বিসিএস আবেদন করার নিয়ম | BCS Apply system

Jahid Hasan

ইতিমধ্যে প্রকাশিত করা হয়েছে ৪৬ তম বিসিএস নিয়োগ। এই প্রতিবেদনে আপনাদের সামনে তুলে ধরা হবে বিসিএস আবেদন করার নিয়ম সম্পর্কে। গত ১০ তারিখ থেকে শুরু হয়েছে এখানে আবেদন করা ( BCS Apply system )। আপনারা ঘরে বসেই নিজেরাই আবেদন করতে পারবেন সে বিষয় সম্পর্কে তুলে ধরা হবে।

বাংলাদেশের সর্বোচ্চ পর্যায়ে নিয়োগ বিজ্ঞপ্তির মধ্যে একটি হচ্ছে বিসিএস। ৪৫ তম বিসিএস শেষ হয়ে গেল ৪৬ তম বিসিএস বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে। সকল ক্যাটাগরিতে এখানে লোক নেওয়া হচ্ছে। আজকের এই আর্টিকেলে আমরা সে বিষয় সম্পর্কে কিভাবে আপনারা বাসায় বসে নিজেরাই আবেদন করতে পারবেন।

বিসিএস আবেদন করার নিয়ম

আপনি যদি বিসিএস এর জন্য আবেদন করতে চান তাহলে অবশ্যই আপনার হাতে একটি স্মার্ট ফোন অথবা কম্পিউটার থাকতে হবে। তারপর আপনারা নিজের ধাপগুলো অনুসরণ করুন।

  • প্রথমে আপনাদেরকে প্রবেশ করতে হবে বিসিএস আবেদন করার অফিসিয়াল ওয়েবসাইটে। চাইলে আপনারা এই লিংকে প্রবেশ করে সরাসরি এই ওয়েবসাইটে প্রবেশ করতে পারেন। এরপর নির্বাচন করতে হবে আপনি কোন ক্যাডারে আবেদন করতে চাচ্ছেন এবং কোন প্রফেশনের। নির্বাচন করে পরবর্তী ধাপে যেতে হবে।
  • পরবর্তী ধাপে আপনাকে ব্যক্তিগত তথ্যগুলো দিতে হবে। পিতার নাম মাতার নাম জন্মতারিখ বাসস্থান ইত্যাদি সম্পর্কে। দিতে হবে স্থায়ী, অস্থায়ী ঠিকানা যোগাযোগের সকল তথ্যগুলো। এর পর পরবর্তী ধাপে যেতে হবে।
  • পরবর্তী ধাপে প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা দিতে হবে। অর্থাৎ এসএসসি থেকে শুরু করে যে পর্যন্ত পড়াশোনা করেছেন তার সকল তথ্যগুলো দিতে হবে। আপনার যদি কোন ধরনের অভিজ্ঞতা থাকে তাহলে সেটিও এখানে দিতে পারেন। আর এখানে নিতে হবে আপনি কোন রিলেটেড সাবজেক্টে ক্যাডার হতে চাচ্ছেন সে বিষয়টি। এরপর পরবর্তী ধাপে যেতে হবে।
  • এরপর আপনাকে নির্বাচন করতে হবে পছন্দের ক্যাডার সমূহ। এখানে আপনার পছন্দের তালিকা অনুসারে ক্রমানুসারে সাজাতে হবে। একজন ব্যক্তির একাধিক ক্যাডার নির্বাচন করতে পারেন। সকল তথ্যগুলো সঠিক থাকলে এরপর পরবর্তী ধাপে যেতে হবে।
  • বিসিএস আবেদন করার নিয়মের মধ্যে অন্যতম আরেকটি গুরুত্বপূর্ণ ধাপ হচ্ছে এটি। এখানে আবেদনের জন্য প্রার্থীকে ছবি এবং স্বাক্ষর যুক্ত করতে হবে। এক্ষেত্রে ছবির সাইজ 300 x 300 এবং স্বাক্ষরের সাইজ 300 x 80 হতে হবে। ছবি এবং স্বাক্ষর সফলভাবে হয়ে গেলে এরপর ক্যাপচা পূরণ করেলে সাবমিট করলে আপনার আবেদন প্রক্রিয়া শেষ।

পেমেন্ট পদ্ধতি

উপরে নিয়মে আবেদন হয়ে গেলে আপনাকে টেলিটক সিমের মাধ্যমে পেমেন্ট করতে হবে। কিভাবে পেমেন্ট করতে হবে তা দেখা যাবে আপনার অনলাইনে আবেদন করার পর যে প্রিন্ট আউট কপি থাকবে সেটিতে। এখানে দেখতে পারবেন কিভাবে আপনার ইউজার আইডি থেকে পেমেন্ট করবেন সে পদ্ধতি।

৪৬ তম বিসিএস নিয়োগ বিজ্ঞপ্তি 

উপরের এটি হচ্ছে বিসিএস আবেদন করার নিয়ম। এরকম আরো অন্যান্য আবেদন প্রক্রিয়া সম্পর্কে জানার জন্য অবশ্যই আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করবেন।

Share This Article