বিরল সূর্যগ্রহণ দেখবে বিশ্ববাসী

Jahid Hasan

বর্তমান প্রজন্মের মানুষ একটি বিরল সূর্যগ্রহণের সাক্ষী হতে যাচ্ছে। এবারের সূর্যগ্রহণ অন্যান্য সূর্যগ্রহণের থেকে সম্পূর্ণ আলাদা। কারণ এবার দিন পুরোপুরি রাতের মত হয়ে যাবে যা ইতিহাসের প্রায় কয়েকশো বছরের ঘটনা বলে জানা গিয়েছে।

বর্তমানে বেশ কয়েকটি শক্তিশালী মাধ্যম এবং আকাশ গবেষণা থেকে জানা গিয়েছে আগামী ৮ এপ্রিলের সূর্যগ্রহণ দেখা যাবে নির্দিষ্ট কিছু দেশগুলোতে। প্রতি বছর বিভিন্ন সময় সূর্যগ্রহণ হলেও তেমন তীব্রতা দেখা যায়নি। কিন্তু এবারের এই সুযোগ গ্রহণে দিন হবে পুরোপুরি রাতের মত। আর এটি দেখা দেখা যাবে নির্দিষ্ট কিছু দেশগুলোতে এবং বাকি দেশগুলোতে এর কোন প্রভাব ফেলবে না।

আগামী ৮ এপ্রিল মেক্সিকো, যুক্তরাষ্ট্র, কানাডা এ সকাল অঞ্চলে এই সূর্যগ্রহণ দেখা যাবে যা পৃথিবীর কোথাও দেখা যাবে না। তবে যে বিষয়টি নিয়ে সবচেয়ে আলোচনায় এসেছে সেটি হচ্ছে এই সময় মানুষকে ক্ষতিগ্রস্ত হবে? এই সময় তেমন কোন মানুষের ক্ষতিগ্রস্ত হতে পারে না তবে সমুদ্র তীরবর্তী সকল মানুষদেরকে সতর্ক থাকতে বলা হয়েছে। এছাড়াও তারা প্রয়োজনীয় সকল পদক্ষেপ নিচ্ছে সেই অনুসারে বিস্তারিত সকল তথ্য জানিয়ে দেওয়া হবে। যারা এই তিনটি দেশে অবস্থান করছে তারা এই বিরল সূর্যগ্রহণ দেখতে পারবেন। আর এই বিষয়টি সবচেয়ে আলোচনার পর্যায়ে এসেছে ২০২৪ সালের প্রথম দিক থেকেই।

অন্যান্য প্রতিবেদন: ২ দিন বৃদ্ধি করা হয়েছে বইমেলার সময়সীমা

Share This Article