রমজানের চাঁদ দেখা কমিটির সর্বশেষ খবর

Jahid Hasan

ঈদ উপলক্ষে আমাদের আলোচনা হয়েছে ‌চাঁদ দেখা কমিটির সর্বশেষ খবর। কারণ রমজান প্রায় শেষের দিকে এখন সবাই অপেক্ষার প্রহর গুনছে কখন ঈদুল ফিতর উদযাপন করা হবে সে বিষয়‌। আসো না এখন আমরা এই বিষয় সম্পর্কে দেখে নিই।

গত মাসের ১২ তারিখ থেকে শুরু হয়েছে পবিত্র মাহে রমজান। আর এই রমজান থেকে শুরু হয়েছে মুসলমানদের রোজা রাখা। বান্দার উপরে ৩০ টি রমজান ফরজ করে দিয়েছে মহান আল্লাহতালা। মানুষের উপর যেমন পাঁচ ওয়াক্ত নামাজ ফরজ ঠিক কেমন ভাবে রমজানের সময় ৩০টি রোজা ফরজ। অর্থাৎ একজন ব্যক্তিকে রমজানের সময় অবশ্যই পালন করতে হবে। আর একজন মুমিন হতে একটি রমজান পালন করে তার জন্য রেখে দেওয়া হয়ে থাকে ঈদুল ফিতর। অর্থাৎ রোজা ভঙ্গের আনন্দ। একজন ব্যক্তিকে অবশ্যই এই রোজা পালন করতে হবে এবং তারপর ঈদ উদযাপন করতে হবে। কিন্তু এই ঈদ কবে হবে সে বিষয় সম্পর্কে অনেকেরই জানা নেই। কেননা ২৯ টি রোজার পরে ঈদ হতে পারে আবার ত্রিশটি রোজার পরও ঈদ হতে পারে। সেটি নির্ভরতা করে চাঁদ দেখার উপর নির্ভর।

চাঁদ দেখা কমিটির সর্বশেষ খবর

এই ঈদ কবে উদযাপন করা হবে সেটি নির্ভর করবে চাঁদ কখন উঠবে সে বিষয়ের উপর। আবার অনেকটা নির্ভর করে সৌদি আরবের ওপর। কেননা সৌদি আরব যেদিন ঈদ পালন করা হয় তারপরে দিন বাংলাদেশে পালন করা হয়। অর্থাৎ ভৌগোলিক অবস্থানের পরিবর্তনের কারণে এই সময়ের পরিবর্তন হয়ে থাকে। তবে বাংলাদেশের চাঁদ দেখার কমিটি রয়েছে। তাদের সিদ্ধান্ত অনুসারেই বাংলাদেশে ঈদ উদযাপনের সময় নির্ধারণ করা হয়। প্রতিবছর রোজার সময় এবং অন্যান্য সময় তারা চাঁদ দেখে।

যেমন ১২ ই মার্চের পূর্বের রাতে চাঁদ দেখা দিয়েছিল যার কারণে 12 মাস থেকে রমজান পালন করা হয়েছে। আগামীকাল থেকেই চাঁদ দেখার কমিটি আকাশে চাঁদ দেখা শুরু করবে। আকাশে চাঁদ দেখা যাওয়া মাত্রই তারপর দিন ঈদ উদযাপন করা হবে আমাদের দেশে। এখন পর্যন্ত এই সংক্রান্ত কোনো তথ্য পাওয়া যায়নি। আগামীকাল থেকে জানা যাবে এই চাঁদ দেখার কমিটির সর্বশেষ খবর।

রমজান এবং ঈদুল ফিতরের আরো অন্যান্য গুরুত্বপূর্ণ সকল তথ্যগুলো জানতে হলে অবশ্যই আপনারা আমাদের পত্রিকা পড়বেন। কেননা এখানে তুলে ধরা হবে ঈদ কবে উদযাপন করা হবে এবং কবে ঈদ হবে সে বিষয় সম্পর্কে।

অন্যান্য-  ঈদের সরকারি ছুটি

Share This Article