কত ডিগ্রি তাপমাত্রা হলে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে

Jahid Hasan

শিক্ষার্থীসহ অভিভাবকদের জানার ইচ্ছে কত ডিগ্রি তাপমাত্রা হলে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে সে বিষয় সম্পর্কে। কারণ বিকেলের দিকে একটি নোটিশে বলা হয় ১৭ ডিগ্রি সেলসিয়াসের তাপমাত্রা থাকলে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। কিন্তু এই সিদ্ধান্ত পরিবর্তন করা হয় এবং পরবর্তীতে আরেকটি নোটিশ দেওয়া হয়। আমরা সে বিষয়ে সম্পর্কে জানব।

বাংলাদেশে প্রচন্ড শীতের প্রকোপ দেখা গিয়েছে জানুয়ারি মাসের প্রথম দিক থেকেই। যদিও ২০২৩ সালের শেষের দিকে প্রচন্ড শীতের প্রকোপ থাকলেও এতটা ছিল না। বিশেষ করে গত সাত দিন যাবত সমগ্র বাংলাদেশের শীতের প্রবণতা অনেক বেশি। এমন হয়েছে যে তাপমাত্রা সর্বনিম্ন ১২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ ১৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত ছিল অনেক অঞ্চলগুলোতে। এরই প্রেক্ষাপটে বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয় একটি সিদ্ধান্ত গ্রহণ করতে চলেছে।

কত ডিগ্রি তাপমাত্রা হলে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে

বর্তমানে সারা বাংলাদেশ ধরে শীতের প্রকোপ দেখা দিয়েছে যার কারণে ছোট শিশু এবং বৃদ্ধরা পর্যন্ত চরম ভোগান্তির শিকার হচ্ছে। ইতিমধ্যে অনেকের অসুস্থ হওয়ার খবর জানা গিয়েছে যার কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত গ্রহণ করা হবে। গত ১৬ই জানুয়ারি বিকালের দিকে ঘোষণা দেওয়া হয় ১৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা থাকলে বন্ধ করে দেওয়া হবে। পরবর্তী সময়ে আরেকটি সন্ধ্যার পর নোটিশের মাধ্যমে জানিয়ে দেওয়া হয় কেবলমাত্র ১০ ডিগ্রি সেলসিয়াসের সকল অঞ্চলে অঞ্চলের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে।

আর এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে মূলত শিক্ষার্থীদের কথা চিন্তা করে যাতে করে কোন শিক্ষার্থী অসুস্থ না হয়। মানুষের মৌলিক চাহিদার মধ্যে অন্যতম একটি হচ্ছে চিকিৎসা বা স্বাস্থ্য। যদি একজন শিক্ষার্থীর সুস্থ থাকে কেবল এসে পড়াশোনায় মনোযোগ থাকতে পারবে। এজন্যই নির্ধারণ করে দেয়া হয়েছে কত ডিগ্রি তাপমাত্রা হলে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। তবে প্রথম নোটিশ অনুসারে এই সিদ্ধান্ত গ্রহণ করতেন না করা হয়েছে এবং ১০° তাপমাত্রায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার অনুরোধ করা হয়েছে।

আরোও: আজকে সর্বনিম্ন তাপমাত্রা কত

Share This Article