বর্তমান বাংলাদেশের নির্বাচন পরিস্থিতি

Jahid Hasan

বর্তমানে বাংলাদেশের নির্বাচন পরিস্থিতি সম্পর্কে তুলে ধরা হচ্ছে আজকের এই প্রতিবেদনে। বর্তমান সময়ে সারা বাংলাদেশ ধরে নির্বাচনের অন্যতম একটি আমেজ বিরাজ করছে এখন।

গত নভেম্বর মাসে প্রকাশিত হয়েছে দ্বাদশ নির্বাচন তফসিল তারপর থেকে নির্বাচনের অন্যরকম আবেগ বিরাজ করছে সারা বাংলাদেশে। বিশেষ করে যখন চূড়ান্ত মনোনয়ন পত্র দেওয়া হয়েছে তখন থেকেই উচ্ছ্বাসিত দেখা দিয়েছে। ঘরের তুলনা এবারের সবচেয়ে বেশি পারছেন বিশেষ করে খেলোয়াড় এবং অভিনেতা অভিনেত্রীদের। যদিও মাশরাফি বিন মুর্তজা পূর্বে থেকেই ছিলেন কিন্তু এদিকে রয়েছে নতুন ভাবে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ থেকে নমিনেশন পার্থ চূড়ান্ত মনোনয়নপত্র পেয়েছেন চিত্রনায়ক ফেরদৌস। আবার অন্যদিকে মাহিয়া মাহি নৌকা মার্কা না পেলেও তিনি স্বতন্ত্র থেকে নির্বাচনে লড়ে যাবেন।

সারা দেশ জুড়ে বর্তমান বাংলাদেশের নির্বাচন পরিস্থিতি

বাংলাদেশ নির্বাচন তফসিল অনুসারে নির্দিষ্ট সময়ে থেকে প্রার্থীরা নির্বাচনে প্রচারণা করতে পারবে এবং নির্দিষ্ট সময়ো নির্বাচনে প্রচারণা শেষ করতে হবে। নির্বাচন প্রচারণা শুরু হয় ১৮ই ডিসেম্বর ২০২৩ থেকে এবং এ প্রচারণা শেষ হবে ৫ জানুয়ারি ২০২৪ পর্যন্ত। তবে এক্ষেত্রে একটি বিষয় প্রথমে মাথায় রাখতে হবে যে নির্বাচন আইন কানুন মেনে এই প্রচারণা করতে হবে। কোন প্রার্থী এই নিয়মকানুন ভঙ্গ করে সেক্ষেত্রে তিনি শাস্তির অন্তর্ভুক্ত হবেন। আর এই নিয়ম কানুনটি তৈরি করা হচ্ছে মূলত বাংলাদেশ নির্বাচন কমিশন এবং সংবিধান অনুসারে।

সারা বাংলাদেশ জুড়ে ৩০০ টি আসনে এই নির্বাচন চলমান থাকবে। আর মাত্র কয়েকদিন বাকি রয়েছে অর্থাৎ জানুয়ারি মাসের ৭ তারিখে এই নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনকে কেন্দ্র করে বিভিন্ন দলের প্রার্থীরা ভোটারদের কাছে গিয়ে ভোট চাচ্ছেন এবং তাদের প্রচারণা চালিয়ে যাচ্ছেন। এই নির্বাচনে অংশগ্রহণ করছে ক্ষমতাসীন দল আওয়ামীলীগ, তৃণমূল বিএনপি, জাতীয় পার্টি, স্বতন্ত্র এবং আরও অন্যান্য বিভিন্ন ধরণগুলো। বর্তমানে সারা বাংলাদেশ জুড়ে উৎসব মুখর পরিবেশ বিরাজ করেছে নির্বাচনের ক্ষেত্রে।

Share This Article