রমজান মাসে স্বপ্নদোষ হলে কি করনীয়

Jahid Hasan

বর্তমান সময় চলছে রমজান মাস। অনেকেই জানতে চাচ্ছেন রমজান মাসে স্বপ্নদোষ হলে কি করনীয় সে বিষয় সম্পর্কে। কারণ এটি একটি প্রাকৃতিক সমস্যা এবং রমজানের সময় অনেকের এই সমস্যা বৃদ্ধি পায়। যার কারণে এই বিষয় সম্পর্কে সাধারণ মুসলমানদের জানার আগ্রহ বেশি।

স্বপ্নদোষ কি?

এই সমস্যা ছেলে-মেয়ে উভযয়দের হয়ে থাকে। আর এটি একটি কমন সমস্যা বিশেষ করে যারা অবিবাহিত তাদের। অনেকেই জানতে চাচ্ছেন মূলত স্বপ্নদোষ কি। মূলত এটি হচ্ছে এক ধরনের শারীরিক সংগঠিত হওয়া ঘটনা। যদি ঘুমের মধ্যে অথবা সচেতন অবস্থায় কোন ব্যক্তির শরীর থেকে বিশেষ অঙ্গ থেকে পদার্থ নির্গত হয় তাহলে তাকে বলা হয় স্বপ্নদোষ। বিশেষ করে যারা ছেলে তাদের এই সমস্যাটি বেশি হয়। মূলত এটি একটি সমস্যা না এটি প্রাকৃতিক একটি সাধারণ ঘটনা।

রমজান মাসে স্বপ্নদোষ হলে কি করনীয়

মূলত এই বিষয়টি বলে সাথে সাথে ফরজ গোসল আদায় করতে হয়। এজন্য রমজানের ক্ষেত্রে অনেকেই কনফিউশনে পড়ে যান এই বিষয়টি যে রোজা হবে কিনা। এই সমস্যা সৃষ্টি হলে যত তাড়াতাড়ি সম্ভব ফরজ গোসল আদায় করতে হবে। যদি সেহেরির পূর্বে হয় তাহলে গোসল করে সেহরি আদায় করতে হবে। সেহেরির পরবর্তী সময়ে হয়ে থাকে তাহলে যথাক্রমে গোসল করে দিতে হবে তাহলেই হয়ে যাবে। এতে করে রমজানের কোন সমস্যা হবে না। অর্থাৎ স্বপ্নদোষ হলে রমজানের কোন সমস্যা হয় না এবং রোজা আদায়ের কোন সমস্যার সৃষ্টি করে না।

তবে মুহূর্তের মধ্যে ফরজ গোসল করা ফরজ একজন বান্দার উপর। আর এই বিষয়টি অবশ্যই মনে রাখতে হবে এবং আদায় করে নিতে হবে তাড়াতাড়ি। এই বিষয়টি নিজে জানুন এবং অন্যজনকে জানার জন্য সহযোগিতা করে দিন। তাহলে সবাই এ বিষয় সচেতন হবে এবং রমজানের সম্পর্কে পরিপূর্ণ সকল ধারণা পাবেন একজন মুসলমান।

অন্যান্য প্রতিবেদন: তানজিম সাকিবের রোজা

Share This Article