নাগরিকত্ব পাওয়ার শর্ত সহজ করল জার্মানি

MD Tahmid
নাগরিকত্ব পাওয়ার শর্ত সহজ করল জার্মানি

নাগরিকত্ব পাওয়ার শর্ত সহজ করল জার্মানি পার্লামেন্টের নিম্নকক্ষ বুন্দেসতাগ। জানা যায় জার্মানির পার্লামেন্ট নাগরিকত্ব পাওয়ার নতুন একটি আইন প্রণয়ন করেছে। জার্মানিতে বসবাসকারী যেকোনো বাসিন্দা টানা ৫ বছর জার্মানিতে বসবাস করলে বা বসবাসকারী বাসিন্দাদের নাগরিকত্ব দেওয়ার যোগ্য বলে বিবেচনা করা হবে। এই প্রতিবেদনের মাধ্যমে জার্মানির নাগরিকত্বের নতুন আইন প্রণয়ন বিষয়ে ধারণা দেয়া হবে।

জার্মানির নাগরিকত্ব পাওয়ার আগের আইন অনুযায়ী যারা আট বছর যাবত জার্মানিতে বসবাস করবে তারা নাগরিকত্ব ভাবে বলে বিবেচনা করা হয়। এছাড়াও পুরনো আইন অনুযায়ী সব দেশ থেকে আগত এবং দ্বৈতনাগরিক লোকজনকে নাগরিকত্ব পাওয়ার জন্য যোগ্য বলে বিবেচনা করা হতো না। জার্মানি পার্লামেন্টের নতুন আইন প্রণয়ন অনুযায়ী সেই বিধি নিষেধ তুলে দেয়া হয়েছে।

আরো বিশেষ সুবিধা কেউ যদি ইন্টিগ্রেশন বা জার্মান সমাজে একীভূত হতে বিশেষ দক্ষতা’ অর্জন করতে পারলে তিন বছর পরই আবেদন করতে পারবেন। তবে মন্ত্রণালয় জানায় বিষয়টি আলোচনার পর্যায়ে এখনো রয়েছে অনেক কিছু এখনো চূড়ান্ত করা হয়নি।

আরো পড়ুন: আইএলটিএস ছাড়া যুক্তরাজ্যে উচ্চশিক্ষা

জার্মানির সরকার গঠনের সময় নাগরিকত্ব অভিবাসন আইন আইন পরিবর্তনের জন্য ঐক্যমতে পৌঁছায় জার্মান পরিবেশ বান্ধব গ্রীন পার্টি ও জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎসের এসপিডি এবং ব্যবসাবান্ধব এফডিপি। জার্মানি অভিবাসীদের জন্য আশ্রয় দ্বৈত নাগরিকত্বের বিধানসহ বসবাসের আবেদনের প্রক্রিয়াগুলো যেন সহজ হয়।

দেশ বিদেশের বিভিন্ন ধরনের তথ্য পেতে আমাদের fazarnews.com এ ভিজিট করুন। আমাদের সব ধরনের আপডেট নিউজ পেতে সাইটের সাথেই থাকুন।

Share This Article