বিকাশের পাসওয়ার্ড ভুলে গেলে কি করনীয় | Bkash Password Change

Jahid Hasan
বিকাশের পাসওয়ার্ড ভুলে গেলে কি করনীয় | Bkash Password Change

আজকে আপনাদের জানাবো বিকাশের পাসওয়ার্ড ভুলে গেলে কি করনীয় সে বিষয়টি। মোবাইল ব্যাংকিং এর চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে এমনকি বিকাশ ব্যবহারের সংখ্যা অনেক বেশি। যার কারণে এ ভুল সবার হয়ে থাকে আমরা আজকে সে বিষয়টি আপনাদের সামনে তুলে ধরব।

বর্তমানে বাংলাদেশে অনেক প্রকার মোবাইল ব্যাংকিং সেবা রয়েছে তার মধ্যে অন্যতম একটি হচ্ছে বিকাশ। বিকাশের মাধ্যমে খুব সহজে টাকা লেনদেন করা যায়। আর মোবাইল ব্যাংকিং এর তালিকায় শীর্ষস্থানে দখল করে রয়েছে বিকাশ। কারণ এদের গ্রাহক সংখ্যা বেশি এবং সেবার দিক থেকে অনেক উন্নত। কিন্তু বিকাশ ব্যবহার করার সময় অবশ্যই গ্রাহকের মোবাইল নম্বর এবং একটি পিন নম্বরে প্রয়োজন হয় যার দ্বারা তার অ্যাকাউন্ট হয়ে থাকে। কিন্তু বিভিন্ন কারণে বিভিন্ন সময় এই পাসওয়ার্ড ভুলে যায় অথবা পিন নাম্বারটি হারিয়ে। সে ক্ষেত্রে কি করণীয় থাকে অনেকেরই জানা নেই। ভুল কিছু পদক্ষেপ নেওয়ার কারণে অনেক সময় অ্যাকাউন্ট দিয়ে ডিজবল হয়ে যায় এবং কি অনেক টাকা হারিয়ে যায়।

বিকাশের পাসওয়ার্ড ভুলে গেলে কি করনীয়

এখন আপনাদেরকে জানাবো আপনি যদি বিকাশের পাসওয়ার্ড ভুলে যান সে ক্ষেত্রে কি কি পদক্ষেপ গ্রহণ করতে হবে সে বিষয়টি। তাহলে আপনি বাসায় বসে নিজে নিজেই আপনার বিকাশে সমস্যা সমাধান করতে পারবেন।

  • প্রথমে আপনার স্মার্টফোনে প্রবেশ করুন। এখান থেকে বিকাশ অ্যাপ এ প্রবেশ করার পর দেখতে পারবেন “পিন ভুলে গিয়েছেন”। এখন আপনারা এই অপশনে প্রবেশ করুন।
  • অপশনটিতে প্রবেশ করার পর সেখানে দেখতে পারবেন আরেকটি অপশন সেটি হচ্ছে পিন রিসেট। এখন আপনারা এই অপশনে প্রবেশ করুন এবং ক্লিক করুন।
  • এরপর অটোমেটিক ভাবে ভেরিফিকেশন কোড আপনার মোবাইলে সংক্রিয় ভাবে সেট হয়ে যাবে এবং এরপর কনফার্ম অংশে ক্লিক করতে হবে। কনফার্মে ক্লিক করার পর পরবর্তী ধাপে প্রবেশ হবে।
 Bkash Password Change
Bkash Password Change
  • যার এরপর যার ভোটার আইডি কার্ড দিয়ে বিকাশ একাউন্ট খোলা হয়েছে তার ফেস ভেরিফিকেশন করতে হবে। ভেরিফিকেশন সম্পূর্ণ করুন তারপর পরবর্তী থাকবে আপনাকে সাময়িক সময়ের জন্য একটি পাসওয়ার্ড দিতে বলা হবে।
  • এরপর আপনার কাঙ্খিত 5 ডিজিটের নতুন করে একটি পাসওয়ার্ড দিন। এ পাসওয়ার্ড দুইবার দিয়ে কনফার্ম করতে হবে। এরপর আপনি নতুন পাসওয়ার্ড দিয়ে আপনার বিকাশ একাউন্টে প্রবেশ করতে পারবেন এখন।

এই ছিল বিকাশের পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় বিষয়। সবগুলো নিজে না করতে পারেন সে ক্ষেত্রে অভিজ্ঞ কারো দ্বারা করাবেন। প্রয়োজনে বিকাশ এজেন্ট এর কাছ থেকে ঠিক করে নেবেন। আশা করা যাচ্ছে আমাদের এই আর্টিকেল পড়ে আপনি নিজে নিজেই আপনার পাসওয়ার্ড পুনরুদ্ধার করতে পারবেন।

More: মাস্টার্স ফাইনাল পরীক্ষা রেজাল্ট দেখার নিয়ম

Share This Article