৪৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার সময়সূচি

Jahid Hasan

আগামী ৯ই মার্চ অনুষ্ঠিত হবে ৪৬তম বিসিএস এর প্রিলিমিনারি পরীক্ষা। যারা এই পরীক্ষায় অংশগ্রহণ করবেন তারা অবশ্যই নির্দিষ্ট সময়ের জন্য প্রস্তুতি নিয়ে ফেলুন। এ বিষয় সম্পর্কে বিস্তারিত সকল তথ্যগুলো জেনে নেই এখন।

বাংলাদেশের প্রায় প্রতিটি শিক্ষার্থীর স্বপ্ন থাকে বিসিএস ক্যাডার হওয়া। এই স্বপ্ন সবার পূরণ হয় না বিভিন্ন কারণে। স্বপ্ন পূরণ না হওয়ার অন্যতম একটি কারণ হচ্ছে এখানে প্রচুর প্রতিযোগিতা। অর্থাৎ এখানে পরীক্ষায় অংশগ্রহণ করতে হয় তারপরে একজন প্রার্থী চূড়ান্তভাবে সুপারিশ প্রাপ্ত হয় বিসিএস ক্যাডার হওয়ার জন্য। এ পর্যন্ত বাংলাদেশে ৪৫টি বিসিএস পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে এবং ৪৬তম বিসিএস সার্কুলার হয়েছিল গত বছরে এবং তার পরীক্ষার সময়সূচি ঘোষণা করা হয়েছে। সে বিষয়ে জানার পূর্বে আমরা আরো বেশ কয়েকটি বিষয় জানবো এখন। অংশগ্রহণ করতে হলে প্রার্থীদের কিছু ন্যূনতম শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন হয়। যেমন প্রার্থীদেরকে অবশ্যই অন্যতম অনার্স বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এরপর ন্যূনতম দ্বিতীয় শ্রেণীর বিভাগ থেকে পাশ করতে হবে তারপরে কেবল এখানে আবেদন করতে পারবেন।

৪৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার সময়সূচি

সর্বশেষ আপডেট তথ্য অনুযায়ী‌ আগামী ৯ মার্চ অনুষ্ঠিত হবে এই প্রিলিমিনারি নারী পরীক্ষা সকাল ১০ টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত। আর এই প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে ২০০ নম্বরের mcq এর উপর নির্ভর করে। যে সকল প্রার্থীরা প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণ হতে পারবে তারা পরবর্তীতে লিখিত পরীক্ষার জন্য প্রস্তুতি গ্রহণ করবে এবং নির্দিষ্ট সময়ে ‌পরীক্ষা অনুষ্ঠিত হবে। যারা লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হবে তারা পরবর্তী সময়ে মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করবে। শিক্ষার্থীরা অর্থাৎ প্রার্থীরা মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হতে পারবে তারাই কেবল চূড়ান্তভাবে সুপারিশ প্রাপ্ত হবে বিসিএস ক্যাডার হিসেবে।

Also: বাংলাদেশ পুলিশ কনস্টেবল নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

এবারের সকল ক্যাটাগরি ক্যাডার থেকে নিয়োগ প্রকাশ করা হয়েছে। যারা এখানে আবেদন করেছিলেন তারা অবশ্যই নির্দিষ্ট সময়ের ভিতরে প্রস্তুতি গ্রহণ করবেন এবং পরীক্ষায় অংশগ্রহণ করবেন। এই ছিল ৪৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার সময়সূচি এবং অন্যান্য বিষয়গুলো। অন্যান্য বিসিএস পরীক্ষার সম্পর্কে গুরুত্বপূর্ণ সকল তথ্যগুলো জানতে হলে অবশ্যই আমাদের চাকরির খবর ক্যাটাগরি দেখবেন।

Share This Article