আজকের সোনার দাম কত ১৯ জানুয়ারি ২০২৪

Jahid Hasan

বৃদ্ধি পেতে শুরু করেছে আবার সোনার দাম। এবার প্রায় রেকর্ডসংখ্যক দান করালো ২২ ক্যারেট সোনার দাম। আসুন আমরা আজকের এই প্রতিবেদনে সোনার দাম সম্পর্কে সম্পূর্ণ বিষয়টি জেনে নেই।

২০২৩ সালে সোনার দাম যে পরিমাণ বৃদ্ধি পেয়েছে তা সবারই হয়তো বা জানা রয়েছে। কিন্তু ২০২৪ সালে এর মূল্য কমতে শুরু করলেও আবার বৃদ্ধি পেতে শুরু করেছে। আর বিগত বারের তুলনায় এবারে রেকর্ড সংখ্যক বৃদ্ধি পেয়েছে মানে এর পূর্বে এত কখনো সোনার দাম হয়নি। আজকে আমরা এ বিষয় সম্পর্কে জানব। কারণ আমাদের দৈনিন্দন জীবনের কোনো না কোনো ক্ষেত্রে সোনা ব্যবহার করতে হয় কম বেশি। বিশেষ করে বিয়ের অনুষ্ঠানে সবচেয়ে বেশি ব্যবহার করা হয়ে থাকে। আর এটি মূল্যবান ধাতু হওয়ার কারণে সবার কেনা সাধ্য না থাকলেও দামের ব্যাপারে জানার আগ্রহ থেকে সবার। কারণ এর ওপর নির্ভর করে অনেক কিছু। যাই হোক আজকে আমরা ২২ ক্যারেট সোনার দাম সম্পর্কে জানব।

আজকে সোনার দাম কত ১৯ জানুয়ারি

সোনা কেনার পূর্বে অবশ্যই দাম জানার দরকার কারণ দাম জানা না থাকলে সঠিক মূল্য কিনতে পারবেন না । আর এক্ষেত্রে আপনাকে পরবর্তী সময়ে টাকার পরিমাণ হয়তো বা বেশি দিতে হবে অথবা সঠিক মূল্য আপনি সোনা পাবেন না সঠিকটি। তবে আমাদের দেশের সবচেয়ে বেশি ব্যবহার হয়ে থাকে ২২ ক্যারেটের সোনা যার কারণে এই ক্যাটাগরির চাহিদার সবচেয়ে বেশি। ২০২৪ সালে এর দাম অনেকটা কমে গেল প্রথম দিকে পরবর্তী সময়ে এর দাম বেশ বৃদ্ধি পেয়েছে। আর অনেকেই প্রশ্ন করে থাকে সোনার দাম নির্দিষ্ট করে দেয় কে বা কোথা থেকে। মূলত বাংলাদেশের জুয়েলার্স অ্যাসোসিয়েশন থেকে এর দাম নির্ধারণ করে দেওয়া হয় এবং সেই অনুসারে। গত ১৮ তারিখে সোনার দাম রেকর্ড পরিমাণ বৃদ্ধি পায়।

বর্তমান সময় পর্যন্ত ২২ ক্যারেট সোনার দাম হচ্ছে ১ লাখ ১২ হাজার ৪৪১ টাকা, ২১ ক্যারেট সোনার দাম হচ্ছে ১ লক্ষ ৭ হাজার ৩০৯ টাকা, ১৮ সোনার দাম হচ্ছে ৯২ হাজার ২৯ টাকা।

সোনা ব্যবসায়ীর সহ-সাধারণ গ্রাহকরা বলছে আজকের সোনার দাম তুলনামূলকভাবে বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বেশি বৃদ্ধি পেয়েছে। তারা জানিয়েছে এর দাম আবার কমতে পারে যে কোন সময়। প্রতিনিয়ত এর দাম পরিবর্তন হয়ে থাকে বিভিন্ন কারণে।

আরোও- আজকের টাকার রেট ১৯ জানুয়ারি

Share This Article