Business Ideas: ৫০ হাজার টাকার মধ্যে ব্যবসার আইডিয়া ২০২৪

HM Mahfuj
Business Ideas Under 50k

আলাইকুম প্রিয় উদ্যোক্তা ইচ্ছুক ভাইয়েরা। আজকে আমরা নিয়ে এসেছি ৫০ হাজার টাকার মধ্যে ১০ টি Business Ideas বিজনেস আইডিয়া নিয়ে। এখান থেকে আপনারা অল্প পুঁজিতে লাভজনক ব্যবসা ধারণা খুঁজে পাবেন। যা আপনাকে স্বাবলম্বী করে তুলতে অনেকটা সহায়তা করবে।

এতদিন যাচ্ছে আমাদের দেশে বেকার সমস্যা ততই বৃদ্ধি পাচ্ছে। মানুষের ধীরে ধীরে কর্মসংস্থান হারা হয়ে পড়ছে এমনকি অনেকে এ চিন্তায় ডিপ্রেশনে চলে যাচ্ছে। আবার অনেকে নিজের উদ্যোক্তা বা ব্যবসায়ী হতে চাচ্ছেন কিন্তু সে বিষয়টি হতে পারছেন না। অনেকে মনে করে অল্প টাকায় ভালো ব্যবসা করা সম্ভব হয় না। তাই আপনাদের সাথে কিছু Business Plan গুলো শেয়ার করবো যেগুলোর মাধ্যমে আপনারা খুব সহজেই প্রচুর অর্থ আয় করতে পারবেন। তাহলে আসুন আমরা আজকে বেশি কথা না বাড়িয়ে আলোচনার মূল প্রশংসা চলে যাব সরাসরি।

৫০ হাজার টাকার মধ্যে Business Ideas 2024

এখন যে ব্যবসা গুলো কথা উল্লেখ করবো সেগুলো হচ্ছে আপনার সাধ্যের মধ্যে। কারণ এ সময় ৫০ হাজার টাকা অনেকের কাছে রয়েছে কিন্তু কিভাবে কাজে লাগবে সেটা অনেকেই জানা নেই। সেই আইডিয়া সম্পর্কে আপনাদেরকে ধারণা দেবো।

৫০ হাজার টাকার মধ্যে ব্যবসা আইডিয়া

সেরা কোচিং সেন্টার খুলুন (Coaching Centre)

আমাদের দেশের অভিভাবকরা অত্যন্ত সচেতন। শিক্ষার্থীদেরকে স্কুলে পড়াশোনার পাশাপাশি বিভিন্ন ধরনের কোচিং গুলোতে অতিরিক্ত শিক্ষাদানের জন্য পাঠিয়ে থাকে। অনেক জায়গায় বিশেষ করে গ্রামাঞ্চলে গুলোতে প্রয়োজনীয় কোচিং থাকে না। আপনি একটি রুম এবং কিছু ব্রাঞ্চসহ ব্ল্যাকবোর্ড নিয়ে এ বিজনেস শুরু করতে পারেন। যদি আপনি ইংরেজি অথবা গণিত বিষয়ে দক্ষতা অর্জন করে থাকেন তাহলে সে ক্ষেত্রে অবশ্যই আপনার জন্য এটি হবে প্লাস পয়েন্ট। আর যদি তা না হন তাহলে আপনার আশেপাশে যারা লেখাপড়া করছে কিন্তু অনেক ভাল স্টুডেন্ট। তাদেরকে নিয়োগ দিয়ে এ কাজ করতে পারেন।

যত শিক্ষাদানের কোয়ালিটি ভালো হবে তত আপনার স্টুডেন্ট আপনার নিকট আসবে। আপনি যদি ১০ জনকে পড়াচ্ছেন সেক্ষেত্রে তাদের থেকে ৫০০ টাকা করে নিলে সেখানে আসতেছে ৫ হাজার টাকা। এরকম কয়েকটি গ্রুপ অনুযায়ী পড়ালে আপনার প্রত্যেক মাসে অর্থ আসবে প্রায় ৩০ থেকে ৪০ হাজার টাকা। এখানে শিক্ষকদের যদি আপনি ৮ থেকে ১০ হাজার টাকা দেন তিনজনকে বাকি টাকা আপনার নিজের থাকবে।

Coaching Centre এক্ষেত্রে যে বিষয়গুলো লক্ষ রাখতে হবে:

  • অবশ্যই দক্ষ শিক্ষক নিয়োগ দিতে হবে।
  • পড়াশোনার পরিবেশ উপযুক্ত করতে হবে।
  • মার্কেটিং কোয়ালিটি ভালো থাকতে হবে।

টিফিন সার্ভিস চালু করে ইনকাম (Tiffin Service)

বর্তমানে ৫০ হাজার টাকার মধ্যে ১০ টি বিজনেস আইডিয়া এর মধ্যেও সেরা রয়েছে টিফিন সার্ভিস। অর্থাৎ এ কাজটি মূলত হচ্ছে বিভিন্ন অফিস আদালতে অথবা স্কুলে মানুষদের ঘরের খাবার পৌঁছে দেওয়া। এক্ষেত্রে আপনারা নিজেদের খাবার তাদেরকে সার্ভিস দিতে পারেন। কেননা বর্তমান সময়ে দেখা দিয়েছে অনেকের গ্যাস্টিক জনিত সমস্যা অথবা আরো অন্যান্য খাবার নিয়ে সমস্যা থাকে। এছাড়াও বর্তমানে মানুষ খাবার নিয়ে অনেক সচেতন হয়েছে। এর খাবার পরিহার করা শুরু করেছে।

টিফিন সার্ভিস চালু করে ইনকাম

এই সুযোগকে কাজে লাগিয়ে আপনারা নিজের হাতের তার খাবারগুলো তৈরি করে সেগুলো বিভিন্ন অফিস আদালতে মানুষের কাছে সার্ভিস দিলে ব্যাপক লাভবান হবেন। অনেক ব্যাচেলর মানুষ রয়েছে যারা বাড়ির খাবার খেতে অনেক পছন্দ করেন, সেগুলো মিস করে থাকে। আবার অনেকে মেস অথবা হোস্টেলের খাবার খেতে পারে না তাদেরকে এ সার্ভিস আপনি খুব সহজেই দিতে পারবেন। সবচেয়ে মজার ব্যাপার হচ্ছে একজন কাস্টমার দীর্ঘ সময় পর্যন্ত এসে বানিয়ে থাকে। এক্ষেত্রে প্রয়োজন হবে শুধুমাত্র কিছু টিফিন বক্স এবং ভালো রান্না করার মত একজন শেফ‌।

আরোও পড়ুন: অনলাইনে ফ্রিতে টাকা ইনকাম করার পদ্ধতি?

আচার তৈরির মাধ্যমে টাকা আয় (Pickle Making)

আপনি যদি ৫০০০০ টাকার মধ্যে সেরা বিজনেস আইডিয়া খুঁজে থাকেন তাহলে এটি আপনার জন্য বেশি উপযুক্ত। কারণ অল্প পরিমাণ অর্থ দিয়ে আপনারা এই বিজনেস শুরু করতে পারেন। ছোট থেকে বৃদ্ধ পর্যন্ত ছেলেমেয়েরা উভয় আচার খেতে পছন্দ করে থাকে। এই ক্ষেত্রে শুধু আপনাকে জানতে হবে ভালো মানের আচার তৈরি করা বিভিন্ন ফলমূলের। আপনি যত ভালো মানের আচার তৈরি করতে পারবেন তত আপনার জনপ্রিয়তা বৃদ্ধি পাবে। আর সবচেয়ে বড় সুবিধা হচ্ছে এই পণ্যগুলো অনলাইনেও বিক্রি করতে পারবেন তুলনামূলকভাবে অনেক বেশি অর্থে। বিশেষ করে সিজনাল ফলের আচারের বেশি চাহিদা রয়েছে।

আচার তৈরি করে ইনকাম

ইউটিউব চ্যানেল থেকে ইনকাম (Make money from YouTube Channel)

Youtube চ্যানেল খুলে সেখান থেকে প্রচুর অর্থ আয় করতে পারেন। এক্ষেত্রে আপনার তেমন কোন অর্থের প্রয়োজন নেই শুধুমাত্র আপনার দক্ষতাকে কাজে লাগিয়ে প্রচুর অর্থ আয় করতে পারবেন। এক্ষেত্রে আপনার ভিডিও তৈরির অভিজ্ঞতা থাকতে হবে এবং ভিডিও এডিটিং এর। যদি আপনার ভিডিও কোয়ালিটির মান অত্যন্ত ভালো হয় সে ক্ষেত্রে অটোমেটিক ভাবে আপনার জনপ্রিয়তা বৃদ্ধি পেতে শুরু করবে। তখনই আপনি এখান থেকে অনেক অর্থ আয় করে নিতে পারবেন। তবে ইনভেস্টমেন্ট এর ক্ষেত্রে আপনার প্রয়োজন হতে পারে একটি ভাল ক্যামেরা এবং ভিডিও এডিটিং এর জন্য একজন লোক। আপনার দুটি আর থাকে তাহলে সে ক্ষেত্রে তেমন কোন ইনভেস্টমেন্ট এর প্রয়োজন হবে না।

যে সকল উপায়ে YouTube Channel থেকে আয় করা যায়:

  • এডসেন্সের মাধ্যমে
  • স্পনসারশিপের মাধ্যমে
  • অ্যাফিলিয়েট মার্কেটিং করে
  • প্রমোশন ভিডিও তৈরি করে
  • নিজের বিজনেস বৃদ্ধি করে

দর্জির কাজ করে ইনকাম করুন (Silayi Centre)

আপনি খুব সহজে ৫০ হাজার টাকার মধ্যে বিজনেস আইডিয়া পাচ্ছেন আমাদের এই আর্টিকেল থেকে। এডভান্স লেভেলের আইডিয়া হচ্ছে দর্জির কাজ। এখন মানুষ নিজের পোশাকগুলো ডিজাইন করে পড়তে পছন্দ করে এবং ভালো দর্জি দ্বারা কাজ করে থাকে। আপনার যদি এ কাজে অভিজ্ঞতা না থাকে সেক্ষেত্রে একজন ব্যক্তিকে দিতে পারেন যে এ কাজে পারদর্শী। এছাড়াও ১০ হাজার টাকা দিয়ে কোন জায়গা থেকে যদি আপনি কাজ শিখেন সে ক্ষেত্রে আপনি এডভান্স লেভেলের ডিজাইন এবং সেলাই করতে পারবেন। এমন অনেকে রয়েছে যারা অনলাইনের মাধ্যমে সেলাইয়ের কাজের অর্ডারগুলো দিয়ে থাকে এবং তাদেরকে কুরিয়ারের মাধ্যমে ডেলিভারি দিতে পারবেন। বর্তমানে এর জনপ্রিয়তা অনেক বেশি বৃদ্ধি পেয়েছে।

চায়ের দোকান (Tea Stall Business)

প্রাচীনকাল থেকে মানুষের অন্যতম নেশায় একটি পরিণত হয়েছে চা। বর্তমান সময় পর্যন্ত অনেক মানুষ খেয়ে থাকে এবং খেতে পছন্দ করেন। শত ক্লান্তির পরে এক কাপ চা পান করলে শরীরের ক্লান্তি গুলো দূর করে দেয়। যত দিন যাচ্ছে তত মানুষ এর প্রতি আসক্ত হচ্ছে এবং পান করছে। এমন একটি জায়গা নির্বাচন করুন যার আশেপাশে কোন চায়ের দোকান নেই সেখানে একটি চা দোকান দেওয়ার পরিকল্পনা করে ফেলুন। কারণ মানুষের অলস সময় অথবা আড্ডা দিয়ে থাকে বেশিরভাগ এই চা স্টলে। এক্ষেত্রে একটি দোকান তৈরি করতে আপনার খরচ হতে পারে ১৫ থেকে ২০ হাজার টাকা। সামগ্রী কিনতে খরচ হবে পাঁচ থেকে দশ হাজার টাকা। এটুকু নিয়েই আপনি আপনার এই বিজনেসের নেমে যেতে পারেন।

আরোও পড়ুন: ওয়েবসাইট থেকে ইনকাম করার পদ্ধতি

সেলুন তৈরি করে Business শুরু করেন‌ (Hair Salon)

আমাদের দেশে অনেকে এ কাজকে ছোট মনে করলেও বর্তমান সময়ে সারা বিশ্বে এর জন্য জনপ্রিয়তা রয়েছে। আপনি যদি একজন উদ্যোক্তা হতে চান সে ক্ষেত্রে আপনাকে মাথায় রাখতে হবে প্রথমে যে বিষয়টি, সেটি হচ্ছে কোন কাজই ছোট নয়। এইতো আপনি যদি ফেসবুক ব্যবহার করে থাকেন তাহলে দেখবেন বাংলাদেশের সেরা চুল কাটার আক্তারকে। তার কাছে অনেক সেলিব্রেটি রাও যায় চুল কাটার জন্য। এজন্য সার্ভিস চার্জ নিয়ে থাকে অনেক বেশি। বর্তমানে ছোট থেকে বয়স্ক পর্যন্ত সবাই সুন্দর স্টাইলে চুল কাটতে পছন্দ করে। কেননা একজন মানুষের সৌন্দর্য ফুটে ওঠে তার চুলের মাধ্যমে। নিজে না পারেন তাহলে একজন বা অভিজ্ঞতা সম্পন্ন ব্যক্তিকে নিয়োগ দিতে পারেন।

Business Ideas সেরা কোচিং সেন্টার খুলুন

ফাস্টফুড দোকান দেওয়া (Fast Food Stall)

বর্তমানে আমাদের দেশসহ সারা বিশ্বে ফুড কার্ড এর পরিমাণ অনেক বৃদ্ধি পেয়েছে। সুতরাং ৫০ হাজার টাকার মধ্যে বিজনেস আইডিয়ার মধ্যে এটির অবস্থান রয়েছে সবার উপরে। শুধুমাত্র আপনি কোথাও থেকে দুই-তিন মাসের জন্য বিভিন্ন ধরনের ফাস্টফুড খাবারের তৈরি অভিজ্ঞতা অর্জন করুন। আপনি ফুডকার্ড অথবা ফাস্টফুডের দোকান দিন তারপর দেখতে পারবেন আপনার বিজনেস কতটা এগিয়ে গিয়েছে। বর্তমান সময়ে মানুষের জন্মদিন পালন করে থাকে অনেক বেশি। বিভিন্ন উপলক্ষে মানুষ একে অপরকে ট্রিট দেয়। তখন এই খাবারগুলো খেয়ে থাকে ফাস্টফুড থেকে। কোন স্কুল অথবা কলেজের সামনে যদি এ দোকান দিতে পারেন তাহলে আপনার জন্য এই বিজনেস হবে সবার সেরা।

ফুচকার দোকান (Fuchka Business)

একথা সম্পর্কে আমাদের তেমন বলার নেই। আপনি একবার হলেও হয়তোবা দেখেছেন ফুচকার দোকানে কতটা ভিড় জমে থাকে সব সময়। অনেক সময় সিরিয়ালের মাধ্যমেও ফুচকা খেতে হয় 15 থেকে 20 মিনিট অপেক্ষা করার পর। এইজন্য আপনার পঞ্চাশ হাজার টাকার প্রয়োজন নেই মাত্র ১০ হাজার টাকার মধ্যেই দিতে পারেন। তবে আপনি যদি নিজস্ব কোনো ফিক্সড দোকান নিয়ে থাকেন সে ক্ষেত্রে খরচ হতে পারে ৩০ থেকে ৪০ হাজার টাকা। এমন অনেক দেখা গিয়েছে যারা শুধুমাত্র ফুচকা বিক্রি করে মাসে ১৫ থেকে ৩০ হাজার টাকা পর্যন্ত আয় করছে। সুতরাং আপনিও এই বিজনেস প্ল্যানটি দেখতে পারেন।

আরোও পড়ুন: ফেসবুক রিলস থেকে ইনকাম করার উপায়

ফ্রিল্যান্সিং করে লাখ টাকা ইনকাম করুন: (Freelance jobs)

বর্তমান সময় আধুনিক এবং প্রযুক্তি নির্ভরযুগ। এখন সবার হাতে স্মার্টফোন রয়েছে। স্মার্টফোন ব্যবহার করে প্রত্যেক মাসে লাখ লাখ টাকা আয় করে নিয়ে যাচ্ছে খুব সহজভাবে। যদি আপনি যে কোন একটি বিষয় নিজেকে দক্ষ করে তুলতে পারেন তাহলে ঘরে বসে অনেক টাকা উপার্জন করতে পারবেন। ৫০ হাজার টাকার মধ্যে যদি একটি ভালো মানের কম্পিউটার কিনেন এবং নিজেকে ডেভলপ করতে পারেন। প্রত্যেক মাসে ১৫ থেকে ৪০ হাজার টাকা ইনকাম করার কোন ব্যাপার না আপনার জন্য। সুতরাং এখনই কোন ইনস্টিটিউট থেকে নিজেকে সে বিষয়ে দক্ষ করে তুলুন।

FAQs About Business Ideas under 50,000

কিভাবে অল্প পুঁজিতে ব্যবসা করা যায়?

অল্প পুঁজিতে ব্যবসা শুরু করার জন্য আমাদের এই পোস্টি আপনার অনেক উপকারে আসবে তাই এখানের যেকোনো একটি ব্যবসা আপনি এখন শুরু করেন‌ এবং কাজ চালিয়ে যান একদিন আপনি অবশ্যই সাকসেসফুল হবেন।

কাপড়ের ব্যবসা করতে কত টাকা লাগে?

কাপড়ের ব্যবসা করতে কত টাকা লাগবে এটা নির্ভর করবে আপনি কোন ধরনের কাপড়ের ব্যবসা শুরু করবেন, তবে আমাদের রিসার্চ অনুযায়ী আপনি চাইলে ৫০,০০০ টাকা দিয়ে থেকোনা একটি ভালো কাপড়ের ফ্যাকটরিতে যোগাযোগ করে প্রথমে আপনার ব্যবসার জন্য কাপড় তুলতে পারবেন।

নতুন ব্যবসার আইডিয়া কি কি?

বর্তমানে অনেক ধরনের ব্যবসা সকল দেশের মানুষ করতেছে, আপনি নিকট যদি এমন কোন যোগ্যতা থাকে আর এই কাজটি অন্য কেউ করতেছে না এই মুহূর্তে তাহলে আপনি এই Skills দিয়ে আপনার ব্যবসা দাড় করিয়ে নিতে পারেন কোন ধরনের কম্পিটিশন এর সামনে পড়তে হবে না আপনাকে।

স্টক ব্যবসার আইডিয়া কি ভালো হবে?

স্টক ব্যবসার জন্য অনেক ধরনের ধারণা থাকতে হয় তাই আপনি যদি একদম নিউ হন তাহলে আমাদের পরামর্শ হলো আপনি স্টক এক্সচেঞ্জ বা এই ধরনের কোনো ব্যবসাই যাবেন না।

ছোট ব্যবসার আইডিয়া সম্পর্কে জানতে চাই?

সকল ধরনের ব্যবসা প্রথমে ছোট ব্যবসা থাকে সবাই অল্প অল্প করে ব্যবসাকে বড় করে, আপনি উপরের দেওয়া যেকোনো একটি ব্যবসা শুরু করেন আর এই ব্যবসা গুলোই ছোট ব্যবসা।

শহরে ব্যবসার আইডিয়া?

শহরে সকল ধরনের ব্যবসা করা যায়, উপরের দেওয়া business idea গুলো যদি যেকোনো একটি আপনি শহরের মধ্যে চালু করতে পারেন তাহলে আপনি দুইগুন লাবমান হতে পারবেন।

ভালো ব্যবসা করার উপায় কি?

ভালো ব্যবসার জন্য আপনাকে কঠোর মেহনতি হতে হবে দেখবেন যত বেশি দিন অতিক্রম হবে আপনার ব্যবসা তত বেশি লাভজনক ব্যবসা হিসাবে পরিনিত হবে তাই যেকোনো একটি ব্যবসা শুরু করেন‌ এবং ধারাবাহিক এটিতে কাজ করে যান।

Conclusion: আশা করি আপনারা বুঝতে পেরেছেন ৫০ হাজার টাকার মধ্যে বিজনেস আইডিয়া সম্পর্কে। উপরের ধাপগুলো যদি আপনি অনুসরণ করেন তাহলে খুব অল্প সময়ের মধ্যে সফল উদ্যোক্তা হতে পারবেন।

Share This Article