মেডিকেল কলেজ ভর্তি যোগ্যতা ২০২৪

Jahid Hasan

এখন আপনাদের সামনে তুলে ধরা হচ্ছে মেডিকেল কলেজ ভর্তি যোগ্যতা ২০২৪ সম্পর্কে। কারণ সম্প্রতি সময়ে প্রকাশিত হয়েছে মেডিকেল কলেজ ভর্তি তথ্য। অনেকেরই জানা নেই এখানে ভর্তি হওয়ার জন্য কে কে শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন রয়েছে সে বিষয়টি।

বাংলাদেশের অধিকাংশ শিক্ষার্থী এবং মানুষের মনে রাখতে হওয়ার স্বপ্ন শুরু থেকেই থেকে যায়। এই ডাক্তারি পড়াশোনা করতে হলে অবশ্যই এস এস সি পরীক্ষার পর বিভিন্ন ধরনের মেডিকেল কলেজে পড়াশোনা করতে হবে। আর সেখানে পড়াশোনা করার জন্য প্রয়োজন হবে নির্দিষ্ট কিছু শিক্ষাগত যোগ্যতা। আপনি প্রাইভেট বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা করতে পারবেন। তুলনামূলক ভাবে সরকারি বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে ভালোভাবে পড়াশোনা করানো হয় এবং এখানে শিক্ষা ব্যবস্থা অত্যন্ত আধুনিক। খরচের পরিমাণও অত্যন্ত কম। যদি আপনারা এখান থেকে পড়াশোনা করতে চান তাহলে অবশ্যই আপনাকে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে প্রথমে।

মেডিকেল কলেজ ভর্তি যোগ্যতা ২০২৪

তবে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পূর্বে আরেকটি যে গুরুত্বপূর্ণ বিষয় রয়েছে এখানে আবেদনের যোগ্যতা। কারণ এখানে আবেদন করার জন্য নির্দিষ্ট কিছু যোগ্যতা প্রয়োজন হয়েছে যেগুলোর উপর ভিত্তি করে প্রার্থীদেরকে পরীক্ষা নেওয়া হবে। আমরা মেডিকেল ভর্তি যোগ্যতা ২০২৪ সম্পর্কে এখন জানি।

এখানে আবেদন করতে ইচ্ছুক তাদেরকে অবশ্যই এসএসসি এবং এসএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে উত্তীর্ণ হতে হবে। প্রত্যেকটি পরীক্ষায় মিলে অর্থাৎ এস এস সি এবং এইচএসসি উভয় পরীক্ষায় সর্বমোট ৯ পয়েন্ট হতে হবে। থেকে কম পয়েন্ট পায় তাহলে ওই শিক্ষার্থীরা আবেদন করার সুযোগ পাবেন না। এই হলো মেডিকেল কলেজ ভর্তি যোগ্যতা ২০২৪।

এখানে মানববন্ধন রয়েছে যেগুলোর উপরে শিক্ষার্থীদেরকে পরীক্ষা নেওয়া হয়ে থাকে। আমরা ঈমান বন্টন সম্পর্কে জানি এবং কিভাবে নিজেকে প্রস্তুত করবেন সে বিষয়গুলো তুলে ধরি।

  • রসায়ন ২৫ নম্বর
  • পদার্থ ২০ নম্বর
  • জীববিজ্ঞান ২৩ নম্বর
  • ইংরেজি ১৫ নম্বর
  • বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও ইতিহাস ১০ নম্বর

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য

উপরের এই মানবন্টন এর উপরে প্রস্তুতি নিতে হবে। এ সকল বিষয়ের উপরে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং তার থেকেই প্রশ্ন আসবে।

Share This Article