বাংলাদেশের সর্বনিম্ন তাপমাত্রা কোন জেলায়

Jahid Hasan

এখন তুলে ধরা হচ্ছে বাংলাদেশের সর্বনিম্ন তাপমাত্রা কোন জেলায় সে বিষয় সম্পর্কে। কারণ ইতিমধ্যে অনেকেই এই বিষয় সম্পর্কে জানতে চাচ্ছেন কিন্তু কোন সঠিক তথ্য পাচ্ছেন না। আমরা আজকে আপনাদেরকে সেই তথ্য সম্পর্কে গুরুত্বপূর্ণ সকল সোর্স দিব এবং সততা প্রমাণ করব।

সারা বাংলাদেশ জুড়ে আবহাওয়া তাপমাত্রা অবস্থা বেশ জটিল দেখা দিচ্ছে যতদিন যাচ্ছে তত। বিশেষ করে গত বুধবার থেকে আজ পর্যন্ত মোট সাত দিন আবহাওয়া পরিস্থিতি আরো খারাপের দিকে ধাবিত হচ্ছে। শীতের প্রকোপে অনেকে অসুস্থ হয়ে যাচ্ছে এবং দেশের বিভিন্ন জায়গায় সর্বনিম্ন তাপমাত্রা ১২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নেমে এসেছে। এমনকি গতকালকে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ দেওয়ার ঘোষণা করে দিল পরবর্তী সময়ে অনেক সিদ্ধান্ত পরিবর্তন করা হয়েছে। যেমন গতকালকে সিদ্ধান্ত হয়েছিল যে সকল অঞ্চলে ১৭ ডিগ্রির নিচে তাপমাত্রা থাকবে সে অঞ্চলের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। কিন্তু পরবর্তী সময়ে সেটি পরিবর্তন করে ১০ ডিগ্রির নিচে যখন তাপমাত্রা আসবে তখনই কেবল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে।

বাংলাদেশের সর্বনিম্ন তাপমাত্রা কোন জেলায়

কারণ সারা বাংলাদেশ জুড়ে তাপমাত্রা এখন প্রায় 12 ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নিচে নেমে এসেছে কবে এর উন্নতি হবে সে বিষয় সম্পর্কে এখনো জানা যায়নি। তবে ধারণা করা হচ্ছে জানুয়ারি মাসের পুরোটা এরকম শীতের প্রকোপ থাকতে পারে এবং ফেব্রুয়ারি মাসের প্রথম দিকেও থাকতে পারে। অন্য জায়গায় সকল তাপমাত্রা পরীক্ষা-নিরীক্ষা পর অবশেষে জানা গেছে সর্বনিম্ন তাপমাত্রা দেখা দিচ্ছে এবার সিলেটের মৌলভীবাজারে। মঙ্গলবারে শ্রীমঙ্গলের দিকে সর্বনিম্ন তাপমাত্রা অনুভূত হয়েছিল ৯.৭ ডিগ্রি সেলসিয়াস এবং পরবর্তী সময়ে এর থেকেও কমে যায়। ধারণা করা হচ্ছে ২০২৪ সালের সবচেয়ে কম তাপমাত্রা হচ্ছে এই সিলেটের শ্রীমঙ্গলে।

আর এখানে সর্বনিম্ন তাপমাত্রা উপভোগ করা হচ্ছে কিন্তু শীতের অবস্থায় এ অঞ্চলের জনগণ বেশ দুর্ভোগ অবস্থায় রয়েছেন। বিশেষ করে চা বাগানের শ্রমিকরা জানিয়েছেন এখানকার তাপমাত্রা কারণে অনেকেই কাজে বের হতে পারছেন না এবং বিভিন্ন ধরনের অস্বস্তায় ভুগছেন। গত সাতদিন যাবৎ এখানে কোন ধরনের রোদের আলো পাওয়া যাচ্ছে না এবং কোন ধরনের চাপ বৃদ্ধি পাওয়ার সম্ভাবনাও হচ্ছে না। বরং যত দিন যাচ্ছে তত এই তাপমাত্রা কমে যাচ্ছে। আশা করা যাচ্ছে এই প্রতিবেদনের মাধ্যমে আপনারা জানলেন বাংলাদেশের সর্বনিম্ন তাপমাত্রা কোন জেলায় সে বিষয় সম্পর্কে।

Share This Article