শুরু হয়ে গিয়েছে বিশ্ব ইজতেমা ২০২৪

Jahid Hasan

আজ রোজ শুক্রবার সকাল থেকে শুরু হয়ে গিয়েছে বিশ্ব ইজতেমা। যোগদান করেছে বাংলাদেশ, ভারত, পাকিস্তানের মুসলিম জনতার সহ আন্তর্জাতিক বিশ্বের অনেক মানুষেরা। ইজতেমা সম্পর্কে জানব।

২০২৪ সালের বিশ্ব ইজতেমাকে ভাগ করা হয়েছে দুইটি পর্বে। অনুষ্ঠিত হচ্ছে আজ দুই ফেব্রুয়ারি রোজ শুক্রবার থেকে। দ্বিতীয় পর্ব অনুষ্ঠিত হবে আগামী সাত ফেব্রুয়ারি রোজ শুক্রবার থেকে। যে সকল মুসলিমরা ইতিমধ্যে যোগদান করেছেন তাদের জন্য রয়েছে অভিনন্দন আর যারা আগামীতে যোগদান করবেন তারা অবশ্যই নির্দিষ্ট সময়ের মধ্যে উপস্থিত থাকবেন। শুক্রবার ফজরের নামাজের পর থেকে শুরু হয়েছে আনুষ্ঠানিকভাবে এই ইজতেমা। বৃহস্পতিবার বিকাল থেকে আঞ্চলিক বয়ান শুরু হয়েছে তবে পরিপূর্ণ হবে আজকে থেকেই। আর আজকে সকাল থেকেই লাখো লাখো মানুষের সমাগম হতে যাচ্ছে এখানে। কারণ বাংলাদেশের বিভিন্ন প্রান্ত থেকেও এখানে মানুষজন আসছে আবার আন্তর্জাতিক বিশ্বের বিভিন্ন দেশ থেকেও আসছে।

ইজতেমায় বয়ান করবে যারা

এবারের প্রথম পর্বে যোহরের নামাজের পর থেকে বয়ান করবে মাওলানা রবিউল হক। এরপর আসরের পর বয়ান করবে মাওলানা ফারুক। অন্যদিকে মাগরিবের পর বয়ানে অংশগ্রহণ করবে অর্থাৎ বয়ান করবেন মাওলানা ইব্রাহিম।

এছাড়া ইজতেমার মিডিয়া সমন্বয়কারী জানান ফজল থেকে বয়ান করতেন মাওলানা আহমেদ বাটলার, ১০ টা থেকে অংশগ্রহণ করবে মাওলানা জুবায়ের। আর তিনি জুমার নামাজ পড়াবেন। আখেরি মোনাজাত পর্যন্ত এভাবেই প্রতিদিন পর্যায়ক্রমে শীর্ষস্থানীয় মৌলানারা বয়ান করবেন। এখানকার কমিটির তথ্য অনুসারে জানা গিয়েছে সকাল 11 টা পর্যন্ত ৩৬ টি দেশ থেকে মানুষ এখানে এসেছেন। এর মধ্যে রয়েছে আরও জাপান, ওমান, কানাডা, আফ্রিকা, ইত্যাদি।

আর এই ইজতেমাকে কেন্দ্র করে নিরাপত্তা ব্যবস্থাপনা আরো জোরদার করা হয়েছে। আজ শুক্রবার মানুষের সংখ্যা আরো বেশি হবে এবং আখেরি মোনাজাতের সময় এ মানুষের পরিমাণ ধারায় প্রায় কয়েক লক্ষ। ইজতেমার ময়দান ব্যতীত বিভিন্ন রাস্তাঘাটে মার্কেট গুলোতে দেখা যায় প্রচুর মানুষের সমাগম। আপনারা যারা এই সকল অঞ্চল দিয়ে চলাচলা করবেন তারা অবশ্যই নির্দিষ্ট সময় হাতে নিয়ে বের হবেন। এদিকে শুরু হয়ে গিয়েছে বিশ্ব ইজতেমা ২০২৪ শুনে মুসলিম বিশ্বে খুশির আভাস পাওয়া যাচ্ছে।

আরোও: বিশ্ব ইজতেমা ময়দানে লাখো মানুষের সমাগম

Share This Article