ঘূর্ণিঝড় কখন আঘাত আনতে পারে

Jahid Hasan
ঘূর্ণিঝড় কখন আঘাত আনতে পারে

আজ শুক্রবার যে কোন সময় ঘূর্ণিঝড় আঘাত হানতে পারে। এজন্য উপকূলীয় অঞ্চলের কে জানানো হয়েছে বিশেষ সতর্ক সংকেত গুলো। যারা সমুদ্র তীরবর্তীতে বসবাস করে তাদের জন্য রয়েছে বিপদ সংকেত।

গত দুই দিন যাবত উপকূলীয় অঞ্চল সহ সারা দেশের নিম্নচাপ আবহাওয়া দেখা দিচ্ছে। এ ছাড়াও গতকাল বৃহস্পতিবার সারা বাংলাদেশে আবহাওয়া বেশ খারাপের দিকে। অন্যদিকে সকল অঞ্চলে দেখা দিয়েছে হালকা বৃষ্টি থেকে ভারী বৃষ্টি পর্যন্ত। আবহাওয়া অফিস থেকে ঘোষণা দেওয়া হয়েছে তিন দিন পর্যন্ত এই আবহাওয়া খারাপ থাকতে পারে তারপর ভারী শীত পড়তে পারে। যেসব অঞ্চলে শীত বেশি পড়ে তাদেরকেও সতর্ক দেওয়া হয়েছে যাতে করে ঠান্ডায় কেউ বিভিন্ন রোগে আক্রান্ত না হয়।

বাংলাদেশের ঘূর্ণিঝড় কখন আঘাত আনতে পারে

আমার সময় হচ্ছে আধুনিক যুগ। কোন প্রাকৃতিক দুর্যোগ আসার আগেই জানা যায় কখন কি ঘটবে এবং সে বিষয়ে প্রস্তুতি গ্রহণ করা যায়। ঠিক তেমনভাবেই এবারও জানা গেছে বাংলাদেশ আবহাওয়া বার্তা অফিস থেকে কিছু তথ্য। ঘোষণা দিয়েছেন শুক্রবার বেলা বারোটার দিকে সমুদ্র খুলে থেকে আঘাত আনতে পারে ঘূর্ণিঝড়। এ অঞ্চলের সবাইকে নিরাপদ স্থানে সরে যাওয়ার জন্য অনুরোধ করা হয়েছে। সারা বাংলাদেশে এর প্রভাব ফেলতে পারে বলে জানিয়েছেন তারা।

অন্যদিকে এখন ধানের মৌসুম যার কারণে অনেক কৃষকরা ও জটিল অবস্থায় পড়ে রয়েছে। তাদেরকে আবহাওয়া দেখে কাজ করার জন্য বলা হয়েছে। বিশেষ করে যারা নদীতে বা সমুদ্রে মাছ ধরতে যায় তাদের ক্ষেত্রে কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে। এবারের ঘূর্ণিঝড়ের নাম দেওয়া হয়েছে মাধিলি। তবে দেখা দিয়েছে সমুদ্র উপকূলীয় অঞ্চলের মানুষেরা ইতিমধ্যে নিরাপদ স্থানের সরে যাচ্ছে এবং আশ্রয় কেন্দ্রে অবস্থান করছে। এছাড়া বারোটার পূর্বে সবাইকেই পুরো প্রস্তুতি নিয়ে যত স্থানে উপস্থিত থাকতে হচ্ছে কারণ যেকোনো সময় অর্থাৎ সময়ের আগেও এই ঝড়টি আঘাত আনতে পারে। সুতরাং ঘূর্ণিঝড় কখন আসতে পারে সে বিষয়টি এখনো সঠিকভাবে নিশ্চিত বলা যায়নি তবে দুপুরের দিকেই আসা সম্ভব না সবচেয়ে বেশি।

Share This Article