iPhone 16 Pro Max নতুন কি রয়েছে? দাম সহ জেনে নিন এর A to Z সব ফিচার?

HM Mahfuj

আগামী সেপ্টেম্বরে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় apple ব্র্যান্ড লঞ্চ করতে চলেছে তাদের তৈরি iPhone 15 pro max এর পরবর্তী সংস্করণ iPhone 16 Pro Max বা iPhone 16 ultra।

বিশেষ কিছু পরিবর্তন নিয়ে apple লঞ্চ করছে তাদের iPhone 15 pro max এর পরবর্তী ভার্সন iPhone 16 pro Max.

হার্ডওয়ার: iPhone 16 Pro Max এর হার্ডওয়্যারে দুইটি বিশেষ পরিবর্তন থাকছে যেগুলো হলো, ফোনটির পেছনে ক্যামেরার পাশে একটি ব্যাক স্ক্রিন রয়েছে এবং এর ফ্রেমে একটি আলাদা একশন বোতাম সেট করা থাকবে যা ডিভাইসটির ফ্রেমের সঙ্গে ফ্লাশ করবে যা দেখতে খুবই আকর্ষণীয় হবে। এই অ্যাকশন বোতামটি বিশেষ করে ছবি তুলতে সাহায্য করবে। হার্ডওয়্যারের বাকি ডিজাইনগুলো বরাবরের মতো এই ফোনের চারদিকে Titanium ব্যবহার এবং অ্যাপেল লোগোর উপর গ্লাস ব্যবহার করা আগের মতই থাকবে।

iPhone 16 Pro Max

iPhone 16 Pro Max ডিসপ্লে:

স্বাভাবিকভাবেই আইফোনের ডিসপ্লে অন্যান্য ব্র্যান্ডের মোবাইলের ডিসপ্লে অপেক্ষা ছোট হয়ে থাকে। এর আগে apple ব্র্যান্ড যতগুলো আইফোন লঞ্চ করেছে তাদের বেশিরভাগ মোবাইলের ডিসপ্লে সাইজ 6.1 ইঞ্চি বা 6.0 ইঞ্চি থেকে কম। কিন্তু এবার apple ব্র্যান্ড iPhone 16 Pro max এর ডিসপ্লে সাইজ 6.7 ইঞ্চি এবং 6.86 ইঞ্চি 120HZ রিফ্রেসিংএর সাথে করবে। যদি apple ব্র্যান্ড iphone 16 এবং iphone 16 plus লঞ্চ করে তবে সেই মোবাইলফোনের ডিসপ্লে সাইজ 6.66 ইঞ্চি এবং 6.85 ইঞ্চি 60HZ রিফ্রেশিং এর সাথে হবে।

iPhone 16 Pro Max ক্যামেরা:

ক্যামেরার দিক দিয়েও iphone 16 pro max এ কিছুটা পরিবর্তন থাকবে ‌। এই মোবাইল ফোনের চারটি ক্যামেরা হবে দুটি করে উপর নিচ এবং দ্বিতীয় জোড়া ক্যামেরার মাঝখানে থাকবে ফ্ল্যাশ লাইট। ফ্ল্যাশ লাইটের আলোর উজ্জ্বলতায় আগের ভার্সন এবং এই ভার্সনের মধ্যে কোন পার্থ দেখা যাবে না। iphone 16 pro max এর ক্যামেরায় ব্যবহার হবে 48MP WIDE ক্যামেরা । তাছাড়া এই ভার্সনের ক্যামেরায় ‘সুপার টেলিফোট ক্যামেরা’ সেট করা থাকবে যা দূরের জিনিস আরো ভালোভাবে দেখতে সাহায্য করবে।

iPhone 16 প্রসেসর:

iPhone 15 pro max তুলনায় iphone 16 pro max এর প্রসেসরে বিশেষ কিছু পরিবর্তন হবে কি না তা এখন পর্যন্ত জানা যায়নি। তবে iphone 15 pro max এ ব্যবহার করা হয়েছিল A16 চিপসেট । তাই ধরা যায় iphone 16 pro max এ ব্যবহার করা হবে A17 চিপসেট।

ব্যাটারি , চার্জিং ও নেটওয়ার্ক: iPhone 16 pro max এ ব্যবহার করা হবে 3,355 mAh ক্যাপাসিটির ব্যাটারি এতে 45watt চার্জিং সাপোর্ট থাকবে। সবচেয়ে বিশেষ বিষয় হল এই মোবাইলটিতে ইউ এস বি type c চার্জিং সিস্টেম থাকবে। iPhone 16 pro max ই হবে apple ব্রান্ডের একমাত্র মোবাইল ফোন যাতে চার্জিং এর জন্য ইউএসবি type c চার্জারের পিন ব্যবহার করা যাবে।তাছাড়া এই মোবাইলটিতে 5G টেকনোলজি ব্যবহার করা হবে।

আরোও দেখুন: কি রয়েছে Samsung Galaxy S24 Ultra মোবাইলে?

iPhone 16 Pro কালার:

১৭ টি কালার নিয়ে আসছে iPhone 16 pro max। কালারগুলো হলোঃ

১. Midnight blue
২. Rose gold
৩. Forest green
৪. Coral
৫. Sunshine yellow
৬. Graphite
৭. Lavender
৮. Product(Red)
৯. Silver
১০. Pacific blue
১১. Purple
১২. White
১৩. Blue
১৪. Black
১৫. Green
১৬. Gold
১৭. Pitch pink

iPhone 16 Pro Max Price 2024

দাম: iPhone 16 pro max এর ভারতীয় এবং বাংলাদেশী দাম সম্পর্কে কোন কিছু জানা যায়নি। কিভাবে জানা গেলে আমরা এই আর্টিকেলটিকে আপডেট দিয়ে দিব।

আমাদের অভিমত: apple ব্র্যান্ডএর সবগুলো ফোনই খুবই ফিচারস সংবলিত। তবে এটি হবে আমাদের দেখা সবচেয়ে সেরা ফিচারস সংবলিত iPhone হলো iPhone 16 pro max বা iPhone 16 ultra।

আরোও দেখুন: Samsung Galaxy A05s দুর্দান্ত সব ফিচার সহ জেনে নিন মূল্য কত?

Share This Article