এসএসসি এবং এইচএসসি পরীক্ষা দুই ধাপে অনুষ্ঠিত হবে

Jahid Hasan

ফেসবুকসহ বিভিন্ন ধরনের মাধ্যমে জানা যাচ্ছে এসএসসি এবং এইচএসসি পরীক্ষা দুই ধাপে অনুষ্ঠিত হবে সে বিষয় সম্পর্কে। অনেকেই এই বিষয়টি গুজব মনে করলেও সম্পূর্ণ হবে গুজব না। তবে এটি যে পুরোপুরি সত্য তাও আবার নয়।

কারণ এখন পর্যন্ত চূড়ান্তভাবে কার্যকর কোন সিদ্ধান্ত দেওয়া হয়নি। চূড়ান্তভাবে সিদ্ধান্ত দেওয়ার পরই জানিয়ে দেওয়া হবে। আর এ বিষয় সম্পর্কে এখন আপনাদের সামনে পুরোপুরি ধারণা দেওয়ার চেষ্টা করব এই প্রতিবেদনে। বাংলাদেশের শিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে ভবিষ্যতে পরিকল্পনা করা হচ্ছে এসএসসি এবং এইচএসসি দুই ধাপে পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কারণ। তবে এসএসসি পরীক্ষা নবম শ্রেণীর সিলেবাসের উপরে নেওয়া হয়ে দশম শ্রেণীর সিলেবাসের উপর অনুষ্ঠিত হবে। অন্যদিকে উচ্চ মাধ্যমিক পরীক্ষা অর্থাৎ এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে একাদশ শ্রেণির সিলেবাস এর উপর আবার দ্বাদশ শ্রেণীর সিলেবাস এর উপর আবার অনুষ্ঠিত হবে। অর্থাৎ উচ্চ মাধ্যমিক পরীক্ষা অনুষ্ঠিত হবে দুই ধাপে। এমনটাই শোনা যাচ্ছে সাম্প্রতিক সময়ে বিভিন্ন গণমাধ্যমে।

বলা হচ্ছে আগামী ২০২৫ কিংবা ২৬ সালের দিকে এটি কার্যকর করা হবে। তবে আরো কিছু গবেষনা করার পর চূড়ান্তভাবে এ বিষয়ে সিদ্ধান্ত দেওয়া হবে। তাই শিক্ষার্থীদেরকে হতাশ না হয়ে যথা নিয়মে পড়ার জন্য অনুরোধ করা হয়েছে। যদি এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হয় সে ক্ষেত্রে সবাইকে অবগত করিয়ে দিবে।

অন্যান্য প্রতিবেদন: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ডি ইউনিট ভর্তি পরীক্ষার ফলাফল

Share This Article