ভারতীয় নৌবাহিনী উদ্ধার করল সোমালিয়ার জলদস্যুদের কাছ থেকে

Jahid Hasan

এবার ভারতীয় নৌবাহিনী উদ্ধার করল সোমালিয়ার জলদস্যুদের কাছ থেকে বাংলাদেশের এমডি আব্দুল্লাহ জাহাজ। উদ্ধার হয়েছে ১৭ জন নাবিক এবং উদ্ধার করা হয়েছে পুরো জাহাজকে। আমাদের আজকের এই প্রসঙ্গে তুলে ধরা হবে এই বিষয় সম্পর্কে বিস্তারিত সকল তথ্যগুলো।

সমুদ্র যাত্রা পথে অন্যতম একটি আতঙ্কের বিষয় হচ্ছে সোমালিয়ার জলদস্যু। তাদের দেখে পৃথিবীর সমগ্র জাহাজ পথের জাহাজ ভ্রমণকারীরা সমীহা করে চলে। কারণ সমুদ্রপথে যতগুলো জাহাজ ছিনতাই হয় তার অধিকাংশই করেন তারা। তবে বেশি সময় ধরে নয় বিশেষ করে ১৯৮০ সালের পর থেকে তাদের প্রভাব বিস্তার করে সমুদ্রপথে সবচেয়ে বেশি। তাদের হাতে থাকে আধুনিক অস্ত্র এবং অন্যান্য যন্ত্রপাতি সামগ্রী যার মাধ্যমে খুব সহজে তারা জাহাজগুলোতে উঠে যেতে পারে আবার নিজেদের আয়তন নিতে পারে। তাদের কাছে থাকে অত্যাধুনিক সকল আরও ডিভাইস।

ভারতীয় নৌবাহিনী উদ্ধার করল সোমালিয়ার জলদস্যুদের কাছ থেকে

বেশ কয়েকদিন আগে বাংলাদেশের এমডি আব্দুল্লাহ নামের একটি জাহাজ হাইজ্যাক করেন তারা। এরপর মুক্তিপণ হিসেবে দাবি করে ৫০ লক্ষ ডলার যা বাংলাদেশে থাকায় প্রায় কয়েক হাজার কোটি টাকা পর্যন্ত পৌঁছায়। এ বিষয় নিয়ে ব্যাপক আলোচনা এবং সমালোচনা হয়ে আসছিল। ওইখানে আটক থাকে বাংলাদেশের ১৭ জন নাবিক এবং অন্যান্য ব্যক্তিবর্গেরা। উদ্ধারের জন্য যাবতীয় কার্যক্রমণ চলমান হচ্ছিল।

ঠিক এমন সময় এ জাহাজটি জলদস্যুদের হাত থেকে রক্ষা করে ভারতীয় নৌ-বাহিনী। এমনটি শোনা যাচ্ছে বিভিন্ন ধরনের শক্তি শালী সোর্সের মাধ্যমে। তারা বলেন গত শুক্রবারের এমভি রুয়েনকে আটক করতে সক্ষম হন এবং সেখানকার থাকা জলদস্যুরাসহ মোট ৩৫ জন আত্মসমর্পণ করেছে। তাদের ধারণা তাদের মধ্যেই এই জলদস্যরা আব্দুল্লাহ জাহাজকে আটক করেছে। এরই ধারাবাহিকতায় তারা এভাবে উদার করে জাহাজটি।

অন্যান্য- সোমালি জলদস্যু কারা এবং তাদের পরিচয়

Share This Article