১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা ২০২৪

Jahid Hasan

আজ ১৫ই মার্চ ২০২৪ সারা বাংলাদেশে শুরু হয়েছে ১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা ২০২৪। সকাল ৯ টা ৩০ মিনিট থেকে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে বেলা সাড়ে দশটা পর্যন্ত এই প্রক্রিয়া চলমান থাকবে। স্কুল এবং কলেজ পর্যায়ে দুই ভাগে এই পরীক্ষাকে ভাগ করে দেওয়া হয়েছে। আর দ্বিতীয় পর্যায়ে পরীক্ষার শুরু হবে বেলা ৩টা ৩০ মিনিট থেকে।

১৭তম নিবন্ধন পরীক্ষার যাবতীয় কার্যক্রম শেষ হয়েছে এবার ১৮তম শিক্ষক নিবন্ধনের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে আজকে। যারা এই পরীক্ষায় উত্তীর্ণ হতে পারবেন তারা পরবর্তী ধাপে অংশগ্রহণ করতে পারবেন। আর এই অংশগ্রহণের মাধ্যমে চাকরি প্রার্থীরা চূড়ান্তভাবে নিজেদেরকে প্রস্তুত করে নিচ্ছেন। কারণ যাদের মাধ্যমে এবং উচ্চমাধ্যমিক পর্যায়ে শিক্ষক হওয়ার স্বপ্ন রয়েছে তাদেরকে অবশ্যই এই নিবেদন পরীক্ষার মাধ্যমে উত্তীর্ণ হতে হবে। যারা উত্তীর্ণ হতে পারবে না তাদের এখানে চাকরি করার সুযোগ থাকে না। তবে প্রাইভেট শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে নিবন্ধন পরীক্ষা দেওয়ার প্রয়োজন হয় না। শুধুমাত্র দেশে যতগুলো সরকারি বেসরকারি মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক বিদ্যালয় রয়েছে সেগুলোতে এই পরীক্ষা দিতে হয়।

১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা ২০২৪

এই পরীক্ষাটি উপস্থিত হচ্ছে প্রতিটি জেলার নিজস্ব কেন্দ্রতে। যারা যে কেন্দ্র নির্বাচন করেছিলেন আবেদনের ক্ষেত্রে তাদেরকে ওই কেন্দ্রে পরীক্ষা দিতে হবে। পরীক্ষা দেওয়ার পূর্বে অবশ্যই শিক্ষার্থীদেরকে এডমিট কার্ড ডাউনলোড করার প্রয়োজন হয়েছে। আর এই এডমিট কার্ড ডাউনলোড করার পর শিক্ষার্থীরা আজকে পরীক্ষায় অংশগ্রহণ করেছে এবং পরীক্ষায় অংশগ্রহণ করেছে।

সবচেয়ে মজার ব্যাপার হচ্ছে যারা স্কুল এবং কলেজ পর্যায়ে পরীক্ষার জন্য আবেদন করেছিলেন তারা দুটি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। কেননা একটু পরীক্ষা সকালে এবং অন্যটি পরীক্ষা বিকেলের দিকে অনুষ্ঠিত হচ্ছে। আর কেন্দ্রগুলো খুব কাছাকাছি হওয়ার কারণে সকল পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে একজন পরীক্ষার্থী।

অন্যান্য প্রতিবেদন: ১৭ তম শিক্ষক নিবন্ধন সনদ পেতে নিবন্ধিত প্রার্থীদের করণীয়?

Share This Article