মৃত্যু সনদ যাচাই ও ডাউনলোড করার নিয়ম ২০২৪

Jahid Hasan

আজকে আমরা আপনাদের সামনে হাজির হয়েছি মৃত্যু সনদপত্র যাচাই করার নিয়ম সম্পর্কে। আজকের এই আর্টিকেলটি পড়লে আপনারা ঘরে বসেই ডেথ সার্টিফিকেট যাচাই করতে পারবেন এবং সকল তথ্যগুলো পেয়ে যাবেন।

বিভিন্ন কারণে বিভিন্ন সময়ে আমাদেরকে মৃত্যুর সনদপত্র যাচাই করার প্রয়োজন হয়ে থাকে। বিশেষ করে যারা সরকারি প্রতিষ্ঠানে রয়েছে যারা অত্যন্ত দরকার। এর মাধ্যমে একজন মৃত ব্যক্তির সত্যতা যাচাই করা সম্ভব হয়। আজকের এইখান থেকে আমরা দেখে নেব কিভাবে আপনি বাসায় বসে এটি যাচাই করে দিতে পারবেন।

আমাদের মধ্যে অনেকের নিকটস্থ অথবা ফ্যামিলির আত্মীয়-স্বজন মৃত্যুবরণ করে। মৃত্যুবরণ করার পরেই তাদের মৃত্যুর সনদটি তৈরি করা গুরুত্বপূর্ণ একজন নাগরিক হিসেবে। এর মাধ্যমে প্রমাণ হয় ওই ব্যক্তি মারা গেছে এবং সরকার বিষয়টি জানতে পারেন। বিশেষ করে যারা পেনশন ভুক্ত অর্থাৎ সরকারি চাকরি করে মারা গেছে তাদের ক্ষেত্রে এ বিষয়টি আরো গুরুত্বপূর্ণ।

কারণ অবসরের টাকা যদি নিতে চায় তাহলে অবশ্যই তার ফ্যামিলিকে মৃত্যু সনদপত্র দেখাতে হবে। যদি এই মৃত্যুর সনদপত্র না দেখানো হয় তাহলে পেনশন এর টাকা পাবেন না। অর্থাৎ প্রমাণপত্র হিসেবে এটি ব্যবহার করা হয়ে থাকে বিভিন্ন জায়গায়। এছাড়াও বিভিন্ন ধরনের অফিসিয়াল কাজে একটি ব্যবহার করে থাকে।

তাহলে কথাটা বাড়িয়ে এখন দেখে নেই কিভাবে একটি যাচাই করতে পারবেন। আবেদন করার পর সেটি অনলাইনে এসেছে কিনা অথবা আপনার আবেদন প্রক্রিয়া কোন পর্যায়ে রয়েছে সেটি জানতে আগ্রহী হয় অনেকে। এটি করতে হয় ইউনিয়ন পরিষদ থেকে। আপনি যদি আমাদের আর্টিকেল পড়েন তাহলে ঘরে বসেই এই মৃত্যু সনদপত্র যাচাই করা নিতে পারবেন।

মৃত্যু সনদ যাচাই
  • প্রথমে একটি ইন্টারনেট সংযুক্ত ডিভাইস নেই এরপর যে কোন ব্রাউজার ওপেন করে এই লিঙ্কে বা https://everify.bdris.gov.bd/UDRNVerification প্রবেশ করুন।
  • উপরের এই লিংকে প্রবেশ করার পর সেখানে মৃত্যুবরণকারী ব্যক্তির জন্ম নিবন্ধন নম্বর এবং জন্ম তারিখ দিয়ে সাবমিট করলে দেখতে পারবেন আপনার সম্পর্কে। এমনকি এখান থেকে ডাউনলোড করে নিতে পারবেন।

এই পদ্ধতি হচ্ছে মৃত্যু সনদপত্র যাচাই করার নিয়ম। সরকারি কাজের বিভিন্ন ধরনের আবেদন এবং প্রক্রিয়া গুলো জানতে আমাদের সঙ্গে থাকুন। আমাদের ওয়েবসাইটে এ বিষয়ক সকল নিউজগুলো পাবলিশ করা হয়ে থাকে।

আরো পড়ুন: ১৭ ডিজিট জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম

Share This Article