৯ ফেব্রুয়ারি থেকে শুরু বিশ্ব ইজতেমা দ্বিতীয় পর্ব

Jahid Hasan

আগামীকাল ৯ ফেব্রুয়ারি থেকে অনুষ্ঠিত হতে যাচ্ছে বিশ্ব ইজতেমা দ্বিতীয় পর্ব। এই পর্বে অংশগ্রহণ করতে ইচ্ছুক তারা অবশ্যই আগামী শুক্রবারের মধ্যে যোগদান করবেন এখানে। আমরা এখন এই ইজতেমা সম্পর্কে আরো গুরুত্বপূর্ণ কিছু তথ্য গুলো জেনে নেব

সারা মুসলিম বিশ্বে দ্বিতীয় সবচেয়ে বড় মহাসম্মেলন বলা হয়ে থাকে ইজতেমাকে। এটি অনুষ্ঠিত হয় বাংলাদেশ। অংশগ্রহণ করে থাকে দেশ-বিদেশের লক্ষ লক্ষ মুসলিম জনতারা। যেমন এবারের বিশ্ব ইজতেমাতে অংশগ্রহণ করেছে দেশ-বিদেশ থেকে প্রায় ২৯ টি দেশের মুসলিম জনতারা। গত ২ ফেব্রুয়ারি থেকে অনুষ্ঠিত হয়েছিল এর প্রথম পর্ব। কিন্তু প্রথম পর্ব শেষ হয়ে যায় গত ৪ ফেব্রুয়ারি রোজ রবিবারে। এরপর মুসলিম জন তারা তাদের গন্তব্যে ফিরে যায়।

ইজতেমা দ্বিতীয় পর্ব

ইজতেমাকে সাধারণত দুই ভাবেকে বিভক্ত করা হয় এর পিছনে বেশ কয়েকটি কারণ থাকলে অন্যতম একটি কারণ হচ্ছে বহুল জনসংখ্যা। প্রতিবছর তুরাগ নদীর তীরে এই ইজতেমা অনুষ্ঠিত হয় এবং এমনকি এখানে প্রায় কয়েক লক্ষ মানুষের সমাগম হয়। যেখানে মহান আল্লাহ তায়ালার ইবাদত বন্দেগী করে মানুষজন এবং বিভিন্ন ধরনের ইসলামিক আলোচনা হয়। এত মানুষের সময় কম নিয়ন্ত্রণ করা সম্ভব হয় না বলেই একে দ্বিতীয় পর্বে বিভক্ত করে দেওয়া হয়। ইজতেমা দ্বিতীয় পর্ব অনুষ্ঠিত হবে টঙ্গীর তুরাগ নদীর তীরে আগামী শুক্রবার অর্থাৎ ৯ ফেব্রুয়ারি থেকে।

যারা এখানে অংশগ্রহণ করতে চাচ্ছেন তারা অবশ্যই আগামীকাল শুক্রবার এর মধ্যে যোগদান করবেন কারন এই পর্ব চলমান থাকবে আগামী রবিবার পর্যন্ত। অর্থাৎ দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত হবে আগামী রবিবার অর্থাৎ 11 তারিখ। খুব শীঘ্রই আসতে চলেছে মাহে রমজান। আর এই রমজান সংক্রান্ত সকল তথ্য যেমন রোজা রাখার ফজিলত, রমজানের ক্যালেন্ডার, এবং আরো অন্যান্য বিষয়গুলো জানতে হলে অবশ্যই আমাদের পত্রিকা পড়বেন।

আমাদের ফাজার নিউজে ইসলাম সংক্রান্ত সকল তথ্য এবং বিষয়গুলো উপস্থাপন করা হয় সবার আগে। আর সবার আগে বিভিন্ন ধরনের আপডেট নিউজ পেতে হলে অবশ্যই আমাদের ওয়েবসাইটের নোটিফিকেশন অন করে রাখুন।

আরো পড়ুন: ইজতেমার আখেরি মোনাজাত ২০২৪ প্রথম পর্ব

Share This Article