প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ২০২৪

Jahid Hasan

এখন আপনাদের সামনে তুলে ধরা হচ্ছে প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা সম্পর্কে। কারণ সম্প্রীতি সময়ে এই ছুটির তালিকা প্রকাশিত করেছে বাংলাদেশ প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

দেশের প্রাথমিক শিক্ষা বাধ্যতামূলক এবং সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে। বাংলাদেশের মানুষ শিক্ষা অর্জন করতে পারে এবং আরো উচ্চতার শিক্ষার জন্য অনুপ্রাণিত হয়। বাংলাদেশ জুড়ে প্রায় কয়েক হাজার প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে সরকারিভাবে। এছাড়াও রয়েছে বেসরকারিভাবে বিভিন্ন ধরনের প্রাইভেট এবং অন্যান্য প্রাথমিক বিদ্যালয়গুলো। সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নিয়ম এবং অন্যান্য বিষয়গুলো বেশ আলাদা। এই সকল বিদ্যালয়ের নিয়ম কানুন মেনে চলা হয় সরকারের নিয়ম অনুসারে। তেমনভাবে ছুটির বিষয়টি নজরদার দাবি করা হয় এই পদ্ধতিতে। আসুন এখন আমরা এই ছুটির তালিকা সম্পর্কে জেনে নেই।

প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ২০২৪

প্রাথমিক বিদ্যালয়ের সাপ্তাহিক ছুটির দিন হচ্ছে দুই দিন। বেশ কয়েক বছর আগ পর্যন্ত সাপ্তাহিক ছুটির দিন ছিল শুক্রবার। কিন্তু গত বছর থেকে এই ছুটি দুইদিন করে করা হয়েছে সেটি হচ্ছে শুক্রবার এবং শনিবার। এই দুইদিন সাপ্তাহিক ছুটির পাশাপাশি আরও বেশ কিছু সরকারি ছুটি রয়েছে। এর মধ্যে বিশেষ কিছু দিবস হয়েছে যেগুলোতে উদযাপন করা হয় স্কুলের সামগ্রিকভাবে। এছাড়াও শীতকালীন অবকাশ, অবকাশসহ বেশ কিছু অবকাশের ছুটি রয়েছে। আজকের এই প্রতিবেদনে আমরা সকল ছুটির বিষয় নিয়ে আলোচনা করব।

আপনারা দেখলেন প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ২০২৪। সময়ে এটি অফিসিয়াল ভাবে প্রকাশ করা হয়েছে বাংলাদেশ প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে। বিভিন্ন ধরনের অবকাশ ছাড়াও বিভিন্ন ধরনের ধর্মীয় ছুটি রয়েছে। সকল শিক্ষার্থীরা পেয়ে যাবেন। এরকম শিক্ষামূলক এবং আরো অন্যান্য সকল বিষয়গুলো জানতে হলে অবশ্যই আমাদের প্রতিবেদন গুলো নিয়মিত পড়বেন। আমাদের ওয়েবসাইটে সকল খবরগুলো সবার আগে প্রকাশ করা হয়ে থাকে ‌

আরো দেখুন: মাধ্যমিক বিদ্যালয়ের ক্লাস রুটিন ২০২৪

Share This Article