বুয়েট ছাত্র রাজনীতি বহাল জানিয়েছেন কর্তৃপক্ষ

Jahid Hasan

এখন আমরা এই প্রতিবেদনে দেখবো বুয়েট ছাত্র রাজনীতিতে বিষয় নিয়ে। কারণ বেশ কয়েক সপ্তাহ ধরে এই বিষয় নিয়ে এত মূল আলোচনা এবং সমালোচনা হয়ে আসছে। শুধু তাই নয় বিভিন্ন আন্দোলন এবং প্রতিরোধের মাধ্যমেই এগিয়ে যাচ্ছিল এটি।

বাংলাদেশের অন্যতম ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয় হচ্ছে বুয়েট। এখানে রাজনীতি ছিল শুরু পর্যায়ে থেকে। রাজনীতিবিদরা বলেন মুক্তিযুদ্ধের শুধু নয় ভাষা আন্দোলন থেকে শুরু করে বর্তমান সময় পর্যন্ত বিভিন্ন প্রেক্ষাপটে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। এরকম উন্নত বিশ্ববিদ্যালয়ের ছাত্র রাজনীতি থাকলে অবশ্যই সেটি হবে শিক্ষার্থীদের জন্য হবে কল্যাণকর‌। এতে করে তাদের দেখে অন্যান্য বিশ্ববিদ্যালয় এবং ছোট ছোট শিক্ষার প্রতিষ্ঠানগুলো শিক্ষা পর্বে এবং বুঝতে পারবে। এছাড়াও শিক্ষার্থীদের অধিকার আদায়ের বিষয় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে এই দলগুলো। এমনটাই দাবি রয়েছে রাজনীতিবিদদের। সাম্প্রতিক সময়ে এ বিষয় নিয়ে ব্যাপক গোলাটে সৃষ্টি হয়েছে।

বুয়েট ছাত্র রাজনীতি

কয়েক বছর আগে বুয়েটের এক শিক্ষার্থী যার নাম আবরার সে মারা যান। মারা যাওয়ার পর জানতে পারা যায় এমনকি তাৎক্ষণিক ধারণা পাওয়া যায় যে তাকে হত্যা করা হয়েছে। তাকে হল এর একটি কক্ষে আটকে রেখে নির্যাতন করা হয়েছে এবং মৃত্যুবরণ করেছে সেখানেই। পরবর্তী সময় থেকে বুয়েটে সকল ধরনের রাজনীতি বন্ধ করে দেওয়া হয়। যাতে আর কখনো চালু না হয় এই দাবিতে গতকাল পর্যন্ত আন্দোলন করে গেছে শিক্ষার্থীরা। আবার তার বিপরীতে বিভিন্ন ছাত্র রাজনীতি দলগুলো যাচ্ছে সেখানে ছাত্র রাজনীতি চালু থাকার কারণে।

Buet Student Politics

তারা জানাচ্ছে ভাষা আন্দোলন থেকে এই রাজনীতি চলে আসছে সুতরাং এটি চলমান থাকবে। এ বিষয় নিয়ে কলেজ করতে পক্ষ থেকে সর্বশেষ তথ্য আপডেট অনুযায়ী বুয়েট ছাত্র রাজনীতি চলমান থাকবে এমনটাই নির্দেশনা রয়েছে। অর্থাৎ এই ছাত্র রাজনীতি বন্ধ হবে না চলমান থাকবে আবারও। তবে এ বিষয় নিয়ে বেশিরভাগ শিক্ষার্থীর দাবি হচ্ছে এটি বন্ধ রাখার জন্য। তবে সে বিষয় নিয়ে এখন পর্যন্ত চলছে বিভিন্ন ধরনের আলোচনা এবং সমালোচনা। তবে শেষ পর্যন্ত কি হবে সেটি দেখার জন্য অপেক্ষা করছে সবাই।

Share This Article