রাজশাহী বিভাগের রমজানের ক্যালেন্ডার ২০২৪

Jahid Hasan

বাংলাদেশের অন্যতম একটি বিভাগ হচ্ছে রাজশাহী। রাজশাহীতে বসবাস করে প্রায় এক কোটিরও বেশি জনসংখ্যা। যার মধ্যে মুসলমানের সংখ্যা হচ্ছে সর্বাধিক। আরেমুসলমানরা পাঁচ ওয়াক্ত নামাজের পাশাপাশি রমজান পালন করে। তাই তাদের জন্য আজকে নিয়ে হাজির হয়েছে রমজানের ক্যালেন্ডার ২০২৪ & Rajshahi Ramadan Calendar 2024 নিয়ে।

বাংলাদেশের উত্তর দিকে অবস্থান করছে রাজশাহী বিভাগ বিস্তৃত জায়গা জুড়ে। আধুনিক শহরের তালিকায় রয়েছে রাজশাহী জেলা। যা সম্পূর্ণ রাজশাহী বিভাগের অধীনে। তবে যাই হোক এই অঞ্চলের মানুষ অর্থাৎ মুসলমানরা নিয়মিত নামাজ পড়ার পাশাপাশি রমজানের রোজা পালন করে। রমজানের সময় মহান আল্লাহতালা বান্দার জন্য ৩০টি রোজা ফরজ করে দিয়েছেন। আর এই প্রতার সময় গুরুত্বপূর্ণ যে বিষয়গুলো রয়েছে সেটি হচ্ছে নির্দিষ্ট সময়ে সেহরি এবং ইফতার গ্রহণ করা। যদি কোন ব্যক্তি অর্থাৎ রোজাদার নির্দিষ্ট সময়ে সেহেরী এবং ইফতার গ্রহণ করে তাহলে তার পরিপূর্ণভাবে রোজা হবে না। অর্থাৎ রোজার সময় এই দুইটি বিষয়টিকে অবশ্যই নজর দিতে হবে। ভৌগোলিক অবস্থান অনুসারে বাংলাদেশে একএ অঞ্চলে এক এক সময় ইফতার এবং সেহরির সময় হয়।

রাজশাহী বিভাগের রমজানের ক্যালেন্ডার ২০২৪

তাই আমরা অন্যান্য বিভাগের মত এবারও হাজির হয়েছি রাজশাহী বিভাগের এই ক্যালেন্ডার নিয়ে। যাতে করে একজন এই অঞ্চলের মানুষ খুব সহজেই এই অঞ্চলের ক্যালেন্ডার খুঁজে পায়।

আরো অন্যান্য বিভাগের রমজানের ক্যালেন্ডার দেখতে হলে অবশ্যই আপনারা আমাদের ফাজার পত্রিকা পড়বেন। আমাদের এই পত্রিকায় শেয়ার করা হয়ে থাকে সকল বিভাগের এবং জেলার রমজানের ক্যালেন্ডার।

অন্যান্য প্রতিবেদন: রংপুর বিভাগের রমজানের ক্যালেন্ডার

Share This Article