এখন থেকে ভোটার আইডি কার্ড সংশোধন করা যাবে ঘরে বসেই

Jahid Hasan

আপনি কি ঘরে বসেই আপনার ভোটার আইডি কার্ড সংশোধন করতে চাচ্ছেন? তাহলে এই প্রতিবেদনটি আপনার জন্য বেশ গুরুত্বপূর্ণ। কারণ এই প্রতিবেদন যদি আপনি শেষ পর্যন্ত করেন তাহলে আপনি নিজেই ভোটার আইডি কার্ড সংশোধনের যাবতীয় সকল তথ্যগুলো পূরণ করতে পারবেন এবং সংশোধন করতে পারবেন কয়েকদিনের মধ্যে।

প্রত্যেক দেশের নির্দিষ্ট পরিচয় পত্র ঠিক তেমনভাবে বাংলাদেশের হয়েছে জাতীয় পরিচয় পত্র। অনেকে বলে থাকেন ন্যাশনাল আইডি কার্ড। যে সকল নাগরিক বাংলাদেশে স্থায়ী বাসিন্দা তাই এই জাতীয় পরিচয় পত্র পেয়ে থাকেন। আর ১৮ বছর হলে এই জাতীয় পরিচয় পত্র করা আবশ্যিক বিষয়। ভোট প্রদান থেকে শুরু করে আন্তর্জাতিক পর্যায়ে পর্যন্ত সকল কাজে ব্যবহার হয়ে থাকে। যখন জাতীয় পরিচয়পত্র করা হয় তখন এসএসসি এবং জন্ম নিবন্ধন এর তথ্য অনুসারে সকল তথ্যগুলোতে আমাদের থেকে। কিন্তু বিভিন্ন কারণে এতে ভুল হয়ে থাকে অনেক সময়।

ভোটার আইডি কার্ড সংশোধনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র

ভোটার আইডি কার্ড অথবা জাতীয় পরিচয় পত্র যদি কোন তথ্য ভুল হয়ে থাকে এখন ঘরে বসে অনলাইনের মাধ্যমে আবেদন করে ঠিক করা যায়। তবে এর জন্য প্রয়োজন হবে কিছু ডকুমেন্ট এবং আবেদন করার নিয়ম। প্রথমে আমরা দেখব কি কি প্রয়োজন হয় এখানে আবেদন করার জন্য।

  • শিক্ষাগত যোগ্যতার সনদপত্র।
  • জাতীয় পরিচয় পত্র তথ্য।
  • জন্ম নিবন্ধন।
  • যে সমস্যা হয়েছে তার প্রমান পত্র।

উপরের এই ডকুমেন্টগুলো ছাড়াও আরো অন্যান্য ডকুমেন্টের প্রয়োজন হতে পারে। এ বিষয়টি নির্ভর করবে আপনি কি পরিবর্তন এই বিষয়ের উপর।

অনলাইনে ভোটার আইডি কার্ড সংশোধনের আবেদন করার নিয়ম

উপরের ডকুমেন্ট সবকিছু আপনার কাছে প্রস্তুত থাকলে এখন অনলাইনের মাধ্যমে এখানে আবেদন করতে পারবেন। নিজে আবেদন করতে পারবেন আবার কোন দোকান থেকেও এ আবেদন করে দিতে পারবেন। ঘরে বসে কিভাবে আবেদন করতে পারবেন তা দেখার জন্য আমাদের নিচের ভিডিও দেখুন।

উপরের নিয়মে আপনার যদি আবেদন করেন তাহলে ঘরে বসেই ভোটার আইডি কার্ড সংশোধন করতে পারবেন। তবে সংশোধনী ক্ষেত্রে অবশ্যই লক্ষ্য রাখতে হবে কোন ধরনের ভুল তথ্য যেন পুনরায় না দেওয়া হয়।

আরোঃ ভোটার নাম্বার বের করার নিয়ম

Share This Article