জামালপুর জেলা রমজানের ক্যালেন্ডার ২০২৪

Jahid Hasan

এখন এই প্রতিবেদনে তুলে ধরা হবে জামালপুর জেলা রমজানের ক্যালেন্ডার ২০২৪ সম্পর্কে। এই Jamalpur Ramadan Calendar 2024 দেখতে আগ্রহী তারা অবশ্যই আমাদের এই প্রতিবেদন শেষ পর্যন্ত পূরণ এবং সেখান থেকে দেখে নিন।

বর্তমান সময়ে রমজান মাস চলমান রয়েছে আর এই রমজান উপলক্ষে মুসলমানরা রোজা পালন করছে। একজন মুসলমানের উপর ৩০ রোজা ফরজ করে দিয়েছে মহান আল্লাহ তাআলা। আর নির্দিষ্ট কারণ ব্যতীত এই রোজা ভঙ্গ করা যাবে না এমনটাই নিয়ম রয়েছে। রমজানের রোজা পালনের অন্যতম কয়েকটি শর্তে একটি হচ্ছে নির্দিষ্ট সময় সেহরি গ্রহণ করা ও ইফতার খাওয়া। যদি কোন ব্যক্তি সেহরির নির্দিষ্ট সময়ের পর সেহরি গ্রহণ করে এবং ইফতারের সময়ের পূর্বে ইফতার গ্রহণ করে তাহলে তার রোজা হবে না। যদি ভুলবশত অথবা সবাই সঠিক তথ্য না জানার কারণে খেয়ে থাকে তাহলে সেটি ভিন্ন কথা। তবে যদি জেনে বুঝে খেয়ে থাকে তাহলে তার রমজানের রোজা হবে না। এমনটাই ইসলামে নির্দেশনা দেওয়া রয়েছে। তাই প্রত্যেক মুমিন মুসলিমের উচিত নির্দিষ্ট সময় ইফতার এবং সেহরি গ্রহণ করা।

জামালপুর জেলা রমজানের ক্যালেন্ডার ২০২৪

ইফতার গ্রহণ করা এবং সেহরির খাওয়ার অন্যতম কারণের মধ্যে একটি হচ্ছে ভৌগোলিক অবস্থানের পরিবর্তনের সময়। অর্থাৎ এক এক অঞ্চলের এক এক সময় ইফতার এবং সেহরির সময় হয়ে থাকে। মূলত ভৌগোলিক অবস্থান অনুসারে সূর্য উদয় এবং সূর্য তারতব্য ঘটে থেকে একই অঞ্চল থেকে একই অঞ্চলের। যার কারণে এই সময়ের পার্থক্য হয়।

এজন্য প্রত্যেক অঞ্চলে নির্দিষ্ট সময়সূচি অনুসারে এই ইফতার এবং সেহরি গ্রহণ করার প্রয়োজন রয়েছে। তাই আপনাদের সামনে আমরা প্রতিনিয়ত হাজির হয়ে থাকে বিভিন্ন অঞ্চলের রমজানের ক্যালেন্ডার নিয়ে। যাতে করে একজন রোজাদার সঠিক সময় ইফতার এবং সেহরি গ্রহণ করতে পারে এবং তাদের রোজা ভালোভাবে করতে পারেন।

এ প্রতিবেদনে আপনারা দেখলে জামালপুর জেলার রমজানের ক্যালেন্ডার ২০২৪ সম্পর্কে। আরো অন্যান্য জেলার রমজানের ক্যালেন্ডার গুলো দেখতে হলে অবশ্যই আমাদের পত্রিকা নিয়মিত পড়বেন।

অন্যান্য: টাঙ্গাইল জেলার রমজানের ক্যালেন্ডার

Share This Article