২০২৪ বিশ্ব ইজতেমা শুরু এবং অন্যান্য বিষয়াবলী

Jahid Hasan

২ ফেব্রুয়ারি ২০২৪ বিশ্ব ইজতেমা শুরু হতে যাচ্ছে। মুসলিম জাহানের দ্বিতীয় মহাসম্মেলন এটি। যারা এই বিষয় সম্পর্কে জানতে চাচ্ছেন তাদের জন্য আমাদের এই প্রতিবেদনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

বাংলাদেশে সবচেয়ে বড় এবং সারা পৃথিবী জুড়ে সবচেয়ে দ্বিতীয় বড় মহাসম্মেলন অর্থাৎ মুসলিমদের জন্য সবচেয়ে বড় আয়োজন হচ্ছে এই ইজতেমা। প্রত্যেক বছর এই ইজতেমা অনুষ্ঠিত হয়ে থাকে বাংলাদেশের টঙ্গী অঞ্চলে। অর্থাৎ গাজীপুরের টঙ্গীর তুরাগ নদীর প্রান্তে। এখানে হাজির হয় লাখো লাখো মানুষ এবং মহান আল্লাহ তায়ালার ইবাদত বন্দেগীতে মশগুল হয় তারা। বাংলাদেশের মানুষের পাশাপাশি এখানে বিভিন্ন দেশ থেকেও আসেন ইবাদতের জন্য। প্রতিবছর এখানে ইজতেমা পালন করা হয় প্রতিবারের মতো এখানে আবারো আয়োজন করা হচ্ছে নতুন বছরের ইজতেমার জন্য।

২০২৪ বিশ্ব ইজতেমা শুরু এবং অন্যান্য বিষয়াবলী

এবারের ইজতেমা শুরু হতে যাচ্ছে আগামী ২ ফেব্রুয়ারি রোজ শুক্রবার থেকে। যে সকল মুসলিমরা এখানে যোগদান করবে তাদেরকে নির্দিষ্ট সময়ের জন্য এখানে যার জন্য অনুরোধ করা হয়েছে। তবে ২ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে প্রথম ধাপের ইজতেমা। চার তারিখ রোজ রবিবার আখেরি মোনাজাতের মাধ্যমে প্রথম পর্ব শেষ হয়ে যাবে। আর এর ঠিক চারদিন পরে পরবর্তী শুক্রবার থেকে চলবে দ্বিতীয় পর্বের ইজতেমা। সেটিও আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হয়ে যাবে তার দুইদিন পর।

যারা এখানে যোগদান করবে তাদের জন্য পূর্ব থেকেই বেশ কিছু নিয়ম নির্দেশনা দেওয়া হয়েছে। কারণ এখানে প্রায় কয়েক লক্ষ মানুষের সমাগম ঘটে যার কারণে এখানে প্রচুর ভিড়ে সৃষ্টি হয়। তবে এখানে প্রশাসনিক ব্যবস্থাপনা সহ আরো বেশ কিছু নিরাপত্তা ব্যবস্থাপনা হয়েছে। তবে যানবাহনের ক্ষেত্রে বেশ জটিলতায় পড়তে হয় কারণ দীর্ঘ পথ হেঁটে এখানে যোগদান করতে হয় আবার দীর্ঘ পথে যানবাহনে উঠতে হয়। সেই কারণে এই বিষয়টি সতর্কবার্তা দেওয়া হয়েছে যাতে করে পর্যাপ্ত সময় এবং সামর্থ্য নিয়ে যেন এখানে আসেন। দেখা যায় অনেকের দীর্ঘ পথ হাঁটতে গিয়ে অসুস্থ হয়ে পড়েন।

আর এই সকল অঞ্চলগুলোতে যে সকল সাধারণ মানুষেরা বসবাস করে তাদের চলাফেরার ক্ষেত্রেও সতর্কতা অবলম্বন করতে নির্দেশ দেওয়া হয়েছে। কেননা এ সকল দিনগুলোতে যানবাহন ধীর গতিতে চলাচল করে এবং প্রচুর জ্যামের সৃষ্টি হয়। ২০২৪ বিশ্ব ইজতেমা সম্পর্কে এই ছিল আমাদের সর্বশেষ আপডেট খবর।

আরো পড়ুনঃ বাংলাদেশের সর্বনিম্ন তাপমাত্রা কোন জেলায়

Share This Article