একুশে বইমেলা উদ্বোধন করবেন মাননীয় শেখ হাসিনা

Jahid Hasan

প্রত্যেক বছরের মত এবারও অনুষ্ঠিত হতে চাচ্ছে একুশে বইমেলা ২০২৪। অনেকের জানার আগ্রহ রয়েছে এবারের বইমেলা সম্পর্কে যাবতীয় সকল তথ্যগুলো। এই প্রতিবেদনে সে বিষয় সম্পর্কে তুলে ধরা হবে।

বাংলাদেশের ভাষা দিবস হচ্ছে একুশে ফেব্রুয়ারি আর এই পুরো মাসটাকে ভাষা দিবসের মাস হিসেবে বিবেচনা করা হয়। আর সেই উপলক্ষে থাকে নানা ধরনের আয়োজন। ঠিক তেমনভাবে আয়োজন করা হয় বইমেলার। প্রত্যেক বছর ফেব্রুয়ারির প্রথম থেকে শেষ পর্যন্ত এই মেলার আয়োজন করা হয়ে থাকে। প্রত্যেক বছরের মতো এবারও বইমেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে।

একুশে বইমেলা কবে থেকে অনুষ্ঠিত হবে

এবারের বইমেলা অনুষ্ঠিত হবে পহেলা ফেব্রুয়ারি থেকেই আর এর উদ্বোধন করতে চাচ্ছে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ধারণা করা হচ্ছে পহেলা ফেব্রুয়ারি বিকেল তিনটার দিকে তিনি এই মেলার শুভ উদ্বোধন করবেন। এবারের বইমেলাতে থাকছে সর্বমোট ৮৯৫ টি স্টল। তার মধ্যে সাধারন স্টল হচ্ছে ৭৮৬টি এবং অন্যদিকে ১০৯ টি হচ্ছে ম্যাগাজিন।

সর্বমোট ৫৭৩ প্রতিষ্ঠানকে এই স্টল বরাদ্দ দেওয়া হয়েছে। এছাড়াও এখানে ৩৭ টি প্যাবিলিয়ন বরাদ্দ দেওয়া হয়েছে। অন্যদিকে গত বছর ৬০১ একটি প্রতিষ্ঠানকে ৯০১ টি স্টল দেওয়া হয়েছিল। এখানে স্টল করার পাশাপাশি রয়েছে বিভিন্ন ধরনের মঞ্চ যেখানে শিক্ষামূলক বিভিন্ন ধরনের বিষয়গুলো দেখা যাবে। এছাড়াও দেয়া হয়েছে শিশু ছোট্ট এবং কবিতা, সঙ্গীত, ইত্যাদির প্রতিযোগিতার ব্যবস্থা। আশা করা হচ্ছে প্রতিবারের মতো এবারও বইমেলায় জমে উঠবে এবং ২১শে বইমেলার সম্পর্কে সবাই পর্যাপ্ত ধারণা পাবে আর ঘুরতে আসবে।

এদিকে বিভিন্ন নিউজে ছড়িয়ে গিয়েছে একুশে বইমেলা উদ্বোধন করবেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তারপর থেকেই জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে আর সবাই সেখানে যেতে পারবেন। বইমেলা সম্পর্কে আরো গুরুত্বপূর্ণ সকল আপডেটগুলো পেতে হলে অবশ্যই আমাদের পত্রিকা ভিজিট করবেন।

Share This Article