একুশে পদকের জন্য মনোনীত হলেন যারা

Jahid Hasan

প্রতি বছরের মত এবারও সর্বমোট ২১ জনকে একুশে পদক দেওয়া হচ্ছে। এই পদকের জন্য মনোনীত হয়েছেন তাদের তালিকা এখন প্রকাশ করব আজকে আমরা। জানব আরো গুরুত্বপূর্ণ সকল বিষয়গুলো।

প্রত্যেক বছর ভাষা সাহিত্য এবং অন্যান্য বিষয়ের উপর কেন্দ্র করে এই প্রার্থীদেরকে মনোনীত করা হয়। তাদেরকে বিভিন্ন ধরনের পুরস্কার দেওয়া হয়ে থাকে। সাধারণত প্রত্যেক বছর এই পুরস্কার দেওয়া হয়ে থাকে। আর প্রতি বছরের মত এবারও দেওয়া হচ্ছে সর্বমোট ২১ জনকে। মূলত ১৯৭৬ সাল থেকে এই এই পদক প্রদানের নিয়ম কানুন চলে আসছে। বর্তমান সময় পর্যন্ত রয়েছে। আর এর মূল দায়িত্বের হয়েছে সংস্কৃতি মন্ত্রণালয়। অর্থাৎ এই সংক্রান্ত পুরো কার্যক্রম করে থাকে সংস্কৃতি মন্ত্রণালয় থেকে। অনেকের প্রশ্ন থাকে এখানে যে পুরস্কার প্রদান করা হয় তার মূল্য কি রকম বা কত। মূলত এই পদকে দেওয়া হয়ে থাকে ১৮ ক্যারটের ৩৫ গ্রাম স্বর্ণ। আর্থিকভাবে প্রথমে এর মূল্য ছিল ২৫ হাজার টাকা আর পরবর্তী সময় তা করা হয় ২ লক্ষ টাকা। আবার ২০১৯ সালে এর পরিমাণ আরো বৃদ্ধি করে করা হয় চার লক্ষ টাকা।

একুশে পদকের জন্য মনোনীত হলেন যারা

বিভিন্ন দিক বিবেচনা করে এখানে চূড়ান্তভাবে এই পদকের জন্য মনোনীত করা হয়। এবারে যারা অর্থাৎ ২১ জন মনোনীত হয়েছেন তার মধ্যে ৬ জনকে মরণোত্তর পুরস্কারে ভূষিত করেছেন। আমরা নিচে থেকে তাদের নাম দেখে নেই এখন।

  • মৌ. আশরাফুদ্দীন আহমদ (মরণোত্তর)
  • বীর মুক্তিযোদ্ধা হাতেম আলী মিয়া (মরণোত্তর)।
  • জালাল উদ্দীন খাঁ (মরণোত্তর),
  • বীর মুক্তিযোদ্ধা কল্যাণী ঘোষ,
  • বিদিত লাল দাস (মরণোত্তর),
  • এন্ড্রু কিশোর (মরণোত্তর)

তাদের হাতে খুব শীঘ্রই এই পুরস্কার তুলে দেবে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সর্বমোট ২১ জন এই পুরস্কার পাবেন। আর এই পুরস্কারের অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করা হবে বিভিন্ন ধরনের টিভি চ্যানেলগুলোতে। তথ্য অনুযায়ী একুশে পদকের জন্য মনোনীত হয়েছেন এ সকল ব্যক্তিবর্গের ছাড়াও আরো অন্যান্য ব্যক্তিবর্গেরা। এর সম্পর্কে বিস্তারিত তথ্য নিয়ে আরো আমাদের প্রতিবেদন গুলো আসছে খুব শীঘ্রই। এ সকল প্রতিবেদন করার জন্য অবশ্যই আমাদের ফাজার নিউজের প্রতিবেদনের আপডেটের সঙ্গে থাকুন।

অন্যান্য আর্টিকেল: কঠোর করা হচ্ছে এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের প্রতিরোধ

Share This Article