১২৫ টাকায় ঢাকা টু কক্সবাজার ট্রেন ভ্রমনের দারুন সুযোগ

Jahid Hasan

আজকে আমরা এই প্রতিবেদনের জান পর ঢাকা টু কক্সবাজার ট্রেনের সময়সূচি এবং ভাড়া কত সে বিষয় সম্পর্কে। কারণ গত বছর থেকেই চালু করা হয়েছে Dhaka To Cox Bazar Train Schedule.

প্রত্যেকদিন প্রায় কয়েক হাজার মানুষ ভ্রমন করে থাকে শুধুমাত্র ঢাকা থেকে কক্সবাজারের উদ্দেশ্যে। কারণ দক্ষিণ এশিয়ার সবচেয়ে দীর্ঘ সমুদ্র সৈকত বলা হয় এই কক্সবাজারকে। এখানে সৌন্দর্য উপভোগ করার জন্য আসে দেশ-বিদেশ থেকে নানা পর্যটকরা। যাদের অধিকাংশই আসতে হয় বাস অথবা আকাশ পথের মাধ্যমে। অনেকে আছেন যারা বাসে ভ্রমণ করতে পারেন না তাদের ক্ষেত্রে বেশি জটিলতার সম্মুখীন হতে হয়। যেমন বাসে জ্যাম জটের সৃষ্টি হয় দীর্ঘ সময় লেগে যায়, আবার ভাড়া দেখা যায় তুলনামূলকভাবে অনেক বেশি থাকে। কিন্তু ২০২৩ সালে বর্তমান সরকার ঢাকা থেকে কক্সবাজার পর্যন্ত ট্রেন চলাচলের ব্যবস্থা করে দিয়েছে। তার মাধ্যমে একজন ব্যক্তি এই ট্রেনের মাধ্যমে ভ্রমণ করতে পারবেন।

ঢাকা টু কক্সবাজার ট্রেনের সময়সূচি ২০২৪

এখানে যদি আপনারা ট্রেনে ভ্রমণ করতে চান তাহলে সে ক্ষেত্রে অবশ্যই এর সময়সূচি সম্পর্কে জানার প্রয়োজন হয়। এখন আমরা এই ট্রেনের সময়সূচি জেনে নেই এবং একই সঙ্গে জানব ভাড়া তালিকা সম্পর্কে।

কক্সবাজার এক্সপ্রেস এই ট্রেনটি চলবে এর রুটে। আর এই চ্যানেলটির নম্বর হচ্ছে ৮১৩ যাওয়ার সময় এবং আসার সময় হচ্ছে ৮১৪ নম্বর। ট্রেনটির মোট আসন সংখ্যা হচ্ছে ৭৮০টি। যেকোনো সাধারণ যাত্রী এখানে টিকেট কিনার ভ্রমণ করতে পারবেন। ঢাকা থেকে কক্সবাজারে যাওয়ার সময় প্রত্যেক সোমবার বন্ধ থাকবে প্রতি সপ্তাহে। আবার কক্সবাজার থেকে ফেরার পথে প্রতি মঙ্গলবার বন্ধ থাকবে।

এ ট্রেনটি ঢাকা থেকে রাত ১০ টা ৩০ মিনিটে ছেড়ে যাবে কক্সবাজারের উদ্দেশ্যে। কক্সবাজারে পৌঁছানোর সময় হচ্ছে ভোর ৬টা ৪০ মিনিট। আবার কক্সবাজার থেকে ১২ টা ৪০ মিনিটে ঢাকার উদ্দেশ্যে রওনা করবে এবং ঢাকায় পৌঁছাবে ৯ঃ১০ মিনিটে।

ঢাকা টু কক্সবাজার ভাড়া কত ?

উপরে আপনারা দেখলেন ঢাকা টু কক্সবাজার ট্রেনের সময়সূচি সম্পর্কে। এখন আমরা নিচে আপনাদের জন্য ভাড়ার তালিকা সম্পর্কে তুলে ধরা হলো।

এখানে আসনের ক্যাটাগরি অনুসারে ট্রেনের ভাড়া বিভিন্ন ধরনের হয়ে থাকে। যেমন এখানে সবার চেয়ারের জন্য ৫৫০ টাকা, শোভন শ্রেণী ৪২০ টাকা, কম্পিউটার ট্রেনের জন্য ২১০ টাকা আবার সাধারণ দ্বিতীয় শ্রেণীর জন্য মাত্র ১২৫ টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়াও আরো অন্যান্য মূল্যের টিকেট রয়েছে এখানে। অর্থাৎ এখানে সর্বোচ্চ টিকিটের মূল্য হচ্ছে হাজার টাকা এবং সর্বনিম্ন টিকিটের মূল্য হচ্ছে মাত্র ১২৫ টাকা।

আরো পড়ুন: সিলেট টু ঢাকা ট্রেনের সময়সূচী

Share This Article