বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাত ২০২৪ প্রথম পর্ব

Jahid Hasan

আজকে রবিবার অনুষ্ঠিত হতে যাচ্ছে বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাত প্রথম পর্বের। যারা অংশগ্রহণ করতে ইচ্ছুক তারা অবশ্যই নির্দিষ্ট সময়ের ভিতরে এখানে অংশগ্রহণ করবেন। আসেন আজকে আমরা এই প্রতিবেদনের সে বিষয় সম্পর্কে জানি।

গত ২ ফেব্রুয়ারি রোজ শুক্রবার হতে অনুষ্ঠিত হয়েছিল বাংলাদেশে ২০২৪ সালের ইজতেমা। এখানে অংশগ্রহণ করেছিল প্রথমে কয়েক হাজার মুসলিম জনতা এরপর জমায়েত হয় প্রায় কয়েক লক্ষ। শুধুমাত্র বাংলাদেশের মানুষ না, এখানে অংশগ্রহণ করেছে ইতালি, কানাডা, আফ্রিকা, ভারত, পাকিস্তানের অনেক মুসলিম জনতারা। ধারণা করা হয় মুসলিম বিশ্বের দ্বিতীয় মহা সম্মেলন হচ্ছে এটি। এখানে মহান আল্লাহ তাআলার ইবাদত বন্দেগী করা হয় এবং এখানে আল্লাহ তায়ালার কাছে দোয়া চাওয়া হয়। প্রতিবারের মতো এবারও আয়োজন করা হয়েছে গাজীপুরের টঙ্গীর তুরাগ নদীর প্রান্তে।

ইজতেমার আখেরি মোনাজাত প্রথম পর্ব

দুই দিন শেষ হয়ে আজকে তৃতীয় দিনে সকাল ৯ টা থেকে ১০ টার মধ্যে অনুষ্ঠিত হতে পারে এই মোনাজাত। এমনটাই সময় উল্লেখ করেছে উক্ত কর্তৃপক্ষ। যারা এই মোনাজাতে অংশগ্রহণ করতে ইচ্ছুক তারা অবশ্যই এই সময়ের ভেতরে উক্ত স্থানে অবস্থান করবেন। কারণ আখেরি মোনাজাত অনুষ্ঠিত হয় দুই পর্বের দুই সময়। আর প্রথম পড়বে অংশগ্রহণ করতে চাচ্ছিলেন তারা অবশ্যই এসবের ভিতরে উক্ত স্থানে উপস্থিত হবেন।

তবে দেখা গিয়েছে গত শুক্রবার এই প্রাঙ্গণে সবচেয়ে ভিড় জমা দেখা দিয়েছে। ভিতরে জায়গা না হওয়ার কারণে মানুষজন আশেপাশের বিভিন্ন জায়গায় এবং রাস্তাঘাটে এই ভিড় জমে ছিল। তারা অনেকে বিভিন্ন দোকানপাট এবং বিভিন্ন জায়গা ছাদে বসে নামাজ আদায় করেছেন। অর্থাৎ যে যেখানে জায়গা পেয়েছেন সেখানে বসেই জুমার নামাজ আদায় করেছেন।

তবে ধারণা করা হচ্ছে আজকেও এই এলাকাগুলোতে প্রচুর মানুষের ভিড় হবে এবং সমাগম হবে। যারা ইজতেমার আখেরি মোনাজাত এখানে অংশগ্রহণ করতে ইচ্ছুক। অবশ্যই পূর্বে থেকে যাবেন।

যারা এই সকল অঞ্চলে ভ্রমণ করবেন তারা অবশ্যই সে বিষয়ের সতর্ক থাকবেন। কারণ এই সকল অঞ্চলগুলোতে আজকে প্রচুর ভিড় হবে এবং গাড়ি ঘোড়া চলাচলের শিথিল থাকবে প্রায় বিকাল পর্যন্ত।

Share This Article