২০২৩ ক্রিকেট বিশ্বকাপ কে জয় লাভ করেছে?

Jahid Hasan
২০২৩ ক্রিকেট বিশ্বকাপ কে জয় লাভ করেছে

আন্তর্জাতিক ক্রিকেট বিশ্বকাপ ২০২৩ ফাইনাল অনুষ্ঠিত হয়ে গেল। অনেকে জানতে চাচ্ছেন ২০২৩ ক্রিকেট বিশ্বকাপে কে জয়লাভ করেছে সে বিষয়টি। আজকে আমরা এই বিষয় সম্পর্কে আপনাদের পরিপূর্ণ ধারণা দেবো এবং সঠিক তথ্যটি দিব।

৫ অক্টোবরে অনুষ্ঠিত হয়েছিল আন্তর্জাতিক ক্রিকেট বিশ্বকাপ ২০২৩ এর প্রথম ম্যাচ। এরপর মোট 47 টি ম্যাচ হয়। প্রথম পর্বের ম্যাচগুলো অনুষ্ঠিত হয়েছে মূলত পয়েন্ট টেবিলের উপর নির্ভর করে। এরপর সেমি ফাইনালে অনুষ্ঠিত হয় নক আউট পর্ব। এবারের খেলাতে অংশগ্রহণ করেছে আন্তর্জাতিক ক্রিকেট বিশ্বের শক্তিশালী ১০ টি দল। যদিও সেখানে বাংলাদেশ টাইগার বাহিনীর অংশগ্রহণ করেছিল কিন্তু সেমিফাইনাল পর্যন্ত তারা উঠতে পারেনি। সেমিফাইনালে নকআউট পর্ব খেলে ফাইনালে যেতে হয় এখন আমরা সে বিষয় সম্পর্কে জানব। অর্থাৎ প্রকৃতপক্ষে ফাইনালে কে জয়লাভ করেছে সে বিষয়টি। আসুন তাহলে আমরা কথা না বাড়িয়ে আলোচনার মূল প্রসঙ্গে চলে যাই।

ক্রিকেট বিশ্বকাপ কে জয় লাভ করেছে

২০২৩ সালের আন্তর্জাতিক ক্রিকেট বিশ্বকাপ জয় লাভ করে। মূলত সেমিফাইনালে গিয়েছিল ভারত, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড। পয়েন্ট টেবিলের প্রথম পজিশনে ছিল একমাত্র অপরাজিত দল ভারত এবং দ্বিতীয় পর্যায়নে ছিল দক্ষিণ আফ্রিকা। সেমি ফাইনালে নিউজিল্যান্ডকে হারিয়ে ফাইনাল পাকাপোক্ত করে নেয় ইন্ডিয়া। শক্তিশালী দল দক্ষিণ আফ্রিকারকে হারিয়ে নিশ্চিত করে নেয় ফাইনাল অস্ট্রেলিয়া। ১৯ নভেম্বর ২০২৩ অনুষ্ঠিত হয় ভারত বনাম অস্ট্রেলিয়া ফাইনাল খেলা। টসে জয় লাভ করে অস্ট্রেলিয়া এবং ভারতকে ব্যাটিংয়ের সিদ্ধান্ত দেয়। ব্যাট করতে নেমে ভারত 240 রানে আউট হয়ে যায় তারপর ব্যাটিং শুরু করে দুর্দান্তভাবে অস্ট্রেলিয়া। প্রথমদিকে দুর্দান্ত ব্যাটিং করলেও পরের দিকে ভেঙে পড়ে অনেকটাই‌। মাত্র ৪৭ রানের তিন উইকেট হারিয়ে দিশেহারা পড়ে অস্ট্রেলিয়া ক্রিকেট বাহিনীরা। তবে অবশেষে জয়লাভ করে।

বিশ্বকাপ ভারত বনাম অস্ট্রেলিয়া লাইভ

আশা করি এয়ারটেলের মাধ্যমে আপনারা জানতে পারলেন ২০২৩ ক্রিকেট বিশ্বকাপ কে জয় লাভ করেছে সে বিষয়টি। এরকম আরো খেলার সকল আপডেট খবর গুলো পেতে অবশ্যই আমাদের সঙ্গে থাকবেন।

Share This Article