বিভিন্ন বিভাগের আজকের তাপমাত্রা কত

Jahid Hasan

বর্তমান সময়ে বাংলাদেশের তাপমাত্রা অনেক বৃদ্ধি পেয়েছে। তাই অনেকে জানতে চাচ্ছেন বিভিন্ন বিভাগের আজকের তাপমাত্রা সম্পর্কে। চলুন তাহলে আমরা এখান থেকে তা দেখে নেই কোন জেলায় সর্বনিম্ন এবং সর্বোচ্চ তাপমাত্রা অবস্থান করছে সে বিষয়টি।

গত ১৩ এপ্রিল থেকে বাংলাদেশের তাপমাত্রার অনেক পরিবর্তন ঘটেছে। যেখানে মার্চ মাসের মাঝামাঝি সময়ের পর পর্যন্ত ছিল বিভিন্ন অঞ্চলে হালকা তাপমাত্রা। এমনকি বিভিন্ন গ্রাম অঞ্চল গুলোতে দেখা দিয়েছিল শীতের আভাস। কিন্তু হঠাৎ করেই ১৩ এপ্রিলের পর থেকে দেখা দিয়েছে প্রচন্ড তাপমাত্রা সারা বাংলাদেশ জুড়ে। তাপমাত্রায় এতটাই বৃদ্ধি পেয়েছে যে হিটিং অ্যালার্ট জারি করে দেওয়া হয়েছে সারা বাংলাদেশ জুড়ে। আর এই প্রেক্ষাপট অনুসারে বাংলাদেশের প্রাথমিক বিদ্যালয় থেকে শুরু করে বিভিন্ন বিশ্ববিদ্যালয়গুলো বন্ধ করে দেওয়া হয়েছে। আবার অনেক বিশ্ববিদ্যালয়গুলোতে অনলাইনে ক্লাস নেওয়া হচ্ছে যাতে করে এই রোদে বাইরে না হতে হয় তাদের।

বিভিন্ন বিভাগের আজকের তাপমাত্রা কত

এ সময় যারা কায়িক পরিশ্রম করে অর্থাৎ শ্রমজীবী মানুষ রয়েছে তাদেরকে আরো বেশি সতর্ক করে দেওয়া হয়েছে। কেননা এই সময় হিটিং স্ট্রোক হওয়ার সম্ভাবনা থাকে সবচেয়ে বেশি। নিয়মিত পরিশ্রমের পাশাপাশি প্রয়োজন মাফিক পানি পান করতে হবে এবং নির্দিষ্ট সময় পর পর বিরতি নিতে হবে। তাহলে দেহ সুস্থ সবল থাকবে এবং কোন ধরনের অসুস্থ হওয়ার সম্ভাবনা থাকবে না। আর বৃদ্ধ এবং শিশুদেরকে আরও বেশি অনুরোধ করা হয়েছে বাইরে কম বের হতে এবং রোদের তাপ থেকে বিরত থাকতে। আসল নিচে থেকে আমরা এই তাপমাত্রার তালিকা দেখে নেই।

ঢাকা বিভাগ৪১ ডিগ্রী সেলসিয়াস
খুলনা বিভাগ৪০ ডিগ্রী সেলসিয়াস
বরিশাল বিভাগ৪১ ডিগ্রী সেলসিয়াস
রাজশাহী বিভাগ৩৯ ডিগ্রী সেলসিয়াস
চট্টগ্রাম বিভাগ৩৮ ডিগ্রী সেলসিয়াস
রংপুর বিভাগ৪০ ডিগ্রী সেলসিয়াস
ময়মনসিংহ বিভাগ৪০ ডিগ্রী সেলসিয়াস

আপনারা দেখলেন বিভিন্ন বিভাগের আজকের তাপমাত্রা কত সে বিষয় সম্পর্কে। এদিকে বাংলাদেশের হিট অফিসার জানিয়েছেন এবং সবাইকে অনুরোধ করেছেন বাসা থেকে বের হওয়ার সময় প্রয়োজনীয় খাবার পানি এবং ছাতা নিয়ে বের হওয়ার জন্য। এতে করে এই ধরনের তাপমাত্রার খারাপ দিক থেকে রক্ষা পাবেন তারা। আর প্রত্যেকের উচিত যতটা সম্ভব এই সময় ঘরের বাইরে কম দেওয়া এবং শীতল পরিবেশে অবস্থান করা।

আর সবাইকে অনুরোধ করা হয়েছে বেশি বেশি করে গাছ লাগানো। কেননা গত কয়েক বছরে ঢাকা শহরের প্রায় ৮০ শতাংশ গাছ কেটে ফেলা হয়েছে। তাপমাত্রা বৃদ্ধির অন্যতম কারণের মধ্যে এটি। সুতরাং নিজে গাছ লাগান এবং অন্যকে গাছ লাগানোর জন্য উৎসাহ করুন।

অন্যান্য- হিট স্ট্রোক থেকে বাঁচার উপায়

Share This Article