প্রশাসন ক্যাডারে ৭ম স্থান করেছে টাঙ্গাইলের কামরুল

Jahid Hasan

এবার প্রশাসন ক্যাডারে ৭ম স্থান করেছে টাঙ্গাইলের কামরুল। গত মঙ্গলবার প্রকাশিত করা হয়েছে ৪৩তম বিসিএস পরীক্ষার ফলাফল। এর মাধ্যমে চূড়ান্তভাবে সুপারিশ প্রাপ্ত করা হয়েছে কয়েক হাজার প্রার্থীদেরকে। আজকে আমরা জানবো প্রশাসন ক্যাডারে সপ্তম স্থান হওয়া কামরুলকে নিয়ে।

৪৩ তম বিসিএস পরীক্ষার নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছিল গত ২০২০ সালের। মোট শূন্য পদ ছিল ১৮১৪টি যার বিপরীতে আবেদন করার অনুরোধ করা হয়েছিল। এরপর ২৯ অক্টোবর ২০২১ সালে প্রিলিমিনারি পরীক্ষার আয়োজন করা হয়। আর এই পরীক্ষা অনুষ্ঠিত হয় ২০০ নম্বরে এবং সময়কাল থাকে দুই ঘন্টা। এরপর ২০২২ সালের ২০ জানুয়ারি এর ফলাফল প্রকাশিত করা হয়। নির্বাচিত করা হয় ১৫ হাজার ২২৯ জন প্রার্থীকে। আবার লিখিত পরীক্ষায় অনুষ্ঠিত হয়েছিল সেখান থেকে ৯ হাজার ৮৪১ জন প্রার্থীদেরকে উত্তীর্ণ করা হয়। এরপর চূড়ান্ত ভাইবার জন্য এ সকল প্রার্থীরা অংশগ্রহণ করে। আর গত মঙ্গলবার এর ফলাফল প্রকাশ করা হয়। ফলাফল অনুসারে অর্থাৎ মৌখিক পরীক্ষার মাধ্যমে এবং সর্ব প্রসেস মিলে চূড়ান্তভাবে সুপারিশ প্রাপ্ত করা হয় ২৮০৫ জনকে।

প্রশাসন ক্যাডারে ৭ম স্থান করেছে টাঙ্গাইলের কামরুল

এ বিসিএস ক্যাডারে বিভিন্ন ধরনের বিভাগ থাকলেও তার মধ্যে অন্যতম এবং জনপ্রিয় একটি ক্যাডার হচ্ছে প্রশাসন ক্যাডার। এর মধ্যে তালিকায় সপ্তম স্থান দখল করে দিয়ে রেখেছে টাঙ্গাইলের কামরুল। তিনি টাঙ্গাইলের পৌর শহরের কাগমারা অঞ্চলের মোঃ রফিকুল ইসলাম এর সন্তান। রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হতে ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে ২০১৮ সালে স্নাতক পাস করেন। এছাড়াও তিনি পড়াশোনা করেছেন মেজর জেনারেল মাহমুদুল হাসান আদর্শ মহাবিদ্যালয়ে। তবে বিসিএস এর ক্ষেত্রে এটি তার দ্বিতীয় বিসিএস ছিল। এর আগেও তিনি ৪১ তম বিসিএস এ রেলওয়ে ইঞ্জিনিয়ারিং এর সুপারিশ প্রাপ্ত হয়েছিলেন। তবে তিনি পল্লী বিদ্যুতায়ন বোর্ডে সহকারী ম্যানেজার হিসেবে তার প্রথম কর্মজীবন শুরু করেছিলেন।

তবে তিনি প্রস্তুতি করার আবার প্রশাসন ক্যাডারে অংশগ্রহণ করার জন্য। দ্বিতীয়বারেই তার সফলতা মিলে আবার দ্বিতীয়বারের মতো। এ নিয়ে তিনি সন্তুষ্ট প্রকাশ করেন এবং টাঙ্গাইলের অনেকেই তাকে নিয়ে গৌরব বোধ করছে। বিশেষ করে প্রশাসন ক্যাডারের ৭ম স্থান করেছে টাঙ্গাইলের কামরুল খবর শোনার পর সোশ্যাল মিডিয়াতে ব্যাপক তাকে নিয়ে আলোচনা হচ্ছে।

Share This Article