ওয়েবসাইট থেকে ইনকাম করার পদ্ধতি ২০২৩ | How to make money from website

Jahid Hasan
ওয়েবসাইট থেকে ইনকাম করার পদ্ধতি

ওয়েবসাইট থেকে ইনকাম করার পদ্ধতি অনেকেই জানতে চাচ্ছেন। কিন্তু আমাদের মধ্যে অনেকেই জানেন না ওয়েবসাইট থেকে কিভাবে আয় করতে হয় এবং কত টাকা আয় করা যায়। এ সম্পর্কে আপনাদেরকে একটি ধারণা দিব।

যারা ইন্টারনেট ব্যবহার করে তারা একবার হলেও ব্লগিং শব্দটি শুনেছেন। প্রত্যেক মাসে ব্লগিং করে অনেকে হাজার না লক্ষ টাকা পর্যন্ত আয় করে নিচ্ছে শুধুমাত্র ঘরে বসে কাজ করে। আজকে আমরা এই ব্লগিং সম্পর্কে আপনাদেরকে পরিপূর্ণ ধারণা দেব। কিভাবে আপনারা একটি ওয়েবসাইট থেকে প্রত্যেক মাসে অনেক অর্থ উপার্জন করতে পারবেন। প্রতিবারের মতো আমরা আলোচনার গভীরে না গিয়ে সংক্ষিপ্তে আপনাদেরকে পরিপূর্ণ ধারণা দেওয়ার চেষ্টা করব।

ব্লগিং ওয়েবসাইট থেকে ইনকাম করার পদ্ধতি

ওয়েবসাইট মূলত দুই প্রকার হয়েছে। একটি হচ্ছে ফ্রি ওয়েবসাইট অন্যটি হচ্ছে প্রিমিয়াম ওয়েবসাইট। মূলত ফ্রি ডোমেইন হোস্টিং ব্যবহার করে ওয়েবসাইট তৈরি করার নামে হচ্ছে ফ্রি ওয়েবসাইট। পেইড ডোমেইন হোস্টিং ব্যবহার করে প্রফেশনাল ওয়েবসাইট তৈরি করার নাম হচ্ছে প্রিমিয়াম ওয়েবসাইট। সব সময় ফ্রি ওয়েবসাইটে তুলনায় প্রফেশনাল ওয়েবসাইট অনেক ভালো হয়ে থাকে। ইনকামের পরিমাণ প্রায় সব সময় দ্বিগুণ হয়। যদি আপনি নিজে প্রিমিয়াম ওয়েবসাইট তৈরি না করতে পারেন তাহলে সে ক্ষেত্রে আমাদের থেকে ওয়েবসাইট তৈরি করে নিতে পারেন একদম স্বল্প মূল্যে। আমাদের সাথে যোগাযোগের ঠিকানা নিচে দেওয়া হল।

ওয়েবসাইট থেকে ইনকাম করার পদ্ধতি
ওয়েবসাইট থেকে ইনকাম করার পদ্ধতি

মনিটাইজেশন এর মাধ্যমে ইনকাম করার উপায়

যদি প্রফেশনাল এবং অফিসিয়াল ভাবে আপনারা ওয়েবসাইট থেকে ইনকাম করার পদ্ধতি খুঁজে থাকেন তাহলে আপনার জন্য সবচেয়ে উপযুক্ত মনিটাইজেশন। বর্তমানে মনিটাইজেশন করে google এডসেন্স এবং অন্যান্য প্ল্যাটফর্ম থেকে মানুষ আয় করে নিচের লক্ষ লক্ষ টাকা পর্যন্ত। এ আয় নির্ভর করবে আপনার ওয়েবসাইটের ট্রাফিকের উপর। ওয়েবসাইটে যত বেশি ট্রাফিক আসবে তত আয়ের পরিমাণ বৃদ্ধি পাবে। আবার যদি উন্নত দেশ থেকে ট্রাফিক আসে সে ক্ষেত্রে আ এর পরিমাণ দাঁড়াবে আরও কয়েক গুণ। সুতরাং আপনারা আপনাদের এই দক্ষতাকে কাজে লাগিয়ে মনিটাইজেশন করেন ইনকাম করতে পারেন অনেক বেশি। তবে মনিটাইজেশন এর ক্ষেত্রে সবচেয়ে বেশি জনপ্রিয়তা পেয়েছে গুগল এডসেন্স। আরো জনপ্রিয় কিছু নেটওয়ার্ক সম্পর্কে জেনে নেই।

  • Google Adsense
  • Media Net
  • Ezoic
  • Adtx
  • Amazon
  • Facebook

অ্যাফিলিয়েট মার্কেটিং করে আয় করার উপায়

যদি ওয়েবসাইট প্রোডাক্ট রিভিউ অথবা মার্কেটিং বিষয়ে হয় তাহলে সেখানে অ্যাফিলিয়েট করে অনেক অর্থ আয় করা যায়। বিশেষ করে আপনার ওয়েবসাইট যদি ইউএস অথবা ইউকে টার্গেট হয় তাহলে এর পরিমাণ দাঁড়াবে আরও বেশি। মূলত অ্যাফিলিয়েট মার্কেটিং হচ্ছে অন্যের প্রোডাক্ট বিক্রি করে কমিশন নেওয়া। এতে আপনার কোন প্রকার ইনভেস্টমেন্টের প্রয়োজন হচ্ছে না শুধুমাত্র আপনার প্ল্যাটফর্মে ভিজিটর বৃদ্ধি করাই আপনার কাজ। ওয়েবসাইটে যত ট্রাফিক বৃদ্ধি পাবে তত আপনার সেলের পরিমাণ বাড়বে এবং কমিশন বেশি পাবেন। আসুন বাংলাদেশ সহ ইন্টার ন্যাশনাল এই মার্কেটপ্লেস সম্পর্কে জানি।

  • অ্যামাজন
  • দারাজ
  • আলি এক্সপ্রেস
  • ক্লিক ব্যান্ক ইত্যাদি

স্পন্সরশিপের এর মাধ্যমে আয় করার উপায়

বর্তমানে ওয়েবসাইট থেকে ইনকাম করার পদ্ধতির মধ্যে অন্যতম আরেকটি উপায় হচ্ছে স্পন্সরশিপের মাধ্যমে আয়। মনিটাইজেশন এর মাধ্যমে আয় করার পরিমাণটা অনেকটা কমে যাচ্ছে। বর্তমানে খুব সহজেই স্পনসরসি পাওয়া যাচ্ছে বিভিন্ন কোম্পানি থেকে। দেখা যায় একটি স্পন্সর নিয়ে প্রায় এক মাসে ৩০ থেকে ৪০ হাজার টাকা পর্যন্ত নেওয়া যায়। এ ক্ষেত্রে ওয়েবসাইট প্রিমিয়াম এবং প্রফেশনাল কোয়ালিটির হতে হবে। ট্রাফিকের পরিমাণও থাকতে হবে অনেক বেশি তাহলেই আপনারা খুব সহজে স্পন্সর পেয়ে যাবেন।

এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা ওয়েবসাইট থেকে ইনকাম করার পদ্ধতি সম্পর্কে পরিপূর্ণ ধারণা পেয়েছেন বলে আশা করা যায়। এরকম আরো অন্যান্য পদ্ধতিতে ইনকাম সম্পর্কে জানতে অবশ্যই আমাদের সঙ্গে থাকবেন।

Also: অনলাইনে ফ্রিতে টাকা ইনকাম করার পদ্ধতি

Share This Article