নির্বাচনের ভোটের ফলাফল ২০২৪

Jahid Hasan

আমাদের এই প্রতিবেদনে এখন তুলে ধরা হচ্ছে সংসদ নির্বাচনের ভোটের ফলাফল সম্পর্কে। গতকাল অনুষ্ঠিত হয়ে গেল দ্বাদশ সংসদ নির্বাচন ২০২৪। সারা বাংলাদেশ থেকে বিভিন্ন আসনে প্রার্থীরা মনোনীত হয়েছে।

এই নির্বাচনের তফসিল ঘোষণা করা ২০২৩ সালের নভেম্বর মাসে। এরপর বিভিন্ন দলের প্রার্থীরা তাদের পছন্দ দলের কাছে নমিনেশন জমা দেন। দলগুলো বিভিন্ন বিষয় বিবেচনা করে তাদের প্রার্থীদেরকে চূড়ান্ত ভাবে মনোনীত করে এবং মনোনয়নপত্র দিয়ে দেয়। এরপর বাংলাদেশ নির্বাচন কমিশন নিয়ম অনুসারে ১৮ই জানুয়ারি সকল প্রার্থীরা নির্বাচন প্রচারণায় অংশগ্রহণ করেন এবং ৫ জানুয়ারি পর্যন্ত নির্বাচন প্রচারণা করে যান। আর অবশেষে অনুষ্ঠিত হয় ৭ জানুয়ারি সকাল আটটা থেকে বিকাল চারটা পর্যন্ত ভোটগ্রহণ প্রক্রিয়া।

সংসদ নির্বাচনের ভোটের ফলাফল ২০২৪

২০২২ সালের হিসাব অনুযায়ী মোট জনসংখ্যা হচ্ছে ১৭ কোটি। আর সারা বাংলাদেশ জুড়ে মোট ভোটার সংখ্যা হচ্ছে প্রায় ১১ লক্ষের অধিক। অর্থাৎ মোট জনসংখ্যার প্রায় ৭০ শতাংশ হচ্ছে ভোটার। এবারের এই নির্বাচনে অংশগ্রহণ করেছিলেন আওয়ামী লীগ, জাতীয় পার্টি এবং অন্যান্য দলগুলো। সারা বাংলাদেশ জুড়ে একসঙ্গে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ চলে। বাংলাদেশ জুড়ে কয়েকটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া বাকি সকল জায়গায় ভোট প্রক্রিয়া সম্পন্ন হয়েছে স্বাভাবিকভাবে।

  • বাংলাদেশ আওয়ামী লীগ: ২২৪ টি
  • জাতীয় পার্টি: ১১ টি
  • স্বতন্ত্র: ৬২ টি

এখন আমরা সংসদ নির্বাচনের ভোটের ফলাফল সম্পর্কে জানব। অর্থাৎ এখন আমরা জানবো বাংলাদেশের ৩০০ টি আসনের মধ্যে কতটি আসন কোন দল পেল সে বিষয় সম্পর্কে।

আশা করা যাচ্ছে এই প্রতিবেদনের মাধ্যমে আপনারা নির্বাচনের ভোটের ফলাফল সম্পর্কে সকল তথ্যগুলো পেয়ে গেছেন। এরকম আরো অন্যান্য ফলাফল সম্পর্কে জানতে হলে আমাদের পত্রিকার নির্বাচন ক্যাটাগরি দেখুন।

আরো দেখুন: সাকিব আল হাসানের নির্বাচনের খবর

Share This Article