কঠোর করা হচ্ছে এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের প্রতিরোধ

Jahid Hasan

আজকে আপনাদের সামনে তুলে ধরব ২০২৪ সালের এসএসসি পরীক্ষা সম্পর্কে। এই নিয়ম সম্পর্কে বেশ পরিবর্তন এসেছে এবং আরো কঠিনতম করা হচ্ছে শিক্ষার্থীদের জন্য। তবে এটি শিক্ষার্থীদের মঙ্গলের জন্যই করা হচ্ছে।

আগামী ১৫ই মার্চ থেকে সারা বাংলাদেশ জুড়ে বিভিন্ন বোর্ডে একসঙ্গে পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রায় ১০ লক্ষের অধিক শিক্ষার্থী অংশগ্রহণ করবে এসএসসি বা সমমান পরীক্ষাতে। বর্তমানে আমাদের দেশের শিক্ষামন্ত্রী পরিবর্তন হয়েছে। পূর্বে শিক্ষা মন্ত্রী ছিলেন দীপু মনি আর বর্তমান শিক্ষা মন্ত্রী হচ্ছে মহিবুল হাসান চৌধুরী। শিক্ষার্থীরা এবার পরীক্ষার প্রিপারেশন নিচ্ছে খুব ভালোভাবে। কিন্তু প্রতি বছরের বেঁচে এবার ে প্রশ্নপত্র এবং অন্যান্য ব্যবস্থা বানিয়ে দারুণ কঠোর ব্যবস্থা করা হয়েছে এমনটাই জানা গেছে বিভিন্ন গণমাধ্যম থেকে। আমরা সেই বিষয় সম্পর্কেই জেনে নেই।

২০২৪ সালের এসএসসি পরীক্ষার নিয়ম

প্রতিবছর যেমন নির্দিষ্ট নিয়ম-কানুন মেনে এসেছে পরীক্ষা অনুষ্ঠিত হয় ঠিক তেমনভাবে এবারও এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পুরো সময় এবং পুরো নম্বরে আর সম্পূর্ণ সিলেবাসে এবারের এসএসসি পরীক্ষায় অনুষ্ঠিত হতে যাচ্ছে। পরিবর্তন আনা হয়েছে প্রশ্নপত্রের ক্ষেত্রে বেশ কঠোর নিয়ম কানুন। প্রত্যেক বছর গুজব উঠে প্রশ্নপত্র ফাঁস হয়েছে যার কারণে শিক্ষার্থীরা বিভিন্ন ধরনের হেনস্তায় ভোগে এবং দুশ্চিন্তায় পড়ে যায়। প্রশ্ন ফাঁসের জন্য গুজব মুক্ত এবং ইতিবাচক পরিবেশ তৈরীর ক্ষেত্রে জাতীয় মনিটরিং ব্যবস্থাপনা এবং আইনশৃঙ্খলা তারা দারুণভাবে নিয়ন্ত্রণ করা হবে। জানিয়েছে বর্তমান শিক্ষামন্ত্রী।

আরো যেন না হয় কেন্দ্র সচিব ইন্টারনেট ব্যবহারের সুবিধা এবং ছবি তোলার সুবিধাজনক মোবাইল ব্যবহার করতে পারবেন না। আর কোন ধরনের ফোন অথবা ইলেকট্রনিক্স ডিভাইস পাওয়া গেলে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইন প্রয়োগ করে ব্যবস্থা গ্রহণ করা হবে। আর যে সকল যানবাহনে এর সাথে সংযুক্ত শিক্ষক এবং কর্মচারী যাবেন তাদের কাল যুক্ত মাইক্রোবাস বা এমন কোন যান ব্যবহার করা যাবে না।

অর্থাৎ প্রশ্নপত্র ফাঁস এবং গুজব রোধে এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। তাই কঠোর করা হচ্ছে এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের প্রতিরোধ। এরকম আরো শিক্ষামূলক সকল তথ্যগুলো পেতে হলে অবশ্যই আমাদের নিয়মিত পড়বেন।

আরো পড়ুন: গুচ্ছ ভর্তি পরীক্ষার আবেদনের নতুন তারিখ

Share This Article