুস্থ হলে তড়িঘড়ি করে ডাক্তারের শরনাপন্ন হয়ে থাকি কিন্তু জানেনা যে একটু সর্দি কাশি ও শ্বাসকষ্ট বা গলাব্যাথায় এই তুলসী পাতা কত যে বড় উপকারে আসে আজকে এই পোস্ট টিতে তুলসী পাতার গুণাবলী উল্লেখ করলাম।

তুলসী পাতার উপকারিতা

সর্দি কাশি ও শ্বাসকষ্ট এবং গলাব্যথা থাকলে এই তুলসী পাতার রস ঔষধ হিসেবে সেবন করলে ইনশাআল্লাহ উপকারে আসে ঘরোয়া চিকিৎসা হিসেবে এই তুলসী পাতার রস প্রথমে ব্যবহার করে আপনি আপনারা উপকৃত হবেন।

তুলসী পাতার গুণাবলী উল্লেখ করা অসম্ভব কেননা এই তুলসী পাতার মে এত গুলো গুন রয়েছে তা লিখে প্রকাশ‌ করা কি যায় কেননা আগেকার যুগে মানুষ এই সব বনাজি ওষুধ দ্বারাই অনেক জটিল রোগ থেকে মুক্তি পেতেন।

  • তুলসী পাতা ওজন কমাতে সাহায্য করে আমরা ওজন কমাতে কত কিছু করি কিন্তু হাতের নাগালে এই তুলসী পাতা আপনাকে ওজন কমাতে সাহায্য করে।
  • ডায়বেটিস নিয়ন্ত্রণে তুলসী পাতা সাহায্য করে থাকে আমাদের দেশে ডায়বেটিস রোগীদের সংখ্যা বেড়ে দ্বিগুণ হয়ে গেছে কিন্তু তুলসী পাতার গুণাবলী জানেন না এই তুলসী পাতা আপনাকে ডায়বেটিস নিয়ন্ত্রণে সাহায্য করবে।
  • ক্যান্সার প্রতিরোধ সাহায্য করে তুলসী পাতা।
  • রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় তাই অবহেলা না করে প্রতিদিন একটি করে তুলসী পাতা খান।
  • গর্ভাবস্থায় বা বাচ্চাকে দুধ পান খাওয়ার সময় তুলসী পাতা খেলে আপনার বা বাচ্চার জন্য উপকারী।
  • রক্তপাতের সমস্যা দূর করতে তুলসী পাতা সাহায্য করে থাকে।
  • সুস্থ থাকার জন্য আপনাকে প্রতিদিন একটি করে তুলসী পাতা চিবিয়ে খেতে পারলে অবশ্যই ভালো হবে।

আরোও পড়ুনঃ ত্বকের যত্নে অ্যালোভেরার জাদুকারী উপকারিতা

তুলসী পাতা কিভাবে খাবেন?

প্রথমে আপনি আপনার বারান্দায় যেখানে খুব বেশি আলো বাতাস বইতে থাকে সেখানে একটি তুলসী গাছ লাগান তারপর এই তুলসী গাছের পাতা প্রতিদিন সকালে পারলে চিবিয়ে খান এছাড়াও সর্দি কাশি ও কফের জন্য তুলসীর রসের সাথে একটু মধু মিশিয়ে আপনি বা আপনার বাচ্চাকে খাওয়ান দেখবেন সর্দি কাশি ও কফের সমস্যা দূর হবে। এক গ্লাস পানির সাথে তুলসী পাতার রস ও মধু এবং আদা মিশিয়ে সকাল বেলা খেতে পারলে দেখবেন গলা ব্যথা ও কফ এর সমস্যা দূর হবে।

তুলসী পাতার চা

চা পাতা ও আদা এবং তুলসী পাতা ভালো করে জাল দিয়ে আপনি আপনারা চায়ের মতো খেতে পারলে নিজেকে অনেক ঝড়ঝড়া ও ফ্রেশ লাগবে এবং গলায় যে জ্বালাপোড়া করে তা থেকে নির্মূল পেতে পারেন এছাড়াও তুলসী পাতার চা মাথাব্যথা দূর করতে সাহায্য করে থাকে। তুলসী পাতা ভালো করে ফুটিয়ে গড়গড়া করলে গলা ব্যথা দূর হয়।

তুলসী পাতা মানসিক চাপ মুক্ত রাখে

বর্তমানে সারাদেশে এমন কোন মানব জাতি নেই যারা মানসিক চাপ মুক্ত সবাই কোন কোন মানসিক যন্ত্রণায় ভোগছেন। আর এই মানসিক চাপ মুক্ত রাখতে তুলসীপাতা অনেক সাহায্য করে থাকে। তুলসী পাতায় রয়েছে ভিটামিন সি , অ্যান্টি ইনফ্লেমটরি ও অন্যান্য এন্টি এক্সিডেন্ট মানসিক চাপ কমাতে সাহায্য করে থাকে। এ উপাদানগুলোর দ্বারা নার্ভকে শান্ত করে এবং মানসিক চাপ কমাতে সাহায্য করে থাকে। তুলসী পাতার রস শরীরের কর্টিসেলের মাত্রা কমিয়ে আনে এবং উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণ করে থাকে। তুলসী পাতার রস ক্যানসার এর কোন গুলো ধ্বংস করে দেয় এছাড়াও প্রতিদিন গাওয়ার আগে তুলসী পাতার রস খেলে শরীরের সুগারের মাত্রা কমিয়ে রাখতে সহায়তা করে।

আরোও পড়ুন: চুল সোজা করার পাঁচটি গুরুত্বপূর্ণ পদ্ধতি

নিম পাতার উপকারিতা

তুলসী পাতা ও এলাচি জাল করে ফুটিয়ে পান করলে অনেক রোগব্যাধি থেকে মুক্তি পাওয়া যায় এছাড়াও তুলসী পাতা কতগুলো পেষ্ট করে কোন সার্জারির স্থানে লাগিয়ে রাখলে ব্যাথা দূর করতে সাহায্য করে থাকে।

এ্যাজমা ও ফুসফুসের সমস্যা দূর করতে তুলসী পাতার রস খুবই উপকারী কেননা তুলসী পাতা বেটে এলার্জি এর জায়গায় মেসেজ করে ক্রিমের মতো মাখলে ইনশাআল্লাহ এ্যাজমা সমস্যা দূর করতে সহায়ক ভূমিকা পালন করবে এবং ফুসফুসের সমস্যা দূর করতে সহায়তা করে থাকে। তাই অবহেলা না করে তুলসী পাতা খান এবং প্রতিটা বাড়িতে বাসার বেলকনিতে তুলসী গাছ লাগান কেননা রোগ ব্যাধি মহান আল্লাহ তায়ালার দান এবং এই রোগ ব্যাধি থেকে পরিত্রাণ পেতে প্রথমে হাতের নাগালে প্রাকৃতিক জিনিস গুলো দিয়ে চেষ্টা করুন দেখবেন অবশ্যই আল্লাহ মুক্তি দেবেন।

আরোও পড়ুন: নীম পাতার উপকারিতা স্বাস্থ্য সুরক্ষায়

Shaheda Jannat

সাহেদা জান্নাত পেশায় একজন প্রফেশনাল বুক রাইটার। তিনি ফাজার নিউজের সাথে শুরু থেকেই কাজ করে যাচ্ছেন। বিশেষ করে তিনি এখানে শিক্ষক নিবন্ধন, বিডি জবস এবং শিক্ষাঙ্গনের সব ধরনের নিউজ কাভার করে থাকেন, তিনি সকল নিউজ সততা যাচাই করে ফাজার নিউজে প্রকাশিত করে থাকেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *