শবে কদর কবে ২০২৪

Jahid Hasan

রমজান মাস এটির মধ্যে শুরু হয়ে গেছে এবং সাতটি রমজান অতিক্রম করে আরও রমজানের দিকে এগিয়ে যাচ্ছে। এরমধ্যে অনেকে জানতে চাচ্ছেন শবে কদর কবে। অর্থাৎ শবে কদরের রাত কবে অনুষ্ঠিত হবে সে বিষয়ে সম্পর্কে। আমাদের এই প্রতিবেদনে তুলে ধরা হবে উক্ত বিষয় সম্পর্কেই গুরুত্বপূর্ণ সকল তথ্যগুলো।

মুসলমানদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি রাত হচ্ছে এই শবে কদরের রাত। এই রাতে মহান আল্লাহ তা’আলা বান্দাকে মাফ করে দেন এবং তার সকল ইচ্ছাগুলো পূরণ করে থাকেন। যে ব্যক্তি একটি সবল কদরের রাত পেল তার এই রাত হাজার বছরের রাতের থেকে উত্তম। তাই মুসলমানরা অপেক্ষা করে থাকে রমজানের সময় এই রাতের জন্য। প্রতিবছর রমজান মাসে এই শবে কদরের রাত আসে। তবে এ শবে কদরের রাত হয় ২০ রমজানের পর যে কোন বেজোড় রাতে। তবে বেশ কয়েকটি হাদিসে শক্তিশালী প্রমাণ পাওয়া গেছে 27 শে রমজান রাতে শবে কদর লাভের সম্ভাবনা রয়েছে সবচেয়ে বেশি। তাই সেই হিসাব অনুযায়ী আমাদের আজকের এই প্রতিবেদন সাজানো হচ্ছে।

শবে কদর কবে ২০২৪

যদি আমরা ২৭ রমজান শবে কদরের রাত হিসেবে বিবেচনা করি। তাহলে ২০২৪ সালের ২৭ রমজান হবে আগামী ৭ এপ্রিল। তাহলে শবে কদরের রাত হবে তার আগের দিন রাত। আর যারা ছুটির বিষয়টি জানতে আগ্রহী তাদের বন্ধ থাকবে আগামী ৭ এপ্রিল রোজ রবিবার।

শবে কদরের রাতের অনেক ফজিলত থাকার কারণে এই রাতে সবাই মহান আল্লাহ তাআলার ইবাদত বন্দেগীতে মশগুল থাকে। এই সময় মহান আল্লাহ তায়ালা বান্দার সবচেয়ে বেশি গুনাহ মাফ করেন এবং তাদের উপর রহমত নাজিল করে থাকেন। বিভিন্ন ধরনের সুন্নত এবং ফরজ ইবাদতের পাশাপাশি এই সময় অনেকে নফল ইবাদতগুলো করে থাকেন। এই প্রতিবেদনে আপনারা দেখেন শবে কদর কবে হবে সে বিষয় সম্পর্কে। আরো গুরুত্বপূর্ণ সকল বিষয়গুলো জানতে হলে অবশ্যই আপনারা আমাদের ফাজার পত্রিকা পড়বেন। আমাদের এই পত্রিকায় তুলে ধরা হয় ইসলাম সংক্রান্ত সকল গুরুত্বপূর্ণ তথ্যগুলো।

অন্যান্য: শবে বরাত ২০২৪ কবে?

Share This Article