আজকের ইফতারের সময় ১২ মার্চ ২০২৪

Jahid Hasan

আর মাত্র কয়েক ঘন্টা বাকি তারপর রোজার প্রথম দিনের ইফতারের সময় শুরু হতে যাচ্ছে। আজকে প্রথম রোজা উপলক্ষে অনেকেই জানতে চেয়েছেন আজকের ইফতারের সময়সূচি কথা সে বিষয় সম্পর্কে। এই প্রতিবেদনে উক্ত বিষয় সম্পর্কে আমরা বিস্তারিত সকল বিষয়ে আলোচনা করব।

গতকাল সন্ধ্যার পর বাংলাদেশের বিভিন্ন জায়গায় চাঁদ দেখা দিয়েছে। চাঁদ দেখার পর সারা দেশ জুড়ে রোজা পালন করা হচ্ছে আজকে থেকে। তবে এর আগে গতকালকে রাতে তারাবি নামাজ পড়েছে মুসলমানরা এবং যথাসময়ে সেহেরী গ্রহণ করেছে সারাদিন রোজা রাখার পর ইফতার গ্রহণ করবে আজকে। নির্দিষ্ট সময়ে যেমন সেহেরী গ্রহণ করেছে ঠিক তেমনভাবে নির্দিষ্ট সময় ইফতার গ্রহণ করতে হবে একজন রোজাদারকে। যদি কোন ব্যক্তি নির্দিষ্ট সময়ে ইফতার গ্রহণ করে তাহলে তার রোজাই কেমন ভালোভাবে সম্পন্ন হবে। যদি নির্দিষ্ট সময়ের আগে কেউ ইফতার গ্রহণ করে তাহলে তার রোজা ভেঙে যাবে। আবার যে বিষয়টি রয়েছে সেটি হচ্ছে যদি ভুলবশত করে থাকে অথবা সময়ের সঠিক ধারণা না থাকার কারণে করে ফেলে। সে ক্ষেত্রে তার রোজা ভাঙবে না এবং পরবর্তী সময়ে নির্দিষ্ট নিয়মে ইফতার গ্রহণ করতে হবে।

আজকের ইফতারের সময় ১২ মার্চ ২০২৪ ৬ টা ১০ মিনিট

এখান থেকে একজন পাঠক জানতে পারবেন ঢাকা জেলার আজকের এই সময়সূচী। বিভিন্ন অঞ্চলের মানুষেরা তাদের সময়ের পার্থক্য অনুসারে এটি যোগ-বিয়োগ করে তারপর ইফতার গ্রহণ করবেন।

অন্যান্য প্রতিবেদন: ময়মনসিংহ বিভাগের রমজানের ক্যালেন্ডার ২০২৪

Share This Article