আজকে সোনার দাম কত বাংলাদেশে ২০২৪

ফাজার নিউজ ডেস্ক
আজকে সোনার দাম কত ২০২৩ | BD Gold Price 2023

আজকে সোনার দাম কত? এ বিষয় সম্পর্কে আপনাদের পরিপূর্ণ ধারণা দেওয়ার চেষ্টা করব। প্রতি ভরি স্বর্ণের দাম থেকে শুরু করে আমরা সকল ক্যাটাগরি স্বর্ণের দাম সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

তবে এই দাম জানার পূর্বে আমরা সোনা সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে জেনে নেব। সোনার ইতিহাস শোনার পরিমাপ এবং অন্যান্য সকল বিষয় সম্পর্কে। এ বিষয় সম্পর্কে জানলে আপনারা সবসময় সোনা কেনে জিতবেন এবং কোন সময় হারবেন না। এখন আমরা জেনে নেই এর ইতিহাস সম্পর্কে।

সোনার ইতিহাস এবং নামকরণ:

আজকে সোনা সম্পর্কে প্রথমে একটু বিস্তারিত জানি, অনেক প্রকার সোনা রয়েছে তার নির্দিষ্ট একটি ইতিহাস রয়েছে। পৃথিবীতে যত মূল্যবান ধাতব রয়েছে তার মধ্যে অন্যতম হচ্ছে এই সোনা। আর এর দাম একদম বেশি নয় আবার কম নয় যা একজন সাধারণ মানুষের কেনার পক্ষে তেমন কঠিন বিষয় নয়। তাহলে আগে আমরা এই ইতিহাস সম্পর্কে জানি। আজকে সোনার দাম কত হচ্ছে মূলত মানুষের প্রাচীন আবিষ্কৃত একটি মৌল। এই মৌল ব্যবহার করে বিভিন্ন দ্রব্য তৈরি করা হয়ে থাকে। এই দ্রব্যটি পাওয়া যায় খনি থেকে। জার্মানি বিজ্ঞানী কাল মার্কস সর্বপ্রথম আবিষ্কার করেন সোনা মানুষের তৈরি আবিষ্কৃত প্রথম ধাতু। এটি পরিবর্তন করা যায় না তবে এর রূপ পরিবর্তন করে বিভিন্ন আকারে ফুটিয়ে তোলা যায়। এটি দেখতে অনেক চকচকে।

আজকে সোনার দাম কত জানার পাশাপাশি জানবো এটি ব্যবহার সম্পর্কে আরো গুরুত্বপূর্ণ তথ্য। কারণ এই সোনার জন্য ভয়ংকর যুদ্ধে জড়িয়ে গেছে অনেক রাজা এবং সৈন্যরা। নিয়ে অনেক ঘটনা পাওয়া যায়। অনেকের কাছে প্রশ্ন থাকতে পারে সোনা কোথা থেকে পাওয়া যায়। মূলত সোনা পাওয়া থেকে। এই সোনা একদম স্বচ্ছ এবং পরিষ্কার থাকে না এগুলো মডিফাই করে পরিষ্কার এবং চকচকে করা হয়। ধারণা করা হয় মিশরীয়রা সর্বপ্রথম বেশি সময় ব্যবহার করতে শুরু করেছিল। এ ছাড়া পরবর্তী সময়ে ভারত এবং চীন সহ বিভিন্ন অঞ্চলে এর ব্যবহার ব্যাপক বৃদ্ধি পায়। এমনকি গ্রিসে সোনার তৈরি টাকা প্রচলন ছিল অনেক। সোনা কবে থেকে পাওয়া শুরু হয়েছে কোন সময় বলা সম্ভব হয়নি কারো পক্ষ থেকে। ১৬০০ সাল থেকে রাশিয়ার খনি হতে প্রচুর সোনা উত্তোলন করা হয়। তখন এর মত বাজারদর ছিল না। ১৯০০ সালের পর থেকে সোনার উত্তোলন বেড়ে যায় প্রায় কয়েক গুণ।

আজকে সোনার দাম কত?

এখন আপনাদের সামনে উপস্থাপন করব আজকে সোনার দাম সে বিষয়টি। আমাদের দেশের সোনার দাম এবং অন্যান্য জিনিসের দাম ওঠানামা করে। এরকম ভাবে আর শুধু আমাদের দেশে নয় বরং আরো অন্যান্য দেশে এর দাম ওঠানামা করে থাকে। মাত্র তাই নয় দেশের অর্থের মূল্য কতটা তা নির্ধারণ করা হয় এই দ্রব্য দিয়ে। একজন মানুষ যেকোনো দেশের অর্থনৈতিক অবস্থা সম্পর্কে পরিপূর্ণ ধারণা পেয়ে যায়। তবে আমাদের দেশে এর পরিবার খুব থাকলেও বিশেষ করে মধ্যপ্রাচ্যের ব্যবহার এবং মূল্যায়ন অনেক বেশি। বিশেষ করে কাতার কুয়েত সৌদি আরব দুবাই ইত্যাদি জায়গাতে প্রচুর ব্যবহৃত হয়ে থাকে এবং আমদানি রপ্তানি করা হয়ে থাকে।

আর এই মধ্যে বেশ কয়েকটি ক্যাটাগরি রয়েছে। যেমন ২২ ক্যারেট অথবা ২১ ক্যারেট এরকম স্বর্ণ। আমাদের দেশসহ দক্ষিণ এশিয়ার মধ্যে সবচেয়ে জনপ্রিয় ২ ক্যাটাগরি স্বর্ণ হচ্ছে ২২ ক্যারেট এবং ২১ ক্যারেট। আজকে আমরা এই দুই ক্যাটাগরি সোনার দাম সম্পর্কে আপনাদেরকে পরিপূর্ণ ধারণা দেবো। আর আমাদের এই দামের তালিকা আপডেট করা হয়ে থাকে প্রতিনিয়ত। আসুন আমরা এই তালিকা এখন নিচে থেকে দেখে নেই।

২২ ক্যারেট সোনার দাম কত আজকে?

প্রথমে আমরা বলেছি আজকে সোনার দাম কত এটি জানার পাশাপাশি আমরা এই বিষয়গুলো জেনে নিব। ২২ ক্যারেট সোনার দাম বাংলাদেশের সবচেয়ে বেশি ব্যবহার হয় এবং বেশি কেনাবেচার করা হয়। আজকে যে সোনার দাম প্রকাশিত করছে সেটি বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন থেকে নিয়ে আপডেট করে থাকি। এই ক্যাটাগরির সোনার দাম প্রতিদিন ওঠা নামা করছে বিশেষ করে কয়েকদিন আগে দাম কমলেও এখন প্রায় লাখ ছাড়িয়ে গেছে। আসুন তাহলে নিচে থেকে এই ক্যাটাগরি স্বর্ণের দামটি দেখে নেই।

২২ ক্যারেট সোনার দাম ১ লাখ ১১৪১ টাকা

২১ ক্যারেট স্বর্ণের দাম কত আজকে?

২১ ক্যারেট এর দাম নিয়ে এখন আমরা আলোচনা করব। কারণ যাদের ২২ ক্যারেট পছন্দ নয় তাদের অনেকেরই ২১ ক্যারেট স্বর্ণগুলো কিনে থাকে। এই ক্যাটাগরির স্বর্ণের দাম তুলনামূলকভাবে অনেকটা কম হয়ে থাকে 22 ক্যারেটের চেয়ে। আসুন আমরা নিচে দেখে নেই এই ক্যাটাগরি সোনার দাম সম্পর্কে। তাহলে কথা না বাড়িয়ে নিচে থেকে দেখি এর দাম।

২১ ক্যারেট সোনার দাম ১ লাখ ৬০২৬ টাকা

সোনা কি?

আজকে সোনার দাম কত ২০২৩ জামার সাথে সাথে এখন আমরা জানবো সোনা কি। এটি হচ্ছে এক ধরনের ধাতব পদার্থ যার গায়ে হলুদ রং থাকে। এর পারমানবিক সংখ্যা হচ্ছে 79। কঠিন অবস্থায় থাকে এবং দেখতে সোনালী রঙের হয়। পদার্থের মত গলনাঙ্ক এবং স্ফুটনাঙ্ক রয়েছে। এটি সব সময় কঠিন অবস্থায় থাকতে পছন্দ করে। যত প্রকার মূল্যবান ধাতু রয়েছে তার মধ্যে অন্যতম ধাতু হচ্ছে এটি। এটি ব্যবহার করে অলংকার তৈরি করতে পছন্দ করে পৃথিবীর প্রায় সকল জাতির মানুষগুলো।

১ ভরি সোনার দাম কত আজকে?

আপনাদেরকে জানাবো এক ভরি সোনার দাম কত? মূলত এক ভরি হচ্ছে একটি নির্দিষ্ট পরিমাপক। এখানে ২১ ক্যারেট সোনার মূল্য একরকম আবার ২২ ক্যারেট সোনার মূল্য আরেক রকম। তবে আজকে আমরা ২২ ক্যারেট সোনার ভরি সম্পর্কে জানব। সবাই ২২ ক্যারেট সোনা কিনতে বেশি পছন্দ করে থাকেন এজন্য।

আজকে ১ ভরি সোনার দাম হচ্ছে ১ লাখ ১১৪১ টাকা

আশা করি আপনারা এই আর্টিকেলের মাধ্যমে আজকে সোনার দাম কত দুই হাতে সম্পর্কে পরিপূর্ণ ধারণা পেয়েছেন। আরো অন্যান্য ক্যাটাগরি এবং প্রতিনিয়ত শোনার আপডেট খবর পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

ভিজিট করুন: আজকের সিলিন্ডারের দাম কত?

Share This Article