৫ দিন সকল ধরনের নির্বাচনী প্রচারণা বন্ধ থাকবে

ফাজার নিউজ ডেস্ক

নির্দিষ্ট সময়ের জন্য আগামী ৫ দিন সকল ধরনের নির্বাচনী প্রচারণা বন্ধ থাকবে। কেন বন্ধ করা হবে এবং কত দিনের জন্য বন্ধ করা হবে সে বিষয় সম্পর্কেই এখন আপনাদের সামনে তুলে ধরা হবে।

৭ জানুয়ারি থেকে অনুষ্ঠিত হবে বাংলাদেশ তাদের সংসদ নির্বাচন ২০২৪। নির্বাচনে অংশগ্রহণ করবে বাংলাদেশের বিভিন্ন শক্তিশালী দলগুলো। বিভিন্ন দলগুলো তাদের নির্বাচনের প্রার্থীদেরকে নমিনেশন জমা দেওয়ার সুযোগ দিয়েছেন। আবার অনেকেই তাদেরকে মনোনয়নপত্র দিয়েছেন। এ মনোনয়নপত্র জমা দেওয়ার পর থেকেই নির্দিষ্ট সময় থেকে অর্থাৎ গত ১৮ই ডিসেম্বর থেকে নির্বাচনে প্রচারণা করে যাচ্ছে প্রার্থীরা। প্রত্যেক কিছুর যেমন নির্দিষ্ট নিয়ম হয়েছে ঠিক তেমন ভাবে অনেক শক্ত নিয়ম রয়েছে নির্বাচনের ক্ষেত্রে। প্রার্থীকে অবশ্যই পালন করতে হবে। সকল দায়িত্ব পালন না করলে একজন প্রার্থী নির্বাচনে আইন লঙ্ঘন করবে। এক্ষেত্রে নির্বাচন কমিশন তার বিরুদ্ধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করে থাকেন।

আগামী ৫ দিন সকল ধরনের নির্বাচনী প্রচারণা বন্ধ থাকবে

মূলত এই নির্বাচনী প্রচারণা বন্ধ থাকবে আগামী ৫ জানুয়ারি থেকে ৯ জানুয়ারি পর্যন্ত। কারণ আগামী ৭ জানুয়ারি নির্বাচন অনুষ্ঠিত হবে এজন্য শান্তিপূর্ণভাবে পরিবেশ বজায় রাখার জন্য এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। কোন ধরনের বিশৃঙ্খলা সৃষ্টি না হয়। মূলত এটি বাংলাদেশ নির্বাচন কমিশন এবং সংবিধানের একটি অংশ। উল্লেখ করেছেন বাংলাদেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে‌।

বাংলাদেশ গণপ্রতিনিধিত্ব আদেশ ২৫৭২ অনুসারে নির্বাচন এলাকায় ভোটগ্রহণের ৪৮ ঘন্টা পূর্বে এবং ৪৮ ঘন্টা পরে কোন ধরনের অনুষ্ঠান বা জনসভার আয়োজন করা যাবে না। সে অনুসারে ৫ জানুয়ারি থেকে ৯ জানুয়ারি পর্যন্ত কোন ধরনের ক্যাম্পে স্থাপন করা যাবে না এবং বিভিন্ন ধরনের প্রচার-প্রচারণা বন্ধ রাখতে হবে। অর্থাৎ বাংলাদেশের আইন অনুসারে এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে এবং প্রার্থীদেরকে অবশ্যই এই আইন মেনে চলতে হবে। যে কোন ব্যক্তি এই আইন ভঙ্গ করে তাহলে তার জন্য প্রয়োজনের শাস্তি এবং পদক্ষেপ গ্রহণ করা হবে বাংলাদেশরাষ্ট্র মন্ত্রণালয় থেকে।

ট্রাক নিয়ে নির্বাচন করবেন মাহিয়া মাহি

তবে ৫ দিন সকল ধরনের নির্বাচনী প্রচারণা বন্ধ থাকবে বলে পূর্ব থেকে প্রস্তুতি গ্রহণ করছে বিভিন্ন অঞ্চলের প্রার্থীরা। আর প্রার্থীদের কেউ অনুরোধ করা হয়েছে সুষ্ঠুভাবে নির্বাচনী প্রচারণা করার জন্য।

Share This Article