নির্বাচনের ভোটের দিন ছুটি ঘোষণা করা হলো

আগামী দ্বাদশ নির্বাচনের ভোটের দিন ছুটি ঘোষণা করা হলো। জানানো হয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে। সেটি হুকুম নয় নির্দেশক্রমে অনুরোধ জানানো হয়েছে। আজকে এ বিষয়ে সম্পর্কে আমরা জানি।

নভেম্বর মাসে নির্বাচনের তফসিল ঘোষণা করা হয় আর ওই মাসেই প্রার্থীদেরকে বিভিন্ন দল থেকে নমিনেশন জমা দেওয়ার সুযোগ দেওয়া হয়। মাসের শেষের দিকে প্রত্যেকটি দল চূড়ান্তভাবে তাদের প্রার্থীদেরকে মনোনয়নপত্র দিয়ে দেন। সেই অনুসারে নির্বাচন প্রক্রিয়া বর্তমান সময়ের চলমান রয়েছে বিভিন্ন ধাপে ধাপে। তফসিল অনুসারে আগামী সাত জানুয়ারি অনুষ্ঠিত হবে তাদের সংসদ নির্বাচন ২০২৪। বিভিন্ন দল তাদের প্রস্তুতি গ্রহণ করছে এবং এগিয়ে যাচ্ছে। সব কিছুরই নির্দিষ্ট নিয়ম কানুন রয়েছে ঠিক তেমনভাবে সংসদ নির্বাচনের ক্ষেত্রে নির্দিষ্ট নিয়ম কানুন রয়েছে।

দ্বাদশ নির্বাচনের ভোটের দিন ছুটি ঘোষণা করা হলো

মূলত সংসদ নির্বাচন যখন অনুষ্ঠিত হয় তখন সারা বাংলাদেশ জুড়ে একসঙ্গে অনুষ্ঠিত হয়। প্রশাসন থেকে শুরু করে সাধারণ জনগণ পর্যন্ত বিভিন্ন ধরনের ব্যস্ততার মধ্যে কাটিয়ে দেয়। আর ভোট দেওয়া প্রত্যেক নাগরিকের দায়িত্ব এবং অধিকার। তারাও ভোটে অংশগ্রহণ করে এবং বিভিন্ন ধরনের কর্মকাণ্ডে যুক্ত হয়। অন্যদিকে শিক্ষকরা ও ব্যস্ত থেকে ভোটগ্রহণের জন্য এবং বিভিন্ন ধরনের গুরুত্বপূর্ণ কাজে নিয়োজিত থাকেন।

এজন্যই এবং সকলের নিরাপত্তার খাতিরে বিবেচনা করে ভোটের দিন ছুটি ঘোষণা করার জন্য অনুরোধ করা হয়েছে। বর্তমানে নির্বাচন প্রচারণা চলছে এবং আগামী পাঁচ জানুয়ারি পর্যন্ত এই নির্বাচনী প্রচারণা চলমান থাকবে। আর সাত জনুয়ারি ভোট গ্রহণ হবে এবং ঐদিন সারা বাংলাদেশ জুড়ে সকল সরকারি বেসরকারি প্রতিষ্ঠানগুলো বন্ধ রাখার জন্য অনুরোধ করা হয়েছে। এবারে ভোট নেওয়া হবে ব্যালট পেপারের মাধ্যমে সকাল ৮টা থেকে বিকাল 4 টা পর্যন্ত। আশা করা যাচ্ছে এ প্রতিবেদনের মাধ্যমে আপনারা নির্বাচনের সঠিক ঘোষণা করা হলো এই বিষয় সম্পর্কে সম্পূর্ণ ধারণা পেয়েছেন। আরো গুরুত্বপূর্ণ সকল সংবাদ এবং বিভিন্ন ধরনের তথ্যগুলো জানতে হলে অবশ্যই আমাদের পত্রিকা নিয়মিত পড়বেন।

More: ৫ দিন সকল ধরনের নির্বাচনী প্রচারণা বন্ধ থাকবে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *