ঢাকা মেডিকেল কলেজ ভর্তি ফলাফল: Dhaka Medical Admission Result 2024

Jahid Hasan

শিক্ষার্থীরা ঢাকা মেডিকেল কলেজ ভর্তি ফলাফল সম্পর্কে জানতে ইচ্ছুক তারা অবশ্যই প্রতিবেদন শেষ পর্যন্ত পড়বেন। কারণ আজকে প্রকাশিত করা হয়েছে Dhaka Medical Admission Result 2024. চলুন তাহলে আজকে দেখে নেই এই ভর্তি ফলাফল সম্পর্কে সকল তথ্যগুলো।

এই ফলাফল দেখার জন্য শিক্ষার্থীদের প্রয়োজন শুধুমাত্র একটি এন্ড্রয়েড ফোন অথবা কম্পিউটার ডিভাইস। এর জন্য প্রথমে আপনাদেরকে এই ওয়েবসাইট প্রবেশ করতে হবে। এই ওয়েবসাইট মূলত হচ্ছে বাংলাদেশ স্বাস্থ্য অধিদপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট। ভর্তি পরীক্ষার ফলাফল দেখতে পারবেন একজন শিক্ষার্থী। এখানে প্রবেশ করার পর দেখা যাবে একটি রোল নাম্বার দেওয়ার জন্য বক্স। এখানে রোল নম্বর দিয়ে রেজাল্ট অপশনে ক্লিক করলেই ‌থেকে ফলাফল চলে আসবে। এভাবেই মূলত এমবিবিএস পরীক্ষার রেজাল্ট দেখতে হয়।

ঢাকা মেডিকেল কলেজ ভর্তি ফলাফল

বাংলাদেশের যতগুলো মেডিকেল কলেজ রয়েছে তার মধ্যে অন্যতম একটি ঢাকা মেডিকেল। এখানে ভর্তি হওয়ার জন্য অধীর আগ্রহে বসে থাকে শিক্ষার্থীরা। কারণ এটি বাংলাদেশের শীর্ষ স্থানীয় মেডিকেল কলেজ। এই কলেজটি প্রতিষ্ঠা লাভ করে ১৯৪৬ সালে। প্রত্যেক বছর এখানে ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীদেরকে ভর্তি করানো হয়ে থাকে। আবেদনের ক্ষেত্রে শিক্ষার্থীদেরকে নির্দিষ্ট যোগ্যতা সম্পন্ন হতে হবে। নির্দিষ্ট যোগ্যতা সম্পন্ন প্রার্থীরাই এখানে আবেদন করতে পারে না এবং পরীক্ষার মাধ্যমে চূড়ান্তভাবে উত্তীর্ণ শিক্ষার্থীরাই ভর্তি হতে পারেন।

এবারের এমবিবিএস পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় সহ সর্বমোট ৩৭টি সরকারি বেসরকারি কলেজ। এবারের মোট পরীক্ষার্থীর সংখ্যা প্রায় ১ লক্ষ ৪০ জনের মত। যে সকল শিক্ষার্থীরা এমবিবিএস ভর্তি হতে চাচ্ছিলেন তাদের এবারের ফলাফল প্রকাশিত করা হয়েছে। তবে আজকের ফলাফল অনুসারে দেখা যাচ্ছে মোট আবেদনকারীর প্রায় ৪৭ শতাংশ পরীক্ষায় পাশ করেছে। প্রতিটি সিটের বিপরীতে পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন উনিশ জন।

এমবিবিএস ভর্তি পরীক্ষার রেজাল্ট

আশা করি এই প্রতিবেদনে আপনারা ঢাকা মেডিকেল কলেজ ভর্তি ফলাফল সম্পর্কে জানবেন। আরো অন্যান্য কলেজের ভর্তি ফলাফল সম্পর্কে জানতে আমাদের পত্রিকা নিয়মিত পড়বেন।

Share This Article