বাংলাদেশের রমজান কবে থেকে শুরু ২০২৪

Jahid Hasan

এই প্রতিবেদনে এখন তুলে ধরা হচ্ছে বাংলাদেশের রমজান কবে থেকে সেই বিষয় সম্পর্কে। কারণ আর এক থেকে দুই দিন বাকি রয়েছে রমজানের। সেই বিষয়টি জানার জন্য অপেক্ষা করছে প্রত্যেক মুসলমান।

২০২৪ সালের বাংলাদেশের রমজান কবে থেকে শুরু

বর্তমানে বাংলাদেশে আলোচনা শীর্ষে যে বিষয়টি রয়েছে সেটি হচ্ছে এই বিষয়টি সম্পর্কে। কারণ আমাদের দেশের শতকরা 90 ভাগ মানুষ হচ্ছে মুসলমান। আর এই মুসলমানের উপর ফরজ করা হতে দেয়া হয়েছে রমজানের সময় ৩০ টি রোজা। তবে রমজান মাস কবে থেকে শুরু হবে সেটি নির্ধারণ করা হয়ে থাকে চাঁদ দেখার উপর নির্ভরশীল করে। এক্ষেত্রে আবার পরিবর্তন রয়েছে ভৌগোলিক অবস্থা। কারণ সৌদি আরবে একদিন চাঁদ দেখা যায় আবার বাংলাদেশে আরেকদিন চাঁদ দেখা যায়। সাধারণত বাংলাদেশ সময়ের তুলনায় সৌদি আরবের পরিবর্তন দেখা যায় প্রায় ২৪ ঘন্টা। এটা শুধুমাত্র চাঁদ দেখার ক্ষেত্রে।

বর্তমান সময় পর্যন্ত বাংলাদেশে এখনো রমজানের চাঁদ দেখা যায়নি যার কারণে রোজা কবে হবে সেটিও বলা যাচ্ছে না। কারণ এটি সম্পূর্ণ নির্ভরশীল চাঁদ দেখার উপর। দেশে যেকোন প্রান্তে চাঁদ দেখা দিলে আপনারা আমাদের কমেন্ট বক্সে জানাবেন। যদি আজকে রাতে চাঁদ দেখা যায় তাহলে আগামীকাল থেকে রমজান শুরু হবে। আর যদি না দেখা যায় তাহলে বুধবার থেকে এই রমজান শুরু হবে ২০২৪ সালের।

অন্যান্য প্রতিবেদন: রমজানের বাজার খরচ মিলিয়ে নিন

Share This Article